• শুক্রবার   ০৭ মে ২০২১ ||

  • বৈশাখ ২৪ ১৪২৮

  • || ২৪ রমজান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করুন: প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ সেরামের টিকা না পেলে টাকা ফেরত চাওয়া হবে: অর্থমন্ত্রী ধান-চাল ক্রয়ের জন্য অত্যন্ত যৌক্তিক দাম নির্ধারণ: কৃষিমন্ত্রী শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ১২ মে’র আগেই আসবে চীনের টিকা: পররাষ্ট্রমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার করোনায় একদিনে আরও ৬১ জনের মৃত্যু বাঁশখালীতে নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে দেয়ার নির্দেশ জুনায়েদ আল হাবিব আরও ৪ দিনের রিমান্ডে নাশকতার মামলায় ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল হক জামায়াত-শিবিরের ৮ নেতাকর্মী আটক করোনায় প্রাণ গেল আরও ৬৫ জনের, শনাক্ত ১৭৩৯ ‘লকডাউন’ বাড়লো ১৬ মে পর্যন্ত অর্থবিত্তে বড় হলেও সত্য সংবাদ পরিবেশন হওয়া উচিত: তথ্যমন্ত্রী

যে ঝড়ে বিপর্যস্ত বিএনপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২১  

বর্তমান সময়ে দেশের রাজনীতিতে সবচেয়ে বিপর্যস্ত দলটির নাম বিএনপি। তারা শুধু দলের সব কার্যক্রম স্থগিত করেনি, নেতাকর্মীদের হাত-পা বেঁধে বসিয়ে রেখেছে। এর ফলে তারা অস্তিত্ব সংকটে ভুগছে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, পরিস্থিতি এভাবে চলতে থাকলে বিএনপি নামক দলটি একদিন বিলীন হয়ে যাবে।

তারা বলেন, বিএনপির মধ্যে সুনির্দিষ্ট কোনো লক্ষ্য নেই। তারা ষড়যন্ত্রের রাজনীতিতে বিশ্বাসী। তাই বারবার ষড়যন্ত্র করে সরকার পতনে কলকাঠি নেড়ে তারা নিজেরাই নানা রকম ঝামেলায় জড়াচ্ছে।

দলীয় সূত্র মতে, দলের চেয়ারপার্সন খালেদা জিয়া গত এক বছর ধরে নির্বাক আছেন। কারো সঙ্গে তিনি কোনো কথা বলছেন না, পাশাপাশি দলের ব্যাপারে কোনো পরামর্শ দিচ্ছেন না। গত এক বছর ধরে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে তার কোনো যোগাযোগ নেই। খালেদা জিয়ার এ নির্লিপ্ততা এবং বিএনপির প্রতি অবহেলা ও অবজ্ঞা দলকে নেতৃত্ব সংকটে ফেলেছে। এছাড়া নেতাকর্মীরাও চরমভাবে হতাশগ্রস্ত হয়ে বিষাদে ভুগছে।

সূত্রে আরো জানা যায়, বিএনপির শীর্ষ নেতাদের দুই-তৃতীয়াংশ এখনো করোনায় আক্রান্ত। দলের কার্যক্রম পরিচালনা করার মত নেতাকর্মী নেই। এ পরিস্থিতিতে দিন দিন বিএনপি অচল হয়ে পড়ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের সিনিয়র দায়িত্বশীল এক নেতা বলেন, সম্প্রতি সময়ে বিএনপির কমিটি বিপর্যয় নতুন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। যেখানেই কমিটি করা হচ্ছে, সেখানেই বিদ্রোহ হচ্ছে এবং আর্থিক লেনদেনের অভিযোগ উঠছে। ফলে কমিটি গঠনের ক্ষেত্রে এক পা এগুলেও পেছাচ্ছে দু পা। এমন পরিস্থিতিতে গন্তব্যহীন হয়ে পড়েছে বিএনপি।

তিনি আরো বলেন, রাজনৈতিক দল হিসেবে বিএনপি কী চায়, তার রাজনৈতিক লক্ষ্য কী, এ নিয়েই বিএনপির মধ্যেই এখন দেখা দিয়েছে অনিশ্চয়তা।