বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার ময়নাতদন্ত প্রতিবেদন লিখতে হবে স্পষ্ট অক্ষরে: হাইকোর্ট আজ সশস্ত্র বাহিনী দিবস শাহজালালে পৌঁছেছে পাকিস্তানের ৮২ টন পেঁয়াজ ক্রিকেটের সঙ্গে টেনিসও এগিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী রিফাত হত্যা : চার্জ গঠন ২৮ নভেম্বর বরিশালে ৪৫ টাকা দরে টি‌সি‌বির পেঁয়াজ বি‌ক্রি, উপচেপড়া ভিড় র‌্যাব-৮ এর অভিযানে শীর্ষ সন্ত্রাসী গ্রেফতার কর্মবিরতি প্রত্যাহার, বরিশালে বাস চলাচল স্বাভাবিক ৭ ডিসেম্বর বিচারবিভাগীয় সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ বরিশাল বোর্ডে এসএসসির ফরম পূরণে সময় বাড়লো জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি: পলক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক আজ চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জয় দিয়ে বছর শেষ করল ব্রাজিল দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লবণের দাম বাড়ালে জেল-জরিমানা : বাণিজ্যমন্ত্রী লবণ নিয়ে গুজবে কান দিবেন না: শিল্প মন্ত্রণালয়
২৭

যে গ্রামের পুরুষরা রান্নায় পারদর্শী!

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৯  

অনেকে মনে করেন রান্না করা আসলে নারীর কাজ। এই ধারণা ভুল প্রমাণ করেছে ভারতের তামিলনাড়ু রাজ্যের রমানাথাপুরাম জেলার কালায়ুর গ্রামের পুরুষরা। এ গ্রামের প্রাপ্তবয়স্ক সব পুরুষ রান্নায় পারদর্শী!

কালায়ুরে ঢুকলেই ভেসে আসে নানান রকমের মসলার সুগন্ধ। এই গ্রামের পুরুষরা যেমন ভোজনরসিক, তেমনি প্রত্যেকে রন্ধনশিল্পী। প্রত্যেক পুরুষই দারুণ রান্না করতে পারেন।

দক্ষিণ ভারতে গ্রামটি ভোজনরসিকদের স্বর্গ হিসেবে পরিচিত। এখানকার খাবারগুলোর স্বাদ অমৃতের মতো!

এই গ্রামের বিশেষত্ব হলো- প্রতিটি বাড়িতে রান্নায় পারদর্শী কেউ না কেউ আছে। সারাভারতের সেরা পুরুষ রন্ধনশিল্পীদের প্রায় ২০০ জনের বসবাস গ্রামটিতে!

প্রায় ৫০০ শতাব্দী আগে এই অঞ্চলের বাসিন্দা ধনী বণিক সম্প্রদায় রান্নার কাজ দেয় নিম্ন বর্ণের ভানিয়ার গোষ্ঠীকে। তারা রান্নাবান্নায় দক্ষ ছিল। ব্রাহ্মণ রন্ধনশিল্পীদের চেয়ে ভানিয়ারদের বানানো খাবারের সুনাম ছিল তুলনামূলক বেশি।

সেই সময় কৃষিকাজ তেমন লাভজনক ছিল না। পুরুষদের অন্য কোনো কাজে দক্ষতা না থাকায় রান্নার প্রতি আগ্রহ জন্মে। এভাবেই তাদের খাবার তৈরিতে পারদর্শী হওয়ার ঐতিহ্য শুরু হয়।

তামিলনাড়ুর কালায়ুর গ্রাম তামিলনাড়ুর চেন্নাই ও মাদুরাই কিংবা অন্ধ্রপ্রদেশের তিরুপতি বেড়াতে গেলে কালায়ুর গ্রামের পুরুষদের রান্না করা খাবারের স্বাদ নিতে পারেন ভ্রমণপিপাসুরা। এ ছাড়া গ্রামটিতে গেলেও সেই সুযোগ হতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এই বিভাগের আরো খবর