• শনিবার   ৩০ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড
৬২

যেসব জায়গায় ভুলেও স্মার্টফোন রাখবেন না

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৪ নভেম্বর ২০১৯  

কম-বেশি সবার হাতেই এখন স্মার্টফোন থাকে। রাতে ঘুমানোর সময় বা খাওয়ার সময়ও ফোন সঙ্গে রাখেন অনেকেই। তবে কিছু সমীক্ষা দাবি করেছে, যত্রতত্র ফোন রাখা বিপদের কারণও হতে পারে। তাই কিছু কিছু জায়গায় কখনোই স্মার্টফোন রাখবেন না।

বালিশের নিচে ফোন না রাখাই ভালো: বালিশের তলায় স্মার্টফোন রেখে ঘুমিয়ে পড়াটা মোটেও ভালো কাজ নয়। আপনার মাথা ব্যথা বা মাথা ঘোরার কারণ হতে পারে এটি।কারণ এই ডিভাইস থেকে ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন নির্গত হয়। কিছু সমীক্ষায় বলা হয়েছে, এই রেডিয়েশন মানুষের জন্য ক্ষতিকারক।

প্যান্টের পেছনে রাখবেন না: অনেকেই প্যান্টের পেছনের পকেটে ফোন রাখে সবসময়। এমন পরিস্থিতিতে ফোন ভাঙার ঝুঁকি বেড়ে যায়। চিকিৎসকদের মতে, এটি পায়ে ব্যথার কারণও হতে পারে।

সামনের পকেটে রাখাটাও বিপজ্জনক: বেশিরভাগ মানুষই প্যান্টের সামনের পকেটে স্মার্টফোন রাখে। তবে অনেকের চিকিৎসক জানিয়েছেন, এ কারণে শুক্রাণুর সংখ্যা হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

রান্না ঘরে ফোন রাখা: আপনি যদি নিজের ফোনটি রান্নাঘরের গ্যাসের কাছে রাখেন তবে এই প্রতিবেদন পড়ার পর আর রাখবেন না। গ্যাসের কাছে ফোন রাখা বিপজ্জনক। এর ফলে ফোনে আগুন ধরা বা ব্লাস্ট হতে পারে।

বাচ্চাদের থেকে দূরে রাখুন: বাচ্চাদের থেকে ফোন যত দূরে রাখা যায় ততটাই ভালো। এমনিও বাচ্চারা না বুঝে ফোন ফেলে দিতে পারে। আবার গবেষণায় দেখা গেছে যে, ফোন সঙ্গে রাখায় বাচ্চাদের মধ্যে মনোযোগের অভাব এবং অতি-চঞ্চলতা জনিত সমস্যা দেখা দেয়।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর