• রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫
৭২

যুক্তরাষ্ট্রের হামলায় আফগানিস্তানে ৩০ বেসামরিক নিহত

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

চলতি বছরের মে মাসে আফগানিস্তানে মাদক তৈরির কারখানা লক্ষ্য করে যুক্তরাষ্ট্র বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৩০ বেসামরিক মানুষ নিহত হয়েছেন। বুধবার জাতিসংঘের এক তদন্ত প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

তবে যুক্তরাষ্ট্র সেনাবাহিনী তাৎক্ষণিকভাবে এ প্রতিবেদনটির দাবি নাকচ করে দিয়েছে। চলতি বছরের ৫ মে তালেবান নিয়ন্ত্রিত মাদক কারখানায় যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী বোমা হামলা চালায়। খবর এএফপির।

আফগানিস্তানে জাতিসংঘের সহযোগী সংস্থা (ইউএনএএমএ) চার মাসের বেশি সময় ধরে চলা এ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল।

ইউএনএএমএ জানায়, হামলার পর ফারাহ প্রদেশের বাকুয়া এবং নিমরোজ প্রদেশের সীমান্তবর্তী দিলারাম জেলা থেকে হামলায় আহতদের কাছ থেকে তথ্য নিতে শুরু করা হয়। 

হামলায় ক্ষতিগ্রস্ত ২১ জনের সাক্ষাৎকার নিয়ে ইউএনএএমএ জানায়, ৫ মের হামলায় ৩৯ জন বেসামরিক নাগরিক হতাহতের শিকার হন। এর মধ্যে ৩০ জন নিহত ও ৫ জন আহত হয় এবং বাকি চারজনের ব্যাপারে কিছু জানা যায়নি। এর মধ্যে ১৪ জন শিশু ও একজন নারী ছিল।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী (ইউএসফর-এ) ইউএনএএমএর প্রতিবেদন অস্বীকার করে বলেছে, তারা তালেবানের নির্দিষ্ট মাদক কারখানা লক্ষ্য করেই হামলা চালিয়েছিল।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর