মঙ্গলবার   ২১ জানুয়ারি ২০২০   মাঘ ৮ ১৪২৬   ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রয়োজনে শিক্ষকদের বিদেশে পাঠান : প্রধানমন্ত্রী শিল্প-কারখানার পাশে জলাধার থাকতে হবে: প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষার উন্নয়নসহ একনেকে ৮ প্রকল্প অনুমোদন যশোর-৬ আসনের এমপি ইসমত আর নেই,প্রধানমন্ত্রীর গভীর শোক আবরার হত্যা : অভিযোগ গঠন ৩০ জানুয়ারি শেখ হাসিনা হত্যাচেষ্টায় পাঁচ জনের মৃত্যুদণ্ড ভারত থেকে পেঁয়াজ কেনার কোনও সুযোগ নেই: বাণিজ্যমন্ত্রী বিশ্বের সামনে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল : তোফায়েল আহমেদ দেশে মুক্তিযুদ্ধের পতাকাবাহী সরকার প্রতিষ্ঠিত: রাষ্ট্রপ‌তি সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন আইসিসির সিইও সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আদালতে সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার ৪ আসামি চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী
৫০

যুক্তরাষ্ট্রের হামলায় আফগানিস্তানে ৩০ বেসামরিক নিহত

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

চলতি বছরের মে মাসে আফগানিস্তানে মাদক তৈরির কারখানা লক্ষ্য করে যুক্তরাষ্ট্র বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৩০ বেসামরিক মানুষ নিহত হয়েছেন। বুধবার জাতিসংঘের এক তদন্ত প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

তবে যুক্তরাষ্ট্র সেনাবাহিনী তাৎক্ষণিকভাবে এ প্রতিবেদনটির দাবি নাকচ করে দিয়েছে। চলতি বছরের ৫ মে তালেবান নিয়ন্ত্রিত মাদক কারখানায় যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী বোমা হামলা চালায়। খবর এএফপির।

আফগানিস্তানে জাতিসংঘের সহযোগী সংস্থা (ইউএনএএমএ) চার মাসের বেশি সময় ধরে চলা এ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল।

ইউএনএএমএ জানায়, হামলার পর ফারাহ প্রদেশের বাকুয়া এবং নিমরোজ প্রদেশের সীমান্তবর্তী দিলারাম জেলা থেকে হামলায় আহতদের কাছ থেকে তথ্য নিতে শুরু করা হয়। 

হামলায় ক্ষতিগ্রস্ত ২১ জনের সাক্ষাৎকার নিয়ে ইউএনএএমএ জানায়, ৫ মের হামলায় ৩৯ জন বেসামরিক নাগরিক হতাহতের শিকার হন। এর মধ্যে ৩০ জন নিহত ও ৫ জন আহত হয় এবং বাকি চারজনের ব্যাপারে কিছু জানা যায়নি। এর মধ্যে ১৪ জন শিশু ও একজন নারী ছিল।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী (ইউএসফর-এ) ইউএনএএমএর প্রতিবেদন অস্বীকার করে বলেছে, তারা তালেবানের নির্দিষ্ট মাদক কারখানা লক্ষ্য করেই হামলা চালিয়েছিল।

এই বিভাগের আরো খবর