• শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৬ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ নিয়োগ পেলেন নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী
৫২৭

রান্নাবান্না

ম্যাজিক ইলিশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৮  

মাছের রাজা ইলিশ। আর বরিশাল বিখ্যাত ইলিশের জন্য। আমাদের ‘ঘরকন্যা’ পেজে আগামী এক সপ্তাহের রান্না বান্না’র আয়োজনে তাই থাকছে বরিশালের ইলিশের মুখরোচক নানা রেসিপি।স্বাদে নতুনত্ব আনতে আপনাদের সবাইকে চেস্টা করে দেখার আমন্ত্রণ। কেমন লাগল কমেন্ট করে জানাতে ভুলবেন না যেন।

                                 ম্যাজিক ইলিশ

১।    যা যা লাগবে ঃ

ক।    মেরিনেশনের জন্যে।  ইলিশ মাছ- ১ টা, টক দই- ২ টেবিল চামচ, পেয়াজ বাটা- ১/২ কাপ, আদা বাটা- ১ চা চামচ, মরিচ গুড়া- ২ চা চামচ, জিরা গুড়া- ১ চা চামচ, লবণ- স্বাদমত, চিলি টমেটো সস- ২ টেবিল চামচ, তন্দুর মশলা-১ টেবিল চামচ, লেবুর রস- ১/২ টা, লেবু পাতা কুচি- ২ টা/ লেমন রাইন্ড- ১/২ চা চামচ, তেল- ২ টেবিল চামচ।

খ।    গ্রেভির জন্যে।  পিয়াজ কিউব- ১/২ কাপ, মাছের গায়ের অবশিষ্ট মশলা, গোল মরিচ গুড়া-১/২ চা চামচ, চিনি- ১ চা চামচ, সয়াসস- ১ টেবিল চামচ, আস্ত কাচা মরিচ- ৫/৬ টা, তেল- ২ টেবিল চামচ, পানি- ২ টেবিল চামচ, লবণ- সামান্য।

২।    যেভাবে করবেন।  আস্ত ইলিশ মাছ পরিস্কার করে ২ বা ৩ টা পিস করুন। মেবিনেশনের সব মশলা একসঙ্গে ফেটিয়ে মাছের ২ দিকেই ভালমত লাগিয়ে দিন। ১ ঘন্টা মেরিনেশন করুন। মাছটা ডুবে যায় এমন পরিমান পানি প্রেসার কুকারে নিন। মাছ দিয়ে হুইসল উঠলে পর মৃদু আঁচে ১ ঘন্টা রান্না করুন। প্রেসার কুকার ঠান্ডা হলে সাবধানে মাছ ভেঙ্গে না যায় এভাবে উঠিয়ে বেকিং ট্রেতে নিন। এবার গ্রেভি তৈরী। ইলিশ সিদ্ধ করা পানিটা নিয়ে জ্বাল দিয়ে অর্ধেক করে নিন। তেল গরম করে পেয়াজ দিন। নাড়াচাড়া করে পিয়াজ নরম হলে মাছ মেরিনেশনের অবশিষ্ট মশলা, গোল মরিচ গুড়া, চিনি দিন। কষিয়ে কাচা মরিচ দিয়ে এটা মাছ সিদ্ধ পানিতে মিশিয়ে দিয়ে আর একটু ঘন হলে কর্ণফ্লাওয়ার গুলে মিশিয়ে নামান। এই গ্রেভি মাছের উপর সমান করে ঢেলে দিন। ১ চা চামচ লেমন রাইন্ড ছড়িয়ে দিন। 2000 c প্রিহিটেড ওভেনের উপরের তাকে মাছটা বেক করুন ১০ মিনিট। বের করে গরম গরম সার্ভ করুন খুবই সুস্বাদু এই খাবারটি।