বৃহস্পতিবার   ২৩ জানুয়ারি ২০২০   মাঘ ৯ ১৪২৬   ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
জাতীয় প্রশিক্ষণ দিবস আজ বঙ্গবন্ধু গোল্ডকাপ : ২য় সেমিফাইনালে মাঠে নামছে বাংলাদেশ এ খাবারগুলো খেলেই বিপদ! ১২৭ যাত্রী নিয়ে মাঝ আকাশে জ্বালানি শেষ, অতঃপর...! জাদুকরী স্বপ্ন দেখাব না : তাপস কাউকে তাড়ানোর আগে আমাকে ভারত ছাড়া করতে হবে : মমতা গণতন্ত্র সূচকে ৮ ধাপ অগ্রগতি বাংলাদেশের র‌্যাবের নামে চাঁদা দাবির ঘটনায় আটক ১ ৯৯৯ ফোন করে বখাটের হাত থেকে রক্ষা পেলো স্কুলছাত্রী ছাত্রীদের টিফিনের টাকায় বঙ্গবন্ধুর হাজারো ছবি কক্সবাজার সৈকতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ স্বর্ণদ্বীপ যাচ্ছেন ভারতে শিরোপা জিতলো বাংলাদেশের মেয়েরা সারওয়ার আলীকে হত্যাচেষ্টা মামলার মূল আসামি গ্রেফতার ধনী হতে চাইলে রপ্ত করুন এই ১২টি অভ্যাস নিরাপদে লাহোর পৌঁছেছেন টাইগাররা আজ আইসিজেতে রোহিঙ্গা গণহত্যা মামলার রায় ক্যাসিনো ব্রাদার্সের ১৩০ ফ্ল্যাটের খোঁজ ফার্নিচার রপ্তানি ১০ কোটি ডলার ছাড়াবে ৭০০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ, রেলের ৫ একর জায়গা উদ্ধার মাদক মামলায় বিক্রেতার ১২ বছর কারাদণ্ড
৪৬৯

রান্নাবান্না

ম্যাজিক ইলিশ

আকাশলীনা

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৮  

মাছের রাজা ইলিশ। আর বরিশাল বিখ্যাত ইলিশের জন্য। আমাদের ‘ঘরকন্যা’ পেজে আগামী এক সপ্তাহের রান্না বান্না’র আয়োজনে তাই থাকছে বরিশালের ইলিশের মুখরোচক নানা রেসিপি।স্বাদে নতুনত্ব আনতে আপনাদের সবাইকে চেস্টা করে দেখার আমন্ত্রণ। কেমন লাগল কমেন্ট করে জানাতে ভুলবেন না যেন।

                                 ম্যাজিক ইলিশ

১।    যা যা লাগবে ঃ

ক।    মেরিনেশনের জন্যে।  ইলিশ মাছ- ১ টা, টক দই- ২ টেবিল চামচ, পেয়াজ বাটা- ১/২ কাপ, আদা বাটা- ১ চা চামচ, মরিচ গুড়া- ২ চা চামচ, জিরা গুড়া- ১ চা চামচ, লবণ- স্বাদমত, চিলি টমেটো সস- ২ টেবিল চামচ, তন্দুর মশলা-১ টেবিল চামচ, লেবুর রস- ১/২ টা, লেবু পাতা কুচি- ২ টা/ লেমন রাইন্ড- ১/২ চা চামচ, তেল- ২ টেবিল চামচ।

খ।    গ্রেভির জন্যে।  পিয়াজ কিউব- ১/২ কাপ, মাছের গায়ের অবশিষ্ট মশলা, গোল মরিচ গুড়া-১/২ চা চামচ, চিনি- ১ চা চামচ, সয়াসস- ১ টেবিল চামচ, আস্ত কাচা মরিচ- ৫/৬ টা, তেল- ২ টেবিল চামচ, পানি- ২ টেবিল চামচ, লবণ- সামান্য।

২।    যেভাবে করবেন।  আস্ত ইলিশ মাছ পরিস্কার করে ২ বা ৩ টা পিস করুন। মেবিনেশনের সব মশলা একসঙ্গে ফেটিয়ে মাছের ২ দিকেই ভালমত লাগিয়ে দিন। ১ ঘন্টা মেরিনেশন করুন। মাছটা ডুবে যায় এমন পরিমান পানি প্রেসার কুকারে নিন। মাছ দিয়ে হুইসল উঠলে পর মৃদু আঁচে ১ ঘন্টা রান্না করুন। প্রেসার কুকার ঠান্ডা হলে সাবধানে মাছ ভেঙ্গে না যায় এভাবে উঠিয়ে বেকিং ট্রেতে নিন। এবার গ্রেভি তৈরী। ইলিশ সিদ্ধ করা পানিটা নিয়ে জ্বাল দিয়ে অর্ধেক করে নিন। তেল গরম করে পেয়াজ দিন। নাড়াচাড়া করে পিয়াজ নরম হলে মাছ মেরিনেশনের অবশিষ্ট মশলা, গোল মরিচ গুড়া, চিনি দিন। কষিয়ে কাচা মরিচ দিয়ে এটা মাছ সিদ্ধ পানিতে মিশিয়ে দিয়ে আর একটু ঘন হলে কর্ণফ্লাওয়ার গুলে মিশিয়ে নামান। এই গ্রেভি মাছের উপর সমান করে ঢেলে দিন। ১ চা চামচ লেমন রাইন্ড ছড়িয়ে দিন। 2000 c প্রিহিটেড ওভেনের উপরের তাকে মাছটা বেক করুন ১০ মিনিট। বের করে গরম গরম সার্ভ করুন খুবই সুস্বাদু এই খাবারটি।