সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রোহিঙ্গা ভোটার খতিয়ে দেখতে চট্টগ্রামে কবিতা খানম আগামী ১০মাসের রোডম্যাপ তৈরি ও তার বাস্তবায়ন করবো - জয় ও লেখক ডেঙ্গুতে সরকারি হিসেবে ৬৮ জনের মৃত্যু আ. লীগের সম্পাদকমণ্ডলীর সভা ১৮ সেপ্টেম্বর বরিশাল নগরীতে আসছে স্মার্ট এলইডি লাইটিং বঙ্গবন্ধুর নাতনি টিউলিপের জন্মদিন আজ আজ থেকে ট্রাকে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি বিশ্ব ওজন দিবস আজ শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারে ভূষিত শেখ হাসিনা টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ বরিশালকে যানজট মুক্ত রাখতে কাজ করছে ট্রাফিক সদস্যরা- ডিসি ট্রাফিক সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন : প্রধানমন্ত্রী বরিশালে কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ বার্ষিকী অনুষ্ঠিত রাজশাহীর পুলিশ একাডেমিতে কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণপরিবহনে মাসিক বেতনে চালক নিয়োগের নির্দেশ হাইকোর্টের সারদার পথে প্রধানমন্ত্রী
৩৭০

রান্নাবান্না

ম্যাজিক ইলিশ

আকাশলীনা

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৮  

মাছের রাজা ইলিশ। আর বরিশাল বিখ্যাত ইলিশের জন্য। আমাদের ‘ঘরকন্যা’ পেজে আগামী এক সপ্তাহের রান্না বান্না’র আয়োজনে তাই থাকছে বরিশালের ইলিশের মুখরোচক নানা রেসিপি।স্বাদে নতুনত্ব আনতে আপনাদের সবাইকে চেস্টা করে দেখার আমন্ত্রণ। কেমন লাগল কমেন্ট করে জানাতে ভুলবেন না যেন।

                                 ম্যাজিক ইলিশ

১।    যা যা লাগবে ঃ

ক।    মেরিনেশনের জন্যে।  ইলিশ মাছ- ১ টা, টক দই- ২ টেবিল চামচ, পেয়াজ বাটা- ১/২ কাপ, আদা বাটা- ১ চা চামচ, মরিচ গুড়া- ২ চা চামচ, জিরা গুড়া- ১ চা চামচ, লবণ- স্বাদমত, চিলি টমেটো সস- ২ টেবিল চামচ, তন্দুর মশলা-১ টেবিল চামচ, লেবুর রস- ১/২ টা, লেবু পাতা কুচি- ২ টা/ লেমন রাইন্ড- ১/২ চা চামচ, তেল- ২ টেবিল চামচ।

খ।    গ্রেভির জন্যে।  পিয়াজ কিউব- ১/২ কাপ, মাছের গায়ের অবশিষ্ট মশলা, গোল মরিচ গুড়া-১/২ চা চামচ, চিনি- ১ চা চামচ, সয়াসস- ১ টেবিল চামচ, আস্ত কাচা মরিচ- ৫/৬ টা, তেল- ২ টেবিল চামচ, পানি- ২ টেবিল চামচ, লবণ- সামান্য।

২।    যেভাবে করবেন।  আস্ত ইলিশ মাছ পরিস্কার করে ২ বা ৩ টা পিস করুন। মেবিনেশনের সব মশলা একসঙ্গে ফেটিয়ে মাছের ২ দিকেই ভালমত লাগিয়ে দিন। ১ ঘন্টা মেরিনেশন করুন। মাছটা ডুবে যায় এমন পরিমান পানি প্রেসার কুকারে নিন। মাছ দিয়ে হুইসল উঠলে পর মৃদু আঁচে ১ ঘন্টা রান্না করুন। প্রেসার কুকার ঠান্ডা হলে সাবধানে মাছ ভেঙ্গে না যায় এভাবে উঠিয়ে বেকিং ট্রেতে নিন। এবার গ্রেভি তৈরী। ইলিশ সিদ্ধ করা পানিটা নিয়ে জ্বাল দিয়ে অর্ধেক করে নিন। তেল গরম করে পেয়াজ দিন। নাড়াচাড়া করে পিয়াজ নরম হলে মাছ মেরিনেশনের অবশিষ্ট মশলা, গোল মরিচ গুড়া, চিনি দিন। কষিয়ে কাচা মরিচ দিয়ে এটা মাছ সিদ্ধ পানিতে মিশিয়ে দিয়ে আর একটু ঘন হলে কর্ণফ্লাওয়ার গুলে মিশিয়ে নামান। এই গ্রেভি মাছের উপর সমান করে ঢেলে দিন। ১ চা চামচ লেমন রাইন্ড ছড়িয়ে দিন। 2000 c প্রিহিটেড ওভেনের উপরের তাকে মাছটা বেক করুন ১০ মিনিট। বের করে গরম গরম সার্ভ করুন খুবই সুস্বাদু এই খাবারটি।