শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কলকাতা থেকে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী চট্টগ্রামে হিযবুত তাহরীরের আঞ্চলিক প্রধান আটক সরকার আলেমদের সঙ্গে নিয়ে দেশের উন্নয়ন করতে চায়: ধর্ম প্রতিমন্ত্রী নরসিংদীর এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার চালের বাজার অস্থিতিশীল করলে কাউকে ছাড় নয়: খাদ্যমন্ত্রী ভারত মুক্তিযুদ্ধের সময় পাশে ছিল তা ভুলিনি: প্রধানমন্ত্রী চিকিৎসকদের নৈতিক শিক্ষা খুবই প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী আ’লীগে অনুপ্রবেশকারী-সন্ত্রাসীদের স্থান নাই: শিল্পমন্ত্রী সামাজিক মাধ্যমে গুজব বন্ধে বিধিমালা হচ্ছে- তথ্যমন্ত্রী শুক্রবারের মধ্যে যান চলাচল স্বাভাবিক হবে: কাদের ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন শেখ হাসিনা একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে গড়ে তোলা হবে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সশস্ত্র বাহিনীকে কাজ করার আহ্বান আজ বরিশালে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে যুদ্ধ জাহাজ সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী

ম্যাচের আগে দশ দিন ওমানে কন্ডিশনিং ক্যাম্প জামালদের

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৯  

ভারতের বিপক্ষে ম্যাচের ঠিক এক মাস পর ওমান-পরীক্ষা বাংলাদেশের। আগামী ১৪ নভেম্বর ওমানে স্বাগতিকদের বিরুদ্ধে ম্যাচ খেলবে জামাল ভূঁইয়ারা। এটি হবে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশের চতুর্থ ম্যাচ।

মধ্যপ্রাচ্যের দেশটির বিরুদ্ধে ম্যাচের আগে কি পরিকল্পনা করেছেন কোচ জেমি ডে? ভারতের বিরুদ্ধে ম্যাচ শেষ হওয়ার পর এ ইংলিশ কোচ ছুটিতে গেছেন। ফিরবেন ৫ নভেম্বর। তবে যাওয়ার আগে জেমি ডে ওমান ম্যাচের আগে বাফুফের ন্যাশনাল টিমস কমিটিকে দিয়ে গেছেন এক গুচ্ছ পরিকল্পনা।

কি সে পরিকল্পনা? ইংল্যান্ড থেকে জেমি ডে জানিয়েছেন, ‘আমি ৪ নভেম্বর ইংল্যান্ড থেকে রওয়ানা দেবো। ওমানে সপ্তাহদেড়েক ক্যাম্প হবে। সেখানে একটি প্রস্তুতি ম্যাচও খেলবো। সম্ভবত ৯ মার্চ হবে প্রস্তুতি ম্যাচটি। তবে এখনো প্রতিপক্ষ ঠিক হয়নি।’

জেমি ডে প্রতিটি অ্যাওয়ে ম্যাচের আগেই সে দেশে আগেভাগে গিয়ে কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার পক্ষে। তাইতো গত ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ খেলতে ১০ দিন আগে তাজিকিস্তান গিয়েছিল ফুটবল দল। ১০ অক্টোবর ঢাকায় কাতারের বিরুদ্ধে ম্যাচ খেলে পরের দিন সকালে কলকাতা দিয়েছিল ভারতের বিপক্ষে ম্যাচের চারদিন আগে।

জাতীয় ফুটবল দলের কোচ সত্যজিৎ দাস রুপু বলেছেন, ‘আমরা ওমানের বিরুদ্ধে ক্যাম্পটা সে দেশে গিয়েই শুরু করবো। সম্ভবত ৪ নভেম্বর ওমানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবো। পরিকল্পনা চূড়ান্ত করে কোচকে জানালে তিনি সেভাবে চলে আসবেন।’

দল ঢাকা ত্যাগের সময় হয়তো এক-দুইদিন এদিক সেদিক হতে পারে। তবে জামাল ভূঁইয়ারা যে ম্যাচের বেশ আগে ওমান গিয়ে সেখানকার আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে কন্ডিশনিং ক্যাম্প করবে তা নিশ্চিত।

ওমানেরও এটি হবে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের চতুর্থ ম্যাচ। আগের তিন ম্যাচে তারা দুটি জিতেছে ভারত ও আফগানিস্তানের বিরুদ্ধে এবং হেরেছে কাতারের কাছে। ৬ পয়েন্ট নিয়ে তারা টেবিলের দ্বিতীয় স্থানে।

এই বিভাগের আরো খবর