• শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১৩ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ হলিক্রস-নটরডেমসহ চার কলেজে ভর্তি বন্ধ গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ মৃত্যু, শনাক্ত আরও ২৬৯৫ আজ থেকে চলবে আরও ৯ জোড়া ট্রেন হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী
১১২

মোহাম্মদ হানিফের আজ ৭৬তম জন্মবার্ষিকী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১ এপ্রিল ২০২০  

ঢাকা সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত মেয়র, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মোহাম্মদ হানিফের ৭৬তম জন্মবার্ষিকী আজ। তিনি ১৯৪৪ সালের এ দিনে পুরান ঢাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

আমৃত্যু আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত মোহাম্মদ হানিফ বঙ্গবন্ধুর একান্ত সচিব হিসেবে দেশের গণতান্ত্রিক আন্দোলনের প্রতিটি পর্যায়ে অগ্রণী ভূমিকা পালন করেছেন। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে ঐতিহাসিক ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন এবং একাত্তরের অসহযোগ ও মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন তিনি।

১৯৭৩ সালে বঙ্গবন্ধুর ছেড়ে দেওয়া ঢাকা-১২ আসনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। পরে প্রতিমন্ত্রীর মর্যাদায় সংসদের হুইপ করা হয় তাকে। পঁচাত্তর-পরবর্তী আওয়ামী লীগ পুনর্গঠনসহ নব্বইয়ের দশকের গণতান্ত্রিক আন্দোলনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন মোহাম্মদ হানিফ।

তিনি ১৯৭৬ সালে ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হওয়ার পর মৃত্যুর আগ পর্যন্ত এ পদে অধিষ্ঠিত ছিলেন। ১৯৯৪ সালে ঢাকার প্রথম মেয়র নির্বাচিত হয়ে টানা আট বছর এ পদে দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে তৎকালীন বিএনপি সরকার বিরোধী আন্দোলনে `জনতার মঞ্চ` গড়ে তুলে সরকারের পতন ত্বরান্বিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

উল্লেখ্য, তিনি ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলাকালে দলের অন্য নেতাদের সঙ্গে ট্রাকের ওপর মানববর্ম তৈরি করে দলীয় সভানেত্রী শেখ হাসিনার নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলেন। ওই হামলায় মাথাসহ শরীরের বিভিন্নস্থানে গ্রেনেডের স্প্লিনটার বিদ্ধ হয়ে গুরুতর আহত হন। ২০০৬ সালের ৮ ফেব্রুয়ারি ঢাকার মুক্তাঙ্গনে ১৪ দলের সমাবেশে বক্তব্য রাখাকালে মস্তিস্কে রক্তক্ষরণে গুরুতর অসুস্থ হন মোহাম্মদ হানিফ। দেশে-বিদেশে দীর্ঘদিন চিকিৎসা শেষে ওই বছরের ২৭ নভেম্বর রাজধানীর অ্যাপোলো হাসপাতালে মারা যান তিনি।

রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর