রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিজয় দিবসে আসছে সাবিনা ইয়াসমিনের গান নারীর ক্ষমতায়নে বিস্ময়কর রেকর্ড হাত থেকে কোরআন পড়ে গেলে করণীয় সানিয়া মির্জার বোনের বিয়েতে বসেছিল চাঁদের হাট! বিএনপির ঘাড়ে ভর করেছে বুদ্ধিজীবী হত্যাকারীদের প্রেতাত্মা ‘বোরকা পরে বাংলাদেশ থেকে এসেছি’ বিজেপি এমপির টুইটে ভারতে তোলপাড় বন্দে আলী মিয়ার জন্ম ‘২ ঘণ্টার মধ্যে উড়ে যাবে সালমান খানের গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট!’ গরুর খামারে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স! আজ প্রকাশ হবে রাজাকারদের তালিকা সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ খুঁজছেন ব্রিটেনের রানি শামীমের ৩৬৫ কোটি টাকা, খালেদের ৩৪, সম্রাটের ‘তেমন নেই’ মাকাসিদুশ শরিয়া তত্ত্বের প্রয়োগ ও অপপ্রয়োগ লড়েছেন মোসাদ্দেক, জিতেছে ঢাকা প্রজন্ম থেকে প্রজন্মকে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে-প্রধানমন্ত্রী বরিশালে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বরিস জনসনকে প্রধানমন্ত্রীর অভিনন্দন আগৈলঝাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বুদ্ধিজীবী দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
১০

মোবাইল ব্যাংকিংয়ে রেমিট্যান্স সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০১৯  

 

বৈধপথে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের অর্থ প্রণোদনাসহ ১ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত মোবাইল ব্যাংকিং হিসাবে দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রেমিট্যান্সের অর্থ ছাড়া অন্য সব লেনদেনের সীমা আগের মতোই থাকবে। 
সোমবার (২ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এবিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। 
এতে বলা হয়েছে, ব্যাংকিং চ্যানেলে আগত রেমিট্যান্সের অর্থ সুবিধাভোগীর মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস) হিসাবে সরাসরি বিতরণের ক্ষেত্রে সংশ্লিষ্ট নগদ প্রণোদনার অর্থসহ সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার টাকা ব্যাংকের মাধ্যমে সরাসরি সুবিধাভোগীর এমএফএস হিসাবে দেওয়া যাবে।
রেমিট্যান্সের অর্থ ছাড়া অন্য সব এমএফএস লেনদেনের ক্ষেত্রে এ বিভাগের চলতি বছরের ১৯ মে পেমেন্ট সিস্টেম বিভাগের প্রজ্ঞাপন অনুসরণ নিশ্চিত করতে হবে। 
১৯ মে’র ওই প্রজ্ঞাপনে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, একজন গ্রাহক দিনে পাঁচবার সর্বোচ্চ ৩০ হাজার টাকা ক্যাশ-ইন ও ২৫ হাজার টাকা ক্যাশ-আউট করতে পারবেন। তবে মাসে ক্যাশ-ইন করা যাবে ২৫ বারে সর্বোচ্চ দুই লাখ ও ক্যাশ-আউট করা যাবে ২০ বারে ১ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত। পাঁচ হাজার টাকা বা তার বেশি ক্যাশ-ইন বা ক্যাশ-আউট করার সময় গ্রাহককে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) ফটোকপি জমা দিতে হবে।

এই বিভাগের আরো খবর