মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০   চৈত্র ১৭ ১৪২৬   ০৬ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল স্বাধীনতা দিবস উপলক্ষে জনসমাগম করবেন না: প্রধানমন্ত্রী অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ থেকে একসাথে দু`জন রাস্তায় হাঁটতে পারবে না
৩৩৬

মোবাইল টাওয়ারের রেডিয়েশন ক্ষতিকর কিনা, রায় ২৩ এপ্রিল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ মার্চ ২০১৯  

দেশে মোবাইল ফোন কোম্পানির টাওয়ার থেকে কী পরিমাণ রেডিয়েশন বের হয় এবং তা আদৌ ক্ষতিকর কিনা, সে বিষয়ে রায় দেয়া হবে, আগামী ২৩ এপ্রিল।

রোববার রিট আবেদনের শুনানি শেষে এ তারিখ ঘোষণা করেছেন হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ।

২০১২ সালে মোবাইল টাওয়ারের বিকিরণ নিঃসরণ নিয়ে রিটটি করে পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। এতে বিকিরণের মাত্রা এবং এর স্বাস্থ্য ও পরিবেশগত প্রভাব খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

বিশেষজ্ঞদের মতে, বিশ্বের অনেক দেশে এ বিষয়ে নীতিমালা থাকলেও, বাংলাদেশ এখনো পিছিয়ে। অথচ অধিকাংশ মানুষই এখন মোবাইল ফোনের গ্রাহক।

মোবাইল ফোন প্রতিদিনের জীবন যাত্রায় এক অপরিহার্য উপাদান। শহর কিংবা গ্রাম সবখানেই মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছেই। কিন্তু মোবাইলের এই অতিমাত্রায় ব্যবহার যে আমাদের ক্ষতি করছে আমরা যেন তা ভুলেই গেছি।

প্রতিবেশী দেশ ভারত, মোবাইল ফোনের টাওয়ার থেকে রেডিয়েশন বন্ধে এরই মধ্যে নীতিমালা করেছে।

এই বিভাগের আরো খবর