শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সরকার আলেমদের সঙ্গে নিয়ে দেশের উন্নয়ন করতে চায়: ধর্ম প্রতিমন্ত্রী নরসিংদীর এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার চালের বাজার অস্থিতিশীল করলে কাউকে ছাড় নয়: খাদ্যমন্ত্রী ভারত মুক্তিযুদ্ধের সময় পাশে ছিল তা ভুলিনি: প্রধানমন্ত্রী চিকিৎসকদের নৈতিক শিক্ষা খুবই প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী আ’লীগে অনুপ্রবেশকারী-সন্ত্রাসীদের স্থান নাই: শিল্পমন্ত্রী সামাজিক মাধ্যমে গুজব বন্ধে বিধিমালা হচ্ছে- তথ্যমন্ত্রী শুক্রবারের মধ্যে যান চলাচল স্বাভাবিক হবে: কাদের ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন শেখ হাসিনা একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে গড়ে তোলা হবে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সশস্ত্র বাহিনীকে কাজ করার আহ্বান আজ বরিশালে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে যুদ্ধ জাহাজ সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী আগৈলঝাড়ায় প্রতিবন্ধি শিশু ধর্ষণ, এক ঘন্টার মধ্যে ধর্ষক গ্রেফতার সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী
৪২

মেসেঞ্জারে গোপনীয়তা রক্ষায় ‘সিক্রেট মুড’

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

 

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এই ফেসবুকের কল্যাণে বিশ্বের সকল প্রান্তের মানুষ তাদের ব্যক্তিগত, ব্যবসায়ীক ও কর্মক্ষেত্রের অনেক কাজের জন্য সব ধরনের যোগাযোগ সম্পন্ন করে থাকেন। কিন্তু ব্যবহারকারীদের গোপনীয়তা লঙ্ঘনে প্রায়ই ফেসবুকের নাম চলে আসে। এবার সোশ্যাল জায়ান্ট ফেসবুক মেসেঞ্জারের তথ্যের গোপনীয়তা রক্ষার নিশ্চয়তা দিতে কাজ শুরু করে দিয়েছে।

সম্প্রতি ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ জানিয়েছিলেন এনক্রিপটেড (গোপনীয়) মেসেজিং ফিচার নিয়ে কাজ করার কথা। সেই পথ ধরেই এগিয়ে যাচ্ছে মার্কিন প্রতিষ্ঠানটি।

অ্যাপ গবেষক জেইন মানচুন বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তাদের প্ল্যাটফরম মেসেঞ্জারে এনক্রিপটেড ভিডিও এবং অডিও কল করা যায় এমন একটি সিস্টেম ‘সিক্রেট মুড’ ফিচার নিয়ে কাজ করছে। যেখানে সেন্ডার ও রিসিভার ছাড়া তৃতীয় পক্ষ কেউ প্রবেশ করতে পারবে না।

ফেসবুক কর্তৃপক্ষও সেই তথ্য জানতে পারবে না এমনটাই বলা হচ্ছে। মূলত এই ফিচারে ব্যবহারকারীদের গোপনীয়তার বিষয়ে প্রাধান্য দেওয়া হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। খবর দ্য নেক্সট ওয়েবের

বর্তমানে মেসেঞ্জারে শুধু টেক্সট মেসেজিংয়ের জন্য ‘সিক্রেট কনভারসেশন’ নামে একটি ফিচার আছে। তবে ফেসবুকের আওতাধীন প্ল্যাটফরর্ম হোয়াটসঅ্যাপের এনক্রিপটেড (গোপনীয়) মেসেজিংয়ের জন্য বেশ জনপ্রিয়।

এই বিভাগের আরো খবর