• শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৩ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার রেল চালু হবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় দেশে আরও ১৬ জনের মৃত্যু ৬২ সহযোগীর মাধ্যমে অর্থপাচার, পিকে হালদারের হাজার কোটি টাকা ফ্রিজ কোনো প্রকল্পের মেয়াদ বাড়ানো হবে না : উশৈসিং বাংলাদেশে বিশ্বের সেরা মানের পাট উৎপাদিত হয়: পাটমন্ত্রী পিকে হালদারের বান্ধবী গ্রেফতার করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৭১৮ আওয়ামী লীগ সরকারে আছে বলেই দেশ স্বনির্ভর হয়ে উঠছে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৮৪৯ ভাসানচর নিয়ে আন্তর্জাতিক এজেন্সির সাপোর্ট পাচ্ছি: মোমেন এইচএসসির ফল ২৮ জানুয়ারির মধ্যে প্রধানমন্ত্রীর জা রওশন আরা ওয়াহেদ আর নেই সংগঠন গড়ার জন্য বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়ে দিয়েছিলেন: শেখ হাসিনা প্রতারণার মামলায় রিজেন্ট সাহেদের জামিন নামঞ্জুর আমাদের দলে মুক্তভাবে কথা বলার অধিকার সবার আছে- তথ্যমন্ত্রী দুদকের মামলায় সাবেক ওসি প্রদীপের জামিন নামঞ্জুর বাংলাদেশ ও বাঙালির অনুপ্রেরণার উৎস বঙ্গবন্ধু: রাষ্ট্রপতি বঙ্গবন্ধু বিহীন বাংলাদেশের স্বাধীনতা ছিলো অপূর্ণ: আমু করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৬৯২ সাম্প্রদায়িক উগ্রবাদের বিষদাঁত ভেঙে দেওয়া হয়েছে: কাদের

শীতের হিমে স্বাদের পিঠা

মেরা পিঠা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২০  

শীত এখনও শেষ হয়নি। সেইসঙ্গে চলছে শীতের পিঠা খাওয়াও। মিষ্টি স্বাদের পিঠা অনেক তো হলো, এবার তাহলে নোনতা পিঠার স্বাদ নিন। চলুন জেনে নেয়া যাক নোনতা স্বাদের মেরা পিঠা তৈরির রেসিপি-

উপকরণ:
চালের গুঁড়া- ৫০০ গ্রাম
লবণ- ১ চা চামচ
পানি- প্রয়োজন মতো।

পুরের জন্য:
আলুসেদ্ধ- ২টি
কাঁচা মরিচ কুচি- ১ চা চামচ
লবণ পরিমাণমতো
হলুদের গুঁড়া- আধা চা চামচ
মরিচের গুঁড়া- আধ চা চামচ
সরিষার তেল- ১ টেবিল চামচ।

প্রণালি: চালের গুঁড়ো হালকা করে ২-৩ মিনিট সেঁকে নিন। বেশ ঝুরঝুরে হয়ে গেলে তাতে লবণ ও ফুটন্ত পানি দিয়ে নাড়াচাড়া করে নিন। ঠান্ডা হতে দিন।

এবার ওই চালের ডো ভালো করে মথে নিন। প্রয়োজনে একটু পানি দিতে পারেন। এরপর ১০ মিনিট ঢেকে রাখুন। অন্য পাত্রে তেল গরম করে আলুসেদ্ধ সব মশলা গিয়ে নেড়ে নিন। ঝাল পুর তৈরি করুন।

মথে রাখা চালের ডো ছোট ছোট ভাগ করে নিন। একেকটি ভাগ নিয়ে মাঝ বরাবর হালকা গর্ত করে পুর ভরে নিন। এবার দুইপাশ দিয়ে চেপে পুর ঢেকে দিন। গোল, ডিম্বাকৃতি ইচ্ছামত আকারে গড়ে নিন।

স্টিমারে পানি গরম করে পিঠাগুলো ৩০ মিনিট ভাপিয়ে নিন। সেদ্ধ হয়ে গেলে শুঁটকির ভর্তা বা মাংস ভুনার সঙ্গে খেতে পারেন নোনতা স্বাদের গরম গরম মেরা পিঠা।