শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বরিশালে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বরিস জনসনকে প্রধানমন্ত্রীর অভিনন্দন আগৈলঝাড়ায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত বুদ্ধিজীবী দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা শহীদ বুদ্ধিজীবী দিবস আজ বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের শাহাদতবার্ষিকী আজ বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় শেখ হাসিনা বরিশালে ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন আজকের নবীন কর্মকর্তারাই হবেন ৪১ সালের সৈনিক : প্রধানমন্ত্রী ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি ব্যবহারে দায়িত্বশীল হতে হবে: স্পিকার বয়স্ক বাবা-মাকে না দেখলে জেল চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে যারা ফখরুল-রিজভীসহ ১৩৫ জনের বিরুদ্ধে দুই মামলা আগৈলঝাড়ায় ডিজিটাল বাংলাদেশ দিবস পালন  সবার জন্য উন্মুক্ত থাকছে ‘কনসার্ট ফর ডিজিটাল বাংলাদেশ’ এসক্যাপ অধিবেশনে যোগ দিতে শেখ হা‌সিনা‌কে আমন্ত্রণ কৃষি আধুনিক হলেই মাথাপিছু আয় বাড়বে: কৃষিমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ দিবস আজ
১৫৮

মৃত্যুর ১২৭ বছর পরও চিঠি আসে তার নামে!

প্রকাশিত: ৪ আগস্ট ২০১৯  

তার মৃত্যু হয়েছে সেই ১৮৯১ সালে। অর্থাৎ আজ থেকে প্রায় ১২৭ বছর আগে কথা। কিন্তু আজও তার সমাধিতে আসে চিঠি, ফুল এমনকি সিগারেট কিংবা মদের খালি বোতল। তিনি হলেন ফরাসি ক্ষণজন্মা কবি আর্তুর র‌্যাঁবো।

আর যারা এসব নিয়ে আসেন তারা কেউ তার প্রেমিক, কেউ গায়ক আবার কেউ স্রেফ তার সৃষ্টির অনুরাগী। দিন যায়, মাস যায়, চিঠির বহর কমে না। উল্টো বাড়তেই থাকে। সামলাতে না পেরে তাই পূর্ব ফ্রান্সের শার্লেভিল-মেসিয়ারেস শহরে তার সমাধির ঠিক সামনে একটি পোস্ট বক্স তৈরি করে দেওয়া হয়েছে।

খবরে বলা হয়েছে, সপ্তাহ শেষে খোলা হয় পোস্ট বক্স। যেসব জিনিস এসে জমা হয় তা যত্ন করে সংগ্রহ করে রাখেন সমাধিস্থলের নিরাপত্তারক্ষী বার্নার্ড কলিন।

সেই রক্ষীই জানান, কীভাবে মাত্র ৩৭ বছর বয়সে মৃত্যু হওয়া ফরাসি কবির লেখা এখনও হাজার হাজার মানুষকে প্রভাবিত করে। আর শুধু সেই অমোঘ আকর্ষণেই সকলে ভুলে যান যে, র‌্যাঁবো প্রয়াত। প্রেমাস্পদকে নিজের মনের অব্যক্ত অনুভূতিই প্রকাশ করা হোক বা ভালবাসা হারানোর দুঃখ-যন্ত্রণা লিখে শেয়ার করাই হোক, হলুদ রঙের সেই পোস্ট বক্সে আজও এসে পৌঁছায় কবির নামে লেখা শয়ে শয়ে চিঠি।

শুধু সাধারণ মানুষই নন, প্রথিতযশা অনেকেই আসেন সেখানে। তাই তো প্রখ্যাত মার্কিন গায়ক প্যাটি স্মিথ প্রয়াত ফরাসি কবির সমাধিস্থলে এসে রেখে গেছেন গিটার বাজানোর ‘প্লেকট্রাম’।

সম্প্রতি সমাধিস্থল ঘুরে কবিকে শ্রদ্ধা জানিয়ে গেছেন ফরাসি সঙ্গীতশিল্পী হুবার্ট ফেলিক্স থিফেন। এসেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ডমিনিক ডি ভিলপিনও। কারণ একটাই, মৃত্যুর ১২৭ বছর পরও এদেরকে সমানভাবে আকৃষ্ট করে র‌্যাঁবোর কবিতা। তার অমর সৃষ্টি।