সোমবার   ১৯ আগস্ট ২০১৯   ভাদ্র ৪ ১৪২৬   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ব্ল্যাক কফির কত না গুণ! কীভাবে জান্নাতে প্রাসাদ গড়বেন? রাসুল (সা.)-এর প্রিয় নাতনি উমামা বিনতে আস সারাবছর স্কুলে পুষ্টিকর খাবার পাবে শিক্ষার্থীরা আদালতে হাজির সুদানের ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি বানারীপাড়ায় ১১টি জলাসয় ৩’শ ৩৪ কেজি মাছের পোনা অবমুক্ত করলেন এমপি যুদ্ধ কেড়েছে বাবার কর্মস্থল, অনাহারে হাড্ডিসার সন্তান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে চাঁদপুরে নারীরা কেন পুরুষদের চেয়ে বেশিদিন বাঁচেন? মিন্নির গ্রেফতার-জিজ্ঞাসাবাদের বিষয়ে জানতে চান হাইকোর্ট বরিশালে ৬০১ জন বয়স্কদের মাঝে নতুন ভাতা’র বই বিতরণ আজ ‘বিশ্ব ফটোগ্রাফি দিবস’ বরিশালে জ্বিনের বাদশা সেজে প্রতারণা,দম্পতি আটক হাইকোর্টে আজ ফের মিন্নির জামিন শুনানি আজ ১৪ হাজার বয়স্কদের মাঝে ভাতা’র বই বিতরণ করবেন বিসিসি মেয়র জাতীয় স্কুল মিল নীতিমালার খসড়া মন্ত্রিসভায় উঠছে আজ অতিরিক্ত ডিআইজি হলেন বিএমপি উপ-পুলিশ কমিশনার হাবিবুর রহমান সাব্বির-অর্পার জমকালো গায়ে হলুদ অনুষ্ঠান ব্যাংকের তহবিল ব্যয় হিসাবে আসছে নতুন নীতিমালা ফের বাড়লো স্বর্ণের দাম
১০৩

মৃত্যুর ১২৭ বছর পরও চিঠি আসে তার নামে!

প্রকাশিত: ৪ আগস্ট ২০১৯  

তার মৃত্যু হয়েছে সেই ১৮৯১ সালে। অর্থাৎ আজ থেকে প্রায় ১২৭ বছর আগে কথা। কিন্তু আজও তার সমাধিতে আসে চিঠি, ফুল এমনকি সিগারেট কিংবা মদের খালি বোতল। তিনি হলেন ফরাসি ক্ষণজন্মা কবি আর্তুর র‌্যাঁবো।

আর যারা এসব নিয়ে আসেন তারা কেউ তার প্রেমিক, কেউ গায়ক আবার কেউ স্রেফ তার সৃষ্টির অনুরাগী। দিন যায়, মাস যায়, চিঠির বহর কমে না। উল্টো বাড়তেই থাকে। সামলাতে না পেরে তাই পূর্ব ফ্রান্সের শার্লেভিল-মেসিয়ারেস শহরে তার সমাধির ঠিক সামনে একটি পোস্ট বক্স তৈরি করে দেওয়া হয়েছে।

খবরে বলা হয়েছে, সপ্তাহ শেষে খোলা হয় পোস্ট বক্স। যেসব জিনিস এসে জমা হয় তা যত্ন করে সংগ্রহ করে রাখেন সমাধিস্থলের নিরাপত্তারক্ষী বার্নার্ড কলিন।

সেই রক্ষীই জানান, কীভাবে মাত্র ৩৭ বছর বয়সে মৃত্যু হওয়া ফরাসি কবির লেখা এখনও হাজার হাজার মানুষকে প্রভাবিত করে। আর শুধু সেই অমোঘ আকর্ষণেই সকলে ভুলে যান যে, র‌্যাঁবো প্রয়াত। প্রেমাস্পদকে নিজের মনের অব্যক্ত অনুভূতিই প্রকাশ করা হোক বা ভালবাসা হারানোর দুঃখ-যন্ত্রণা লিখে শেয়ার করাই হোক, হলুদ রঙের সেই পোস্ট বক্সে আজও এসে পৌঁছায় কবির নামে লেখা শয়ে শয়ে চিঠি।

শুধু সাধারণ মানুষই নন, প্রথিতযশা অনেকেই আসেন সেখানে। তাই তো প্রখ্যাত মার্কিন গায়ক প্যাটি স্মিথ প্রয়াত ফরাসি কবির সমাধিস্থলে এসে রেখে গেছেন গিটার বাজানোর ‘প্লেকট্রাম’।

সম্প্রতি সমাধিস্থল ঘুরে কবিকে শ্রদ্ধা জানিয়ে গেছেন ফরাসি সঙ্গীতশিল্পী হুবার্ট ফেলিক্স থিফেন। এসেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ডমিনিক ডি ভিলপিনও। কারণ একটাই, মৃত্যুর ১২৭ বছর পরও এদেরকে সমানভাবে আকৃষ্ট করে র‌্যাঁবোর কবিতা। তার অমর সৃষ্টি।

এই বিভাগের আরো খবর