• বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
নিয়োগ পেলেন নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী
৩০

মৃতদেহ পোড়ানো ছাই দিয়ে তৈরি স্যুপ পান করে এই জাতি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ মার্চ ২০২০  

মানুষের জন্ম যেমন স্বাভাবিক তেমনই মৃত্যুও স্বাভাবিক। এটি প্রকৃতিরই নিয়ম। মৃত্যুর পর ধর্ম, জাতি বা দেশ ভেদে শেষকৃত্যের ধরনে পার্থক্য থাকে। তবে ব্রাজিল ও ভেনিজুয়েলার সীমান্ত ঘেঁষে অ্যামাজন রেইনফরেস্টে বসবাসকারী ইয়ানোমামি উপজাতির শেষকৃত্য অনুষ্ঠানের কথা শুনলে সবাইকেই অবাক হতে হয়।  

ইয়ানোমামিরা বিশ্বাস করে, মৃত্যুর পরেও জীবনে রয়েছে। মৃতব্যক্তিও সবকিছু টের পায়। তাদের বিশ্বাস শত্রু জাতির তান্ত্রিকরা পিশাচ পাঠিয়ে মৃত্যু ঘটায়। এ কারণেই মৃতের আত্মার শান্তির বিধানে এবং শত্রুর নির্মূলে এক অদ্ভুত রীতি পালন করে থাকে তারা। মৃতদেহ পুড়িয়ে বিশেষ ধরনের স্যুপ পান করে এই জাতিরা।

 

স্যুপ

স্যুপ

এক্ষেত্রে তারা বিশেষ এক পদ্ধতি অবলম্বন করে। পোড়ানোর পূর্বে তারা দেহটি বসবাসের জায়গার অদূরেই বনের মধ্যে ৩০ থেকে ৪৫ দিন ঢেকে রেখে আসে। এরপর মৃতদেহ থেকে হাড় সংগ্রহ করে পোড়ানোর জন্য প্রস্তুত করে। পচানো কলার তৈরি স্যুপের সঙ্গে মৃতদেহ পোড়া ছাই মেশানো হয়। এরপর এই জাতির সবাই তা পান করে। 

অবশিষ্ট থাকলে অন্য গোত্রের কাছে পাঠিয়ে দেয় যাতে একবারেই শেষ হয়ে যায়। মৃত দেহের ছাই দ্বারা তৈরি স্যুপ পুরো গোত্র একসঙ্গে খাওয়ার নিয়ম থাকলেও এর ব্যতিক্রমও আছে। শত্রু দ্বারা খুন হলে শুধু গোত্রের মেয়েরাই এই স্যুপ পান করে এবং সেটা সফলভাবে প্রতিশোধ গ্রহণের রাতে। ইয়ানোমামিরা বিশ্বাস করে তাদের গোত্রের মৃতদের ভস্ম খাওয়ার মৃত ব্যক্তির শক্তি ধারণ করা সম্ভব। সেইসঙ্গে মৃতের আত্মা শান্তিও পায়।

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর