• শুক্রবার   ০৪ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৭

  • || ১৮ রবিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ভাস্কর্যবিরোধী বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত: তথ্যমন্ত্রী এমসি কলেজে গণধর্ষণ : ৮ জনকে অভিযুক্ত করে চার্জশিট করোনায় ২৪ ঘণ্টায় ৩৫ জনের মৃত্যু, শনাক্ত ২৩১৬ বিদ্রোহী প্রার্থীদের পরবর্তীতে আর মনোনয়ন নয়: ওবায়দুল কাদের ঢাবি শিক্ষার্থী ধর্ষণ: ছাত্র অধিকার পরিষদের তিন নেতা রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ২১৯৮ বীর মুক্তিযোদ্ধা আতিক হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড ফাইজারের ভ্যাকসিন অনুমোদন দিলো যুক্তরাজ্য করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ২২৯৩ ঘরোয়া অনুষ্ঠানের কথাও পুলিশকে জানাতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ জানুয়ারি ভাস্কর্য নিয়ে উস্কানি ছড়ালে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী চাকরি দেওয়ার নামে প্রতারণা, ২৮ প্রতারক আটক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী বিএনপির গণতন্ত্র হচ্ছে ‘মুখে শেখ ফরিদ আর বগলে ইট’: কাদের ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী

মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২০  

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, প্রধানমন্ত্রী সারাদেশে যে ১০০টি অর্থনীতি অঞ্চল ঘোষণা দিয়েছিলেন তার কাজ চলছে। শিল্পখাতে আমরা অচিরেই স্বয়ংসম্পূর্ণ হব। তিনি বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে ব্রাহ্মণবাড়িয়া আশুগঞ্জ সার কারখানা পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। 

মন্ত্রী আরো বলেন, মুজিব বর্ষে নতুন নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে। চাহিদা অনুযায়ী আমরা আমাদের উৎপাদিত পণ্য নিজেদের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করতে পারবো। বন্ধ থাকা শিল্পকারখানা চালু করার মাধ্যমে শ্রমিক কর্মচারীদের কর্ম সংস্থানের সুযোগ সৃষ্টি করার ব্যবস্থা করছি।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ব্রাহ্মণবাড়িয়ায় দ্বিতীয় আশুগঞ্জ ইউরিয়া সারকারখানা এখন আর হচ্ছে না। নরসিংদীর পলাশে বছরে ১০ লাখ মেট্রিকটন ইউরিয়া সার উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে নতুন একটি কারখানা হচ্ছে। যার কারণে নতুন আর কোন সার কারখানা করার পরিকল্পনা এই মুহূর্তে সরকারের নেই। উত্তর বঙ্গে নতুন সারকারখানা নির্মাণের কথা জানান শিল্প প্রতিমন্ত্রী।

এসময় মন্ত্রীর সফর সঙ্গী বিসিআইসির চেয়ারম্যান, হাইয়ুল কাইয়ূম সাংবাদিকদের জানান, সকল প্রতিকূলতা কাটিয়ে উঠে আগামী দুই বছরের মধ্যে আশুগঞ্জ সারকারখানা লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে। 

এক প্রশ্নের জবাবে বিসিআইসির চেয়ারম্যান বলেন,গত বছর কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিসিআইসির কাছে ২৬ লাখ ৫০ হাজার মেট্রিকটন সারের চাহিদা পাঠানো হয়েছিল। সরকারের পক্ষ থেকে নির্দেশ হচ্ছে ৮ লাখ টন যে কোনো মূল্যে রিজার্ভ রাখতে হবে। যেনো কোনো গুজব রটিয়ে অরাজকতা সৃষ্টি করতে না পারে। সেই কারণে যে কোনো ভাবে ৮ লাখটন অতিরিক্ত মজুদ রাখতে হচ্ছে। সব মিলিয়ে মোট ৩৪লাখ মেট্রিকটন সংরক্ষণ করতে হচ্ছে। কিন্তু দু:খের বিষয় আমাদের গুদামে মাত্র ৩লাখ টন ধারণ ক্ষমতা আছে। বাকি সার গুলো আমাদেরকে খোলা আকাশের নিচে রাখতে হচ্ছে।

নতুন গুদাম তৈরী ও সার মজুদ রাখার লক্ষ্যে সরকার আড়াই হাজার কোটি টাকা বরাদ্দ করেছেন। ইতো মধ্যে দুইটা ফেইজে কাজ চলছে। একটি হচ্ছে ১৩ বাফার আরো একটি হচ্ছে ৩৪ হাজার বাফার প্রকল্প। আগামী ৩ মাসের মধ্যে কিছু গুদাম আমরা বুঝে পাব। এ বছরের মধ্যে ৫-৭ টি গুদামে বুঝে পাব। আগামী ২ বছরের মধ্যে ৪৭টি গুদাম নির্মাণ হলে সারগুলো আর নষ্ট হবেনা। এর আগে মন্ত্রীকে আশুগঞ্জ সারকারখানার সম্মেলন কক্ষে স্লাইড শোয়ের মাধ্যমে কারখানার কার্যক্রম সম্পর্কে অবহিত করেন আশুগঞ্জ সারকারখানার ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান। এসময় প্রতিমন্ত্রীর একান্ত সচিব শাহ মুমিন, আশুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. নাজিমুল হায়দার, আশুগঞ্জ সারকারখানার মহাব্যবস্থাপক (প্রশাসন) এটিএম বাকি সহ কারখানার উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।