শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৯ ১৪২৬   ২৬ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ জাপানের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ হবে : বাণিজ্যমন্ত্রী সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার দেশে ব্রয়লারসহ কোন পশু-পাখির মধ্যে করোনা পাওয়া যায়নি : আইইডিসিআর
৬১

মুজিববর্ষ ঘিরে বিদেশিদের মধ্যেও আগ্রহ বাড়ছে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২০  

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে চলতি বছরের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত মুজিববর্ষ ঘোষণা করেছে সরকার। মুজিববর্ষ ঘিরে দেশে-বিদেশে বছরব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে সরকার। তবে মুজিববর্ষ ঘিরে বিদেশিদের মধ্যেও ধীরে ধীরে আগ্রহ বাড়ছে। ঢাকার বিভিন্ন দূতাবাস ও হাইকমিশন মুজিববর্ষের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে।

মুজিববর্ষকে এরই মধ্যে স্বাগত জানিয়েছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন। চলতি বছর ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যার্বতন উপলক্ষে এক বার্তায় যুক্তরাজ্যের হাইকমিশনার মুজিববর্ষকে স্বাগত জানান। একইসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে যে বন্ধুত্বের সূচনা করেছিলেন, সেই বন্ধুত্ব আরও এগিয়ে নেওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন রবার্ট চ্যাটার্টন ডিকসন।

এদিকে, মুজিববর্ষ ঘিরে চীনের মধ্যেও আগ্রহ দেখা গেছে। ঢাকার চীন দূতাবাস নিজ দেশের নববর্ষ পালন উপলক্ষে রাজধানীর শিল্পকলা  একাডেমি সম্প্রতি আয়োজিত এক অনুষ্ঠানের শিরোনামে মুজিববর্ষকে স্বাগত জানিয়েছে। বাংলাদেশ ও চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৪৫তম বার্ষিকী, চীনা নববর্ষ ও মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে মুজিববর্ষকে বিশেষ গুরুত্ব দিয়েছে দেশটি। মুজিববর্ষ ঘিরে ঢাকার চীন  দূতাবাস নানা অনুষ্ঠানের উদ্যোগও নিয়েছে।

মুজিববর্ষ ঘিরে নানা উদ্যোগ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকার চীন দূতাবাসকে পাঠানো এক বার্তায় বলেছেন, ‘সমগ্র জাতি এ বছর মুজিববর্ষ পালন করবে। মুজিববর্ষ উপলক্ষে ঢাকার চীন দূতাবাস নানা অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে, জানতে পেরে আমি খুবই আনন্দিত। ২০২০ সাল বাংলাদেশ ও চীনের কূটনৈতিক সম্পর্কের ৪৫তম বার্ষিকী দু’দেশ উদযাপনও করবে।’

মুজিববর্ষ ঘিরে আগ্রহের বিষয়ে জানতে চাইলে ঢাকার চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান  বলেন, মুজিববর্ষ বাংলাদেশ ও চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্কের মাইলফলক হতে পারে। কেননা এ বছর আমরা দু’দেশ কূটনৈতিক সম্পর্কের ৪৫ বছর উদযাপন করতে চলেছি। আমরা বিশ্বাস করি, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী দু’দেশের বন্ধুত্বের মধ্যে একটি নতুন মাইলফলক স্থাপন করবে।

এদিকে মুজিববর্ষ ঘিরে প্রতিবেশী দেশ ভারতেরও আগ্রহ রয়েছে। সে কারণে গত ১০ জানুয়ারি মুজিববর্ষের ক্ষণগণনা উপলক্ষে এক অনুষ্ঠানে  যোগ দিয়েছিলেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ। তিনি সেই অনুষ্ঠানে প্রত্যাশা করেছেন, মুজিববর্ষে সমৃদ্ধ হবে এ দেশের তরুণ প্রজন্ম। তারা এ দেশের ইতিহাস, মুক্তিযুদ্ধ ও জাতির জনকের সম্পর্কে জানতে পারবে বলেও প্রত্যাশা করেছেন। এছাড়া মুজিববর্ষের অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ দেশটির শীর্ষ কয়েকজন রাজনীতিবিদদের ঢাকায় আমন্ত্রণ জানানোও হয়েছে।

মুজিববর্ষ সামনে রেখে এরই মধ্যে দেশে-বিদেশে সরকার থেকে ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে। বাংলাদেশের সব দূতাবাসে মুজিববর্ষ পালিত হবে। এসব কর্মসূচিতে সেসব দেশের বিদেশি অতিথিদেরও সম্পৃক্ত করা হবে। তবে বাংলাদেশের বিদেশি দূতাবাসগুলোও মুজিববর্ষ ঘিরে নানা আয়োজনে যুক্ত থাকবে। একইসঙ্গে ঢাকার বিভিন্ন বিদেশি দূতাবাসগুলো নিজ উদ্যোগেও নানা কর্মসূচি পালনেরও আভাস দিয়েছে।

এই বিভাগের আরো খবর