• রোববার   ১২ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৭ ১৪২৭

  • || ২১ জ্বিলকদ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের পাটকল শ্রমিকরা দুই ধাপে সব পাওনা পাবে: পাটমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪০১৯, মৃত্যু ৩৮ চালের বাজার অস্থিতিশীল করলে কঠোর ব্যবস্থা : খাদ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩৭৭৫, মৃত্যু ৪১
১৬৭

মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া, কিংকর্তব্যবিমূঢ় তারেক!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

 সরকারের মহানুভবতায় শর্ত সাপেক্ষে মুক্তি পেতে যাচ্ছেন প্রমাণিত দুর্নীতি মামলায় কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তার মুক্তিতে বোন সেলিমা ইসলাম সরকারকে ধন্যবাদ জানালেও প্রতিক্রিয়া ব্যক্ত করেননি লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও খালেদাপুত্র তারেক রহমান। উপরন্তু তিনি পড়েছেন মহাচিন্তায়। কারণ খালেদা মুক্তি মানেই, তার সাম্রাজ্যের পতন।

একটি গোপন সূত্রে জানা গেছে, খালেদা জিয়া মুক্তি পাচ্ছেন শুনে পরিবারের সবাই খুশিতে লাফিয়ে উঠলেও মুখে হাত দিয়ে বসেছেন লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। কারণ, খালেদা জিয়ার মুক্তি হলেই দলীয় কর্তৃত্ব চলে যাবে তার দখলে। নেতাকর্মীরা তার বদলে ঝুঁকবেন খালেদার দিকে। এমনকি বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগ রক্ষা, ফান্ডিং সবকিছুতেই থাকবে তার আধিপত্য। ক্রমান্বয়ে সংকুচিত হতে থাকবে ক্ষমতা, এক সময় হয়ে যাবে নিঃশেষ। এতে তারেকপুষ্টরা পদ হারিয়ে তার সান্নিধ্য ত্যাগ করে ঘনিষ্ঠ হবেন খালেদার। বন্ধ হয়ে যাবে পদ-মনোনয়ন বাণিজ্য। এসব নিয়েই দুশ্চিন্তায় পড়েছেন তারেক রহমান। এজন্য এখনো অবধি তিনি কোন প্রতিক্রিয়া জানাননি। এমনকি তার কাছে প্রতিক্রিয়া জানতে একাধিকবার দলের পক্ষ থেকে স্কাইপিতে কল দিলেও তিনি রিসিভ করেননি।

বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন খালেদাপন্থীরা। তারা বলছেন, তারেক রহমান তার প্রতিক্রিয়া জানালেই বা কী, আর না জানালেই বা কী! তিনি এতোদিন তার মায়ের মুক্তির ব্যাপারে খুব বড় ধরণের কোন পদক্ষেপ গ্রহণ করেননি। কারণ তিনি খুব ভালোভাবেই জানেন যে, খালেদার মুক্তি মানেই তার মাতব্বরি শেষ। একারণেই এখন তিনি এমন আচরণ করছেন।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক বিভুরঞ্জন সরকার বলেন, তারেক রহমান কেন তার মায়ের মুক্তি চান না, এটা সকলেরই জানা। এমনকি খালেদা জিয়া নিজেও তা জানেন। আর জানেন বলেই তিনি আইনজীবীর মাধ্যমে সরকারের দ্বারস্থ হয়েছিলেন। সরকার পরিস্থিতি ও শারীরিক অবস্থা মানবিক বিবেচনায় নিয়ে শর্তসাপেক্ষে তার মুক্তির সিদ্ধান্ত নিয়েছে। আর এতেই মুখ কালো হয়ে গেছে খালেদাপুত্রের। কারণ তিনি জেনে গেছেন, মায়ের মুক্তির মাধ্যমেই তার বিদায় ঘণ্টা বেজে গেলো।

রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর