• মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৩ ১৪২৭

  • || ১১ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন এমসি কলেজে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় নয়: কাদের করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২
২৫৪

মুক্তিযোদ্ধার তালিকায় নতুন করে নাম এলো যাদের

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩ জুন ২০২০  

এক হাজার ২৫৬ জনকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়ে মঙ্গলবার গেজেট প্রকাশ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন ২০০২ এর ৭ (ঝ) ধারা অনুযায়ী জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক এ গেজেট প্রকাশ করা হয়।

মুক্তিযোদ্ধাদের এ গেজেট বাংলাদেশ সরকারি মুদ্রণালয়ের (বিজি প্রেস) ওয়েবসাইটে পাওয়া যাবে।

আসুন দেখে নেয়া যাক, কোন জেলায় কে পেলেন এই স্বীকৃতি। নিচে জেলাগুলোর নাম ও তালিকা তুলে ধরা হলো। তালিকা দেখতে জেলার নামের ওপর ক্লিক করুন।

ব্রাহ্মণবাড়িয়া।

বগুড়া।

বরিশাল-১।

বরিশাল-২।

চাপাইনবাবগঞ্জ।

চট্টগ্রাম।

দিনাজপুর।

ফরিদপুর।

ফেনী।

গাইবান্ধা।

গাজীপুর।

গোপালগঞ্জ।

হবিগঞ্জ।

জামালপুর।

জয়পুরহাট।

ঝালকাঠি।

কিশোরগঞ্জ।

কুড়িগ্রাম।

লালমনিরহাট।

মাদারীপুর।

মৌলভীবাজার।

ময়মনসিংহ।

নওগাঁ।

নাটোর।

নেত্রকোনা।

নীলফামারী।

নোয়াখালী।

নরসিংদী।

পঞ্চগড়।

রাজবাড়ী।

রংপুর।

শরীয়তপুর।

শেরপুর।

সিরাজগঞ্জ।

সুনামগঞ্জ।

টাঙ্গাইল।

প্রায় দেড় লাখ আবেদন থেকে তিন ধাপে দীর্ঘ প্রক্রিয়ায় যাচাই-বাছাই শেষে এ গেজেট প্রকাশ করা হয় বলে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

উপজেলা যাচাই-বাছাই কমিটি ও বিভাগীয় কমিটির যাচাই-বাছাই শেষে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সভায় এ তালিকা অনুমোদন হয়। নতুন তালিকাভুক্ত মুক্তিযোদ্ধারা মুক্তিযোদ্ধা হিসেবে রাষ্ট্রের দেয়া সব সুযোগ-সুবিধা পাবেন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে জানা গেছে, বর্তমানে ২ লাখ ২ হাজার মুক্তিযোদ্ধা সরকারি ভাতা পাচ্ছেন। নতুন স্বীকৃতি পাওয়া মুক্তিযোদ্ধাদের নিয়ে এই সংখ্যা হলো ২ লাখ ৩ হাজার ৫৬ জন।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর