• বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৫ রবিউল আউয়াল ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ এনু-রুপনের জামিন আবেদনের রুল খারিজ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল রায়হান হত্যা: ৫ দিনের রিমান্ডে কনস্টেবল টিটু ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী পরিপত্র জারি : ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৬৩৭ জনগণের ভাষা বুঝে না বলেই বিএনপি ব্যর্থ: কাদের ২৫ টাকা কেজিতে আলু বিক্রি করবে টিসিবি: বাণিজ্যমন্ত্রী পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী ৩০ অক্টোবর সরকারের আশ্বাসে ইন্টারনেট-ডিশ সংযোগ ধর্মঘটের সিদ্ধান্ত স্থগিত ইন্টারনেট-ক্যাবল টিভি বন্ধের সিদ্ধান্ত স্থগিত করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১২০৯ কৃষি গবেষণা বিনিময়ের উপর জোর দিতে হবে: কৃষিমন্ত্রী ৬০ মিশনে দূতাবাস অ্যাপ চালু করা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৬০০ টাঙ্গাইলে গণধর্ষণ মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড ভূমিহীনদের ২ শতাংশ জমি দেয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী

মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ জুলাই ২০২০  

রোহিঙ্গা গণহত্যার নির্দেশদাতা হিসেবে কুখ্যাত মিয়ানমারের দুই শীর্ষ জেনারেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। এ দুজন হলেন মিয়ানমার সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং ও সেকেন্ড ইন কমান্ড ভাইস সিনিয়র জেনারেল সো উইন।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব সোমবার (৬ জুলাই) গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ওই দুই জেনারেলসহ বিশ্বের বিভিন্ন দেশের ৪৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেন। মঙ্গলবার (৭ জুলাই) ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশন এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, এই নিষেধাজ্ঞার ফলে মিয়ানমারের ওই দুই জেনারেল আর যুক্তরাজ্যে ঢুকতে পারবেন না। যুক্তরাজ্যে তাদের কোনো সম্পদ থাকলে তাও বাজেয়াপ্ত হবে।

সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংয়ের বিরুদ্ধে অভিযোগ প্রসঙ্গে যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতর বলেছে, তিনি ২০১৭ ও ২০১৯ সালে রাখাইন রাজ্যে সামরিক অভিযান, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নৃশংসতা চালানো ও গুরুতর মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী। ওই অভিযানগুলোতে রোহিঙ্গাদের বাড়িঘর জ্বালিয়ে দেয়া, ব্যাপক মাত্রায় হত্যাযজ্ঞ, নির্যাতন, জোরপূর্বক শ্রম দিতে বাধ্য করা, পরিকল্পনামাফিক ধর্ষণ ও অন্যান্য যৌন নির্যাতন-নিপীড়ন হয়েছে।

ভাইস সিনিয়র জেনারেল সো উইনের বিরুদ্ধেও একই ধরনের অভিযোগ রয়েছে। এছাড়া তিনি রাখাইন রাজ্যে মানবাধিকার লঙ্ঘনের জন্য জেনেশুনে অর্থায়নের সঙ্গেও জড়িত বলে জানিয়েছে যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতর।

গত বছরের জুলাই মাসে যুক্তরাষ্ট্রও মিয়ানমারের শীর্ষ জেনারেলদের ওপর অনুরূপ নিষেধাজ্ঞা আরোপ করে। মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সংঘটিত গুরুতর নিপীড়নের মাধ্যমে ‘জেনোসাইড’ বা গণহত্যা সংঘটিত হয়েছে বলে জোরালো অভিযোগ রয়েছে।

রোহিঙ্গা নিপীড়নের জবাবদিহিতা নিশ্চিত করতে বর্তমানে আন্তর্জাতিক ফৌজদারি আদালত (আইসিসি), আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতসহ (আইসিজে) আন্তর্জাতিক কাঠামোতে উদ্যোগ বাস্তবায়ন চলছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতর জানিয়েছে, এই দুই কুখ্যাত জেনারেলের পাশাপাশি রাশিয়ার অডিটর সের্গেই মেগনেস্কির মৃত্যুর ঘটনায় ২৫ রুশ নাগরিক ও সৌদি আরবের সাংবাদিক জামাল খাসগির হত্যাকাণ্ডে জড়িত ২০ সৌদি নাগরিকের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।