• বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৪ ১৪২৭

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কারিগরি-জাতীয় বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী ১২ বছরে ৪৫০ কিলোমিটার মহাসড়ক ৪ লেনে উন্নীত: কাদের রায়হান হত্যা: এএসআই আশেক এলাহী গ্রেফতার করোনার কারণে ২০২১ সালে হবে না বই উৎসব: শিক্ষামন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত ব্লকচেইন আগামী প্রযুক্তির নিরাপদ ভিত্তি: পলক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৪৯৩ স্কুল বাস সার্ভিসে নারী চালক সম্পৃক্ত করা জরুরি: সেতুমন্ত্রী দেশের মানুষের ভরসা ও বিশ্বাসের প্রতীক সেনাবাহিনী: প্রধানমন্ত্রী ৩ দিনের রিমান্ডে ইরফান ও সহযোগী জাহিদ প্রকল্পের বিরুদ্ধে মামলা হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২০, শনাক্ত ১৩৩৫ রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্ক ৬ জনের ১০ বছরের কারাদণ্ড হাজী সেলিমের ছেলের ১ বছরের কারাদণ্ড করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৩৬ সাংসদ হাজী সেলিমের ছেলে ইরফান গ্রেপ্তার কেউ অপরাধ করলে তাকে আইনের মুখোমুখি হতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী মিল মালিক, পাইকার ও ফড়িয়ারা ষড়যন্ত্রে লিপ্ত: কৃষিমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৩০৮ পদ্মা সেতুতে বসলো ৩৪তম স্প্যান

মাস্ক কেলেঙ্কারি : সাতজনের বিরুদ্ধে দুদকের মামলা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০  

চিকিৎসক-নার্সদের নকল এন-৯৫ মাস্ক সরবরাহের অভিযোগে কেন্দ্রীয় ওষুধাগারের (সিএমএসডি) ছয় কর্মকর্তা ও জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের চেয়ারম্যান আব্দুর রাজ্জাকের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) দুদক প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ নূরুল হুদা বাদী হয়ে দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ এ মামলাটি করেন।

মামলার আসামিরা হলেন- সিএমএসডি উপ-পরিচালক ডা. মো. জাকির হোসেন খান (বর্তমানে কক্সবাজার জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক), সিএমএসডির সহকারী পরিচালক (স্টোরেজ অ্যান্ড ডিস্ট্রিবিউশন) ডা. মো. শাহজাহান সরকার (বর্তমানে সহকারী পরিচালক (এসঅ্যান্ডডি), সিএমএসডির চিফ কো-অর্ডিনেটর ও ডেস্ক অফিসার ডা. মোহাম্মদ জিয়াউল হক (বর্তমানে স্বাস্থ্য অধিদফতরে সংযুক্ত), সিএমএসডির ডেস্ক অফিসার (ডেস্ক-৮) ও অতিরিক্ত দায়িত্ব (স্টোর) ডা. সাব্বির আহমেদ (বর্তমানে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার), সিএমএসডির স্টোর অফিসার (ভারপ্রাপ্ত) মো. কবির আহম্মেদ (বর্তমানে পিআরএল ভোগরত), সিএমএসডির সিনিয়র স্টোরকিপার মোহাম্মদ ইউসুফ ফকির ও জেএমআই’র চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাক।

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে নিজেরা লাভবান হয়ে ও অন্যকে লাভবান করার অসৎ উদ্দেশ্যে প্রকৃত এন-৯৫ মাস্কের পরিবর্তে ২০ হাজার ৬১০ পিস নকল এন-৯৫ মাস্ক (মাস্কের গায়ে কোম্পানির নাম, মাস্কের নাম বা অন্য কোনো লেখা/ছবি মুদ্রণবিহীন) সিএমএসডিতে সরবরাহ করে। পরবর্তীতে সিএমএসডি এসব নকল মাস্ক গ্রহণ করে ১০টি প্রতিষ্ঠানে বিতরণ করে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা তৎসহ দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৪৭ এর ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

এতে আরও বলা হয়, সিএমএসডির নিয়মানুযায়ী সার্ভে কমিটির মাধ্যমে যাচাই করে পণ্য গ্রহণ করার কথা থাকলেও, এ কমিটির মাধ্যমে যাচাই না করেই আসামিরা পরস্পর যোগসাজশে এসব নকল এন-৯৫ মাস্ক গ্রহণ করেন। সেই সঙ্গে একই দিনে অসৎ উদ্দেশ্যে নকল মাস্কগুলো ১০টি প্রতিষ্ঠানে বিতরণ করে স্বাস্থ্যসেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও অন্যদের মৃত্যুর ঝুঁকির মধ্যে ঠেলে দেন।

এদিকে মঙ্গলবার সেগুনবাগিচা এলাকা থেকে দুদক পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে একটি বিশেষ টিম জেএমআই চেয়ারম্যান মো. আব্দুর রাজ্জাককে গ্রেফতার করে। তাকে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।