শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে গড়ে তোলা হবে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সশস্ত্র বাহিনীকে কাজ করার আহ্বান আজ বরিশালে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে যুদ্ধ জাহাজ সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী আগৈলঝাড়ায় প্রতিবন্ধি শিশু ধর্ষণ, এক ঘন্টার মধ্যে ধর্ষক গ্রেফতার সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আজ সন্ধ্যায় আ. লীগের অভ্যর্থনা উপকমিটির সভা ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অংশ নিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী বরিশালে পৃথক অভিযানে ২৫ মণ জাটকা জব্দ শিখা অনির্বাণে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা দুদকের প্রতিষ্ঠাবার্ষিকী আজ সশস্ত্র বাহিনী নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন- প্রধানমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে আইভোরি কোস্টের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ সশস্ত্র বাহিনী জাতির গর্বের প্রতীক : রাষ্ট্রপতি আজ বিশ্ব টেলিভিশন দিবস
৪৯

ঈদ স্পেশাল রান্না

মাশালা মগজ 

আকাশলীনা

প্রকাশিত: ৩ আগস্ট ২০১৯  

উপকরণঃ

গরুর মগজ- ১টি, পিয়াজ কুচি- ১ কাপ, রসুন বাটা- ১ চা চামচ, আদা বাটা- ১ চা চামচ, ধনে গুড়া- ১ চা চামচ, জিরা গুড়া- ১ চা চামচ, জায়ফল-জয়ত্রী গুড়া- ১/৩ চা চামচ, মরিচ গুড়া- ১ চা চামচ, গোল মরিচ গুড়া- ১/২ চা চামচ, হলুদ- পছন্দ মতো, লবণ- স্বাদমত, তেল- ৩ টেবিল চামচ, গরম মশলা- ৩/৪ টুকরো করে প্রতিটা, আস্ত কাঁচা মরিচ- ৬ টি, পানি- পরিমান মতো, তেজপাতা- ২টি।       

প্রণালীঃ

ডুবো পানিতে হলুদ ও লবণ দিয়ে আস্ত মগজ ৬ মিনিট সিদ্ধ করে উঠিয়ে নিন। তেলে তেজপাতা ও গরম মশলা ফোড়ন দিয়ে পিয়াজ কুচি দিন। পেয়াজ নরম হলে একে একে রসুন বাটা, আদা বাটা, ধনে, জিরা, মরিচ, জায়ফল-জয়ত্রী গুড়া ও লবণ দিয়ে কসান। পানি শুকালে আরো ২ বার অল্প করে পানি দিয়ে মশলা ভালো করে কসান। মগজ দিয়ে দিন। মশলায় মগজ কসাতে কসাতে আধা ভাঙ্গা করে দিন। ১/২ কাপ পানি দিয়ে রান্না করুন। তেল উপরে উঠলে গোল মরিচ গুড়া ও আস্ত কাঁচা মরিচ দিয়ে ঢেকে ২ মিনিট পর নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।