মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৭ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করবেন আজ রোহিঙ্গা ভোটার: ইসি কর্মচারীসহ আটক ৩ রিফাত-মিন্নির নতুন ভিডিও, বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য ‘বিজ্ঞান-প্রযুক্তির বিকাশ ছাড়া দেশ উন্নয়ন করা সম্ভব নয়’ রোহিঙ্গা ভোটার খতিয়ে দেখতে চট্টগ্রামে কবিতা খানম আগামী ১০মাসের রোডম্যাপ তৈরি ও তার বাস্তবায়ন করবো - জয় ও লেখক ডেঙ্গুতে সরকারি হিসেবে ৬৮ জনের মৃত্যু আ. লীগের সম্পাদকমণ্ডলীর সভা ১৮ সেপ্টেম্বর বরিশাল নগরীতে আসছে স্মার্ট এলইডি লাইটিং বঙ্গবন্ধুর নাতনি টিউলিপের জন্মদিন আজ আজ থেকে ট্রাকে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি বিশ্ব ওজন দিবস আজ শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারে ভূষিত শেখ হাসিনা টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ বরিশালকে যানজট মুক্ত রাখতে কাজ করছে ট্রাফিক সদস্যরা- ডিসি ট্রাফিক সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন : প্রধানমন্ত্রী
২৭

ঈদ স্পেশাল রান্না

মাশালা মগজ 

আকাশলীনা

প্রকাশিত: ৩ আগস্ট ২০১৯  

উপকরণঃ

গরুর মগজ- ১টি, পিয়াজ কুচি- ১ কাপ, রসুন বাটা- ১ চা চামচ, আদা বাটা- ১ চা চামচ, ধনে গুড়া- ১ চা চামচ, জিরা গুড়া- ১ চা চামচ, জায়ফল-জয়ত্রী গুড়া- ১/৩ চা চামচ, মরিচ গুড়া- ১ চা চামচ, গোল মরিচ গুড়া- ১/২ চা চামচ, হলুদ- পছন্দ মতো, লবণ- স্বাদমত, তেল- ৩ টেবিল চামচ, গরম মশলা- ৩/৪ টুকরো করে প্রতিটা, আস্ত কাঁচা মরিচ- ৬ টি, পানি- পরিমান মতো, তেজপাতা- ২টি।       

প্রণালীঃ

ডুবো পানিতে হলুদ ও লবণ দিয়ে আস্ত মগজ ৬ মিনিট সিদ্ধ করে উঠিয়ে নিন। তেলে তেজপাতা ও গরম মশলা ফোড়ন দিয়ে পিয়াজ কুচি দিন। পেয়াজ নরম হলে একে একে রসুন বাটা, আদা বাটা, ধনে, জিরা, মরিচ, জায়ফল-জয়ত্রী গুড়া ও লবণ দিয়ে কসান। পানি শুকালে আরো ২ বার অল্প করে পানি দিয়ে মশলা ভালো করে কসান। মগজ দিয়ে দিন। মশলায় মগজ কসাতে কসাতে আধা ভাঙ্গা করে দিন। ১/২ কাপ পানি দিয়ে রান্না করুন। তেল উপরে উঠলে গোল মরিচ গুড়া ও আস্ত কাঁচা মরিচ দিয়ে ঢেকে ২ মিনিট পর নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।