• বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||

  • আশ্বিন ১৫ ১৪২৭

  • || ১৩ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রিফাত হত্যা: মিন্নিসহ ৬ জনের ফাঁসির আদেশ পাঁচদিনের রিমান্ডে জেএমআই চেয়ারম্যান করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৪৮৮ অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন এমসি কলেজে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় নয়: কাদের করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী
১৬০

মানুষের মাধ্যমেই ছড়াচ্ছে চীনের প্রাণঘাতি ভাইরাস

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

চীনের নতুন রহস্যজনক ভাইরাসে আরও একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটি। এনিয়ে মৃতের সংখ্যা ৪ জনে দাঁড়ালো। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন এই ভাইরাস একজনের শরীর থেকে আরেক জনের শরীরে মাধ্যমে ছড়িয়ে পড়ছে। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন সোমবার নিশ্চিত করে জানিয়েছে, চীনের গুয়াংডং অঞ্চলে দুইজন এই ভাইরাসের আক্রান্ত হয়েছে একজনের শরীর থেকে আরেক জনের ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে।

এছাড়া উহান পৌর স্বাস্থ্য কমিশন পৃথক এক বিবৃতিতে জানিয়েছে, অন্তত ১৫ জন চিকিৎসা কর্মী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন । এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। বিবিসির অনলাইন প্রতিবেদনে জানিয়েছে, এই ভাইরাসে সর্বশেষ মারা যাওয়া ব্যক্তি উহান শহরের বাসিন্দা। এই শহর থেকেই গত ডিসেম্বরে নতুন এই ভাইরাসের আবির্ভাব ঘটে।

দেশটিতে প্রতিনিয়ত এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। গত কয়েকদিনে দেশটিতে নতুন করে আরও ১৩৯ জন আক্রান্ত হয়েছে। এনিয়ে আক্রান্তের সংখ্যা ২০০ ছাড়িয়েছে। তবে বেসরকারি সূত্র জানিয়েছে, এই ভাইরাসে চীনে আক্রান্তের সংখ্যা ২ হাজারের বেশি। এছাড়া এই ভাইরাসে ইতিমধ্যে দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও জাপানে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

রহস্যজনক এই ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভাইরাসটি ভাইরাল নিউমোনিয়া হওয়ার অনেকগুলো সম্ভাব্য উপসর্গ রয়েছে। এই উপসর্গগুলো সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমের ভাইরাসের তুলনায় এই ভাইরাসেই বেশি দেখা যায়।

এদিকে নতুন এই রহস্যজনক ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ার কারণে চীনা নাগরিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ নিয়ে দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও নানা গুজব দেখা গেছে। রহস্যজনক এই ভাইরাস ছড়িয়ে পড়ায় পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে কয়েকটি দেশ। সিঙ্গাপুর এবং হংকং তাদের বিমান বন্দরে চীনের উইয়ান থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করছে। তাছাড়া যুক্তরাষ্ট্র তাদের সান ফ্রান্সিসকো, লস অ্যাঞ্জেলেস এবং নিউইয়র্ক বিমানবন্দরে অনুরূপ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। আল জাজিরা, বিবিসি।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর