শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু ১৫তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণদের সনদ ১৯ জানুয়ারি প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ২৫ জানুয়ারি থেকে এক মাস কোচিং সেন্টার বন্ধ আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল বিশ্ব ইজতেমার ২য় পর্বে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা অন্ধকার ভেদ করে আলোর পথে বাংলাদেশ: সংসদে প্রধানমন্ত্রী
১৬

মানবসম্পদ উন্নয়নে ৫৪০ মিলিয়ন ডলার ঋণ প্রস্তাব এডিবির

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৯  

 


দেশের উচ্চশিক্ষা ও মানবসম্পদ উন্নয়নে ৫৪০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ (সফট লোন) দেওয়ার প্রস্তাব দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এডিবির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিভাগের পরিচালক সাংসুপ রা এর নেতৃত্বে ছয় সদস্যের এডিবি প্রতিনিধিদল মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহর সঙ্গে সাক্ষাতে এ প্রস্তাব দেন।

ইউজিসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কম্পিউটার ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার, উন্নত কৃষির জন্য ১৫০ মিলিয়ন মার্কিন ডলার, ডিজিটাল ইউনিভার্সিটির জন্য ১৯০ মিলিয়ন মার্কিন ডলার এবং তৈরি পোশাক ও টেক্সটাইল খাতের জন্য ১০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা দেওয়া হবে বলে জানান সাংসুপ রা।

তিনি বলেন, প্রকল্পগুলো পরিচালনার ক্ষেত্রে ইউজিসির তদারকির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এডিবির উদ্যোগ এগিয়ে নিতে ইউজিসির বলিষ্ঠ ভূমিকা ও সহযোগিতা জরুরি। এ প্রকল্পের জন্য শিগগিরই ডিপিপি চূড়ান্ত করা দরকার।

ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ বলেন, প্রকল্পটির সফল বাস্তবায়ন হলে উচ্চশিক্ষার গুণগতমান, মানবসম্পদ উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি এবং বিশ্ববিদ্যালয়গুলোর সক্ষমতা বাড়বে।

তিনি বলেন, বিগত এক দশকে বাংলাদেশে উচ্চশিক্ষার ব্যাপক সম্প্রাসারণ ঘটেছে। এখন দরকার গুণগতমান নির্ধারণ করা। এডিবির প্রকল্পগুলো বেশ উৎসাহব্যঞ্জক। এটি উচ্চশিক্ষার মান বাড়ানো ও সক্ষমতা অর্জনে ইতিবাচক ভূমিকা রাখবে।

সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর এবং ইউজিসির বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো খবর