• রোববার   ১৩ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

  • || ০১ জ্বিলকদ ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্কুল-কলেজে ছুটি আবার বাড়ল গণতন্ত্রের মুক্তি দিবস ১১ জুন মডেল মসজিদের মাধ্যমে ইসলামের মর্মবাণী বুঝবে মানুষ ইসলাম আমাদের মানবতার শিক্ষা দিয়েছে : প্রধানমন্ত্রী খুন করে কি বেহেশতে যাওয়া যায়, প্রধানমন্ত্রীর প্রশ্ন ‘লেবাস নয়, ইনসাফের ইসলামে বিশ্বাস করি’ একযোগে ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী করোনা থেকে রক্ষা পেতে সকল রাষ্ট্রকে সম্মিলিতভাবে কাজ করতে হবে দক্ষিণাঞ্চলে বেশি করে সাইলো নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী গাইলেন, ‘ওকি গাড়িয়াল ভাই...’ ৬৬৫১ কোটি টাকা ব্যয়ে একনেকে ১০ প্রকল্প অনুমোদন ৬ দফার মাধ্যমেই বাঙালির স্বাধীনতা অর্জিত হয়েছিল: প্রধানমন্ত্রী ঐতিহাসিক ছয়-দফা দিবস আজ ছয় দফার প্রতি অকুণ্ঠ সমর্থনে স্বাধীনতার রূপরেখা রচিত হয় দেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৮ মৃত্যু, শনাক্ত ১৬৭৬ বাঙালির মুক্তির সনদ ৬-দফাঃ শেখ হাসিনা প্রত্যেককে তিনটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর জাম-আমড়া-সোনালু ও ডুমুরের চারা রোপণ করলেন প্রধানমন্ত্রী ৮৮ ডলার থেকে মাথাপিছু আয় ২২২৭ ডলার জলবায়ু সংকট নিরসনে যুক্তরাজ্য ভূমিকা রাখবে, আশা শেখ হাসিনার

মাঠে থুতু ফেললে হলুদ কার্ড, দ্বিতীয়ার্ধে জার্সি বদল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ মে ২০২০  

করোনা ভাইরাস সংক্রমণ অতঙ্কে পুরো বিশ্বের ফুটবল স্থগিত রয়েছে। ইউরোপের শীর্ষ পাঁটটি ফুটবল লিগ আপততো বন্ধ রয়েরছ। তবে আশার কথা হলো খুব শিগগিরই আবারও মাঠে ফিরবে ফুটবল। দর্শকশূন্য স্টেডিয়ামে লিগ শুরুর চিন্তা করছে স্প্যানিশ ফুটবল লিগ কর্তৃপক্ষ। তবে নতুন নিয়ম প্রবর্তন করেছে লা লিগা।

রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার ফুটবলাররা চলতি সপ্তাহে অনুশীলনে যোগ দিয়েছে। লা লিগায় নতুন নিয়ম অনুযায়ী প্লে-অফ পদ্ধতি পয়েন্ট টেবিল অনুযায়ী নির্ধারণ করা হবে। যদিও যুব ফুটবলারদের সেশন শেষ হয়েছে।

স্প্যানিশ ফুটবল লিগের ম্যাচ চলাকালীন সময়ে সর্বোচ্চ পাঁচজন ফুটবলার পরবির্তন করা যাবে, আগে যেখানে চারজন পরিবর্তন করা যেত। লা লিগা প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস ইতোমধ্যে তার সম্মতির কথা জানিয়েছেন।

ম্যাচ ডে-তে সকল দলের স্কোয়াড ২৩ সদস্য বিশিষ্ট হবে। এছাড়া দ্বিতীয় শ্রেণির ফুটবল লিগে এবং নারী ফুটবল লিগের ম্যাচে দল ২০ সদস্য বিশিষ্ট হবে। হলুদ কার্ড দেখানোয় নতুন নিয়ম আনা হয়েছে। ফুটবলাররা মাঠে থুতু ফেললে রেফারি হলুদ কার্ড দেবেন।

ভিএআর ব্যবহারে পরিবর্তন আনা হবে। এছাড়া ক্লাবের অনুশীলন চলার সময় ট্রেনিংয়ে ছবি ও ভিডিও লা লিগা কর্তৃপক্ষকে দিতে হবে। গুজব ছড়ানো থেকে রক্ষার জন্য ক্লাবের কোনো মেডিকেল তথ্য প্রকাশ করা যাবে না। এটা লা লিগা নিশ্চিত করতে চায়।

প্রতিযোগিতা শুরু হওয়ার আগে লা লিগার এগুলো নিশ্চিত করবে। স্টেডিয়ামে প্রবেশের সময় সবার শরীরে তাপমাত্র পরীক্ষা করতে হবে। ফুটবলাররা শুধু মাত্র হোটেল ব্যবহার করবে এবং ভ্রমণের সময় বিশেষ ফ্লাইট ব্যবহার করা হবে।

বাসে ভ্রমনের ক্ষেত্রে ফুটবলারদের জন্য দুটি বাস থাকবে। খেলা শুরু হওয়ার ২৪ ঘণ্টা আগে প্রতিটি ফুটবলারদের পরীক্ষা করা হবে। খেলার প্রথমার্ধ শেষে ফুটবলারদের অবশ্যই জার্সি পরিবর্তন করে দ্বিতীয়ার্ধে মাঠে নামতে হবে।

এদিকে জার্মান ফুটবল লিগ নতুন নিয়ম মেনে মাঠে ফিরবে আগামী ১৬ মে। জার্মান ফুটবল লিগের নিয়ম অনুসারে ফুটবলাররা এক সঙ্গে মাঠে প্রবেশ করতে পারবে না। গোল করার পর উদযাপনের সময়ে কেউ কাউকে স্পর্শ করতে পারবে না। সাইড বেঞ্চে থাকা সবাইকে মাস্ক পড়ে থাকতে হবে এবং হাত মেলানো সম্পূর্ণ নিষেধ।