• রোববার   ১৩ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

  • || ০১ জ্বিলকদ ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্কুল-কলেজে ছুটি আবার বাড়ল গণতন্ত্রের মুক্তি দিবস ১১ জুন মডেল মসজিদের মাধ্যমে ইসলামের মর্মবাণী বুঝবে মানুষ ইসলাম আমাদের মানবতার শিক্ষা দিয়েছে : প্রধানমন্ত্রী খুন করে কি বেহেশতে যাওয়া যায়, প্রধানমন্ত্রীর প্রশ্ন ‘লেবাস নয়, ইনসাফের ইসলামে বিশ্বাস করি’ একযোগে ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী করোনা থেকে রক্ষা পেতে সকল রাষ্ট্রকে সম্মিলিতভাবে কাজ করতে হবে দক্ষিণাঞ্চলে বেশি করে সাইলো নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী গাইলেন, ‘ওকি গাড়িয়াল ভাই...’ ৬৬৫১ কোটি টাকা ব্যয়ে একনেকে ১০ প্রকল্প অনুমোদন ৬ দফার মাধ্যমেই বাঙালির স্বাধীনতা অর্জিত হয়েছিল: প্রধানমন্ত্রী ঐতিহাসিক ছয়-দফা দিবস আজ ছয় দফার প্রতি অকুণ্ঠ সমর্থনে স্বাধীনতার রূপরেখা রচিত হয় দেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৮ মৃত্যু, শনাক্ত ১৬৭৬ বাঙালির মুক্তির সনদ ৬-দফাঃ শেখ হাসিনা প্রত্যেককে তিনটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর জাম-আমড়া-সোনালু ও ডুমুরের চারা রোপণ করলেন প্রধানমন্ত্রী ৮৮ ডলার থেকে মাথাপিছু আয় ২২২৭ ডলার জলবায়ু সংকট নিরসনে যুক্তরাজ্য ভূমিকা রাখবে, আশা শেখ হাসিনার

মাইক্রোসফটের উইন্ডোজ ১০-এক্স প্রকল্প বাতিল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ মে ২০২১  

মাইক্রোসফটের উচ্চাভিলাষী প্রকল্প উইন্ডোজ ১০-এক্স বাতিল হয়েছে বলে শোনা যাচ্ছে। বহুল প্রত্যাশিত এ অপারেটিং সিস্টেম নিকট ভবিষ্যতে চালু হওয়ারও সম্ভাবনা নেই। শিক্ষা ও ব্যবসায় ক্ষেত্রে প্রথমে সিঙ্গেল স্ক্রিন ডিভাইসে ব্যবহারের জন্য এই অপারেটিং সিস্টেমের ডিজাইন করা হয়েছিল।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, উইন্ডোজ ১০-এক্স তৈরি বন্ধ করে দিয়েছে মাইক্রোসফট। তবে বছরের শেষের দিকে নতুন এই অপারেটিং সিস্টেমের কিছু উপাদান উইন্ডোজ ১০ -এ চালু করা হতে পারে। এতে উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা নতুন একটি ইউজার ইন্টারফেস পাবেন বলে ধারণা করা হচ্ছে।

উইন্ডোজ ১০-এক্স প্রকল্পটি বাতিলের খবর সত্যি হলে এটা নিঃসন্দেহে মাইক্রোসফটের জন্য একটি বড় দুঃসংবাদ বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা। ২০১৯ সালে নিউইয়র্কে একটি হাই-প্রোফাইল ইভেন্টে উইন্ডোজ ১০-এক্স প্রকল্পের বিষয়ে ঘোষণা দেয় মাইক্রোসফট। তখন বলা হয়, এই অপারেটিং সিস্টেম শুধু ডুয়াল স্ক্রিন এবং ফোল্ডেবল পিসিতে ব্যবহার করা যাবে।

২০২০ সালে উইন্ডোজ ১০-এক্স বাজারে ছাড়ার পরিকল্পনা ছিল মাইক্রোসফটের। কিন্তু মহামারি করোনাভাইরাসের কারণে তা সম্ভব হয়নি। কোভিড-১৯ এর জন্য প্রকল্পে কিছুটা পরিবর্তনও আনা হয়। তখন প্রতিষ্ঠানটি জানায়, ডুয়াল স্ক্রিনের পরিবর্তে শুরুতে সিঙ্গেল স্ক্রিনের জন্য উইন্ডোজ ১০-এক্স ছাড়া হবে।