বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ক‌রের টাকায় দে‌শের উন্নয়ন হয় এটা পরীক্ষীত- মেয়র সা‌দিক কলকাতা টেস্ট দেখতে আমন্ত্রণ জানিয়ে শেখ হাসিনাকে মোদীর চিঠি কৃষি জমি রক্ষায় কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী চার বছরের মধ্যে দারিদ্র্র্যের হার কমবে : প্রধানমন্ত্রী বাংলাদেশকে ঋণ দিতে দৌড়ঝাঁপ করছে বিদেশিরা : প্রতিমন্ত্রী আজ ঝালকাঠির দুই বিচারক হত্যা দিবস পিকেএসএফ উন্নয়ন মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী আয়কর মেলা: ১১৩ কোটি থেকে লক্ষ্যমাত্রা তিন হাজার কোটি টাকা রোহিঙ্গা নিপীড়নে এবার সুচি’র বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা টেস্ট বিশ্বকাপ অভিষেকে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ আয়কর মেলা শুরু আজ রোহিঙ্গা সমস্যার পেছনে জিয়াউর রহমানের হাত ছিল: প্রধানমন্ত্রী খেলাপি ঋণ অবশ্যই আদায় করা হবে: অর্থমন্ত্রী ধেয়ে আসছে ‘বুলবুলে’র চেয়েও ভয়ানক ঘূর্ণিঝড় ‘নাকরি’ বরিশালের বর্ধিত এলাকার কাঁচাসড়ক অচিরেই পাকা করার উদ্যোগ দেশের কল্যাণে প্রয়োজনে বাবার মতো জীবন দেবো: শেখ হাসিনা বিমানে উড়ে বাংলাদেশ এল ২২৫টি গরু! বুলবুলে ক্ষতিগ্রস্থ ২৭ পরিবারের মাঝে ঢেউটিন ও অর্থ সহায়তা দেশে রফতানি বাড়াতে দরকার পরিবহন খাতে উন্নয়ন: বিশ্বব্যাংক মা হারানো সেই শিশুর দায়িত্ব নিলেন উপমন্ত্রী শামীম
৮২৫

মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারের যত টিপস

আকাশলীনা

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৮  

            মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারের যত টিপস

১।    মাইক্রোওয়েভ ওভেনের কয়েক রকম প্রকারভেদ আছে। শুধু খাবার গরম করা, রান্না করা, বেকিং– সবই করতে পারবেন এতে। শুধু ওভেন কেনার সময় আপনার প্রয়োজনের কথাটি মাথায় রেখে মাইক্রোওয়েভ ওভেন নির্বাচন করুন। 

২।    দেয়াল থেকে কমপক্ষে ১ বিঘাত দূরত্বে কাঠের টেবিলে, অন্য ইলেকট্রনিক ডিভাইস থেকে দূরে এবং সুবিধাজনক ঊচ্চতায় মাইক্রোওভেন রাখার ব্যবস্থা করুন। 

৩।    খাবার গরম বা রান্না করার কাজে ভাল মানের মাইক্রোওভেন প্রুফ পাত্র ব্যবহার করুন। প্লাষ্টিকের পাত্র ব্যবহার করা একেবারেই ঠিক হবেনা। ধাতব পাত্রও ব্যবহার করা যাবে না।
 
৪।    খাবার ছিটে যেন মাইক্রোওভেন নোংরা না হয় সেজন্যে সব সময় ঢেকে রান্না করুন বা খাবার গরম করুন।

৫।    খাবার গরম করার ক্ষেত্রে বাটি উপচানো খাবার না নিয়ে পরিমাণমতো একই সাইজের টুকরা নিয়ে সময় নির্ধারণ করে দিন। ঝটপট, সহজে খাবার গরম হয়ে যাবে। 

৬।    মাইক্রোওয়েভ ওভেনে রান্নার জন্য সব্জী, মাছ, মাংস ১১/২ ইঞ্চি পুরু করে টুকরা করতে চেষ্টা করুন। এই সাইজের টুকরোর মধ্যে সহজে তাপ প্রবেশ করতে পারে এবং স্বল্প সময়ে সিদ্ধ হয়। 

৭।    খাবারের ধরণ অনুযায়ী রান্নার সময় এবং পাওয়ার সেট করুন। নির্ধারিত সময়ের পর ৫-৬ মিনিট খাবার স্ট্যান্ডিং টাইম এ রেখে দিন। 

৮।    খাবার ঢুকানোর ক্ষেত্রে সব সময় খেয়াল রাখবেন পাত্র যেন কোন দিকের ওয়াল টাচ না করে থাকে। 

৯।    মাইক্রোওয়েভ ওভেনের রান্নায় বেশী তেল ব্যবহার করা যাবে না। তেল ছিটে দূর্ঘটনার ভয় আছে। 

১০।    তেলে ভাজা মচমচে ধরণের খাবার মাইক্রোওভেনে গরম করতে যাবেন না। খাবার নরম হয়ে নেতিয়ে যাবে। 

১১।    চালের আটার রুটি, ভাপা পিঠা এগুলো গরম করতে চাইলে প্রথমে ১ মগ পানি ঢুকিয়ে বয়েল করে নিন। তারপর ভিজা পাতলা তোয়ালে পেচিয়ে এগুলো গরম করুন। সুন্দর গরম হয়ে যাবে। 

১২।    খালি হাতে মাইক্রোওয়েভ ওভেন থেকে গরম খাবার বের করতে যাবেন না। হাত পুড়ে যাবে। হাতে গ্লাভস পরে নিন। 


১৩।  গরম অবস্থায় ওভেনের দরজা বন্ধ করবেন না। ঠান্ডা হওয়ার পর ওভেনটি মুছে দরজা বন্ধ করে রাখুন। না হলে তেলাপোকা ঢুকে ওভেন নষ্ট করবে।

১৪।  সপ্তাহে অন্তত ১টি দিন রাখুন ওভেনটি ভাল করে পরিস্কার করার জন্যে। ১ কাপ পানিতে ১ চা চামচ ভিনিগার মিশিয়ে মাইক্রোওয়েভ ওভেনে ঢুকিয়ে ফুটিয়ে নিন। এতে ভিতরের দূগন্ধ দূর হবে। এরপর বৈদ্যুতিক সংযোগ বন্ধ করে ভিতরের ট্রে বের করে নিন। নরম স্পঞ্জের টুকরোর সাহায্যে হালকা গরম সাবান-পানি দিয়ে ঘসেঘসে ভিতরটা পরিস্কার করে নিন। ভেজা গেঞ্জির কাপড় দিয়ে মুছে সাবান-পানি দূর করে নিন। ভিতরের ট্রে মেজে শুকিয়ে আবার ঢুকিয়ে দিন।

 ১৫। আমাদের দেশে ভোল্টেজ খুব ওঠা নামা করে। তাই দীর্ঘ দিন ভাল রাখতে মাইক্রোওয়েভ ওভেনে একটি স্ট্যাবিলাইজার ব্যবহার করুন।