• মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৪ ১৪২৭

  • || ২৫ রজব ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
৭ মার্চের ভাষণ বিশ্বের সম্পদ : পাটমন্ত্রী পাঁচ সংগ্রামী নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস: কাদের ৭ মার্চের ভাষণে সব নির্দেশনা দিয়েছিলেন বঙ্গবন্ধু: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৬ ইতিহাস বিকৃতকারী মহল কূটকৌশল করে ৭ মার্চ পালন করছে: কাদের ৭ মার্চের ভাষণ বাঙালির মুক্তির ডাক: রাষ্ট্রপতি মুশতাককে নিয়ে বিএনপি মায়াকান্না করছে : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১০, শনাক্ত ৫৪০ স্বল্প আয় থেকে উন্নয়নশীল দেশে পদার্পণ বড় সুখবর: ড. মোমেন বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি: কাদের বাংলাদেশের ঝুড়ি এখন খাদ্যে পরিপূর্ণ : কৃষিমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে থাকলে বাংলাদেশের ভবিষ্যত পাল্টে যাবে:আইনমন্ত্রী করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী সীমান্তে হত্যাকাণ্ড দুঃখজনক: জয়শঙ্কর ২৪ ঘণ্টায় আরও সাতজনের মৃত্যু, শনাক্ত ৬১৯ বিএনপি এখন মায়াকান্না করছে: কাদের প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম মারা গেছেন ২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪

মাংস সিদ্ধ করার সহজ উপায়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২১  

বাঙালি পেট রোগা যতই হোক, তাদের নামের পাশ থেকে খাদ্যরসিক তকমা কেউ কেড়ে নিতে পারবে না। মসুর ডাল আর আলু পোস্ত যতই থাক, সঙ্গে মুরগি-মাটন না হলে একেবারেই চলবে না। বিশেষ করে বেশিরভাগ বাঙালি পরিবারে মাংস রান্নার রেওয়াজ রয়েছে। তবে মাংস ভালো করে বুজেশুনে কিনতে না পারলেই মুশকিল। অনেক সময় অসৎ ব্যবসায়ীরা এমন মাংস দিয়ে দেন, যা সিদ্ধ হতেই চায় না। আবার ঘরে এমন মানুষও থাকতে পারেন যিনি নরম মাংস ছাড়া খেতে পারেন না।

তাই অবশ্যই মাংস রান্নার আগে জেনে নিন কয়েকটি উপায়। এই উপায়ে মাংস রাঁধলে যত শক্তই মাংস হোক না কেন, সিদ্ধ হবেই। চলুন তবে জেনে নেয়া যাক উপায় সম্পর্কে-

> অনেকেই জানেন না, মাংস টুকরো করারও একটি নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। ইচ্ছে মতো কেটে ফেললেই হল না। মাংসের ফাইবার যে দিকে রয়েছে, সেইদিকেই কাটতে হবে। এর উল্টো দিকে হলে মাংস ছিবড়ে হয়ে যাবে।

> মাংস নরম করতে ম্যারিনেশনের একটি আলাদা গুরুত্ব রয়েছে। টক দই আর পেঁপের পেস্টে রান্নার আগে মাংস অন্তত ২ থেকে ৩ ঘণ্টা ম্যারিনেট করে রাখুন। যদি অনেকটা সময় থাকে তাবলে ৬ থেকে ৭ ঘণ্টাও এভাবে রাখতে পারেন। এতে আরো ভালো ফল পাবেন। ম্যারিনেট করে সারারাত ফ্রিজে রেখে দিলেও খুব ভালো সিদ্ধ হবে মাংস।

>  মাংস ভালো করে সিদ্ধ করতে চাইলে একটু ধীরে রান্না করতে হবে। গ্যাস কমিয়ে দিয়ে ঘণ্টা তিনেক রান্না করতে পারলে মাটন নরম হবেই।

> যদি ম্যারিনেট করার সুযোগ না থাকে, তাহলে শুধুমাত্র নুন মাখিয়ে ১ থেকে ২ ঘণ্টা রেখে দিন। এতেও নরম হবে মাংস। রান্নার আগে অবশ্য অতিরিক্ত নুন ধুয়ে, মাংস পরিষ্কার করে নিয়ে রান্না শুরু করতে হবে।