শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু ১৫তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণদের সনদ ১৯ জানুয়ারি প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ২৫ জানুয়ারি থেকে এক মাস কোচিং সেন্টার বন্ধ আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল বিশ্ব ইজতেমার ২য় পর্বে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা অন্ধকার ভেদ করে আলোর পথে বাংলাদেশ: সংসদে প্রধানমন্ত্রী রিফাত হত্যা : দুই আসামি জামিনে মুক্ত মেয়র সাদিকের নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজি করে র‌্যাবের জালে ২ প্রতারক
৫৮

মহাবিশ্বের রহস্য সন্ধান করবে ই-রোসিটা এক্সরে টেলিস্কোপ

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৯  

মহাকাশে পাঠানো টেলিস্কোপ দিয়ে মানুষ অনেক গভীরে নজর দিতে পারছে। এবার গ্যালাক্সি ও বিশ্বব্রহ্মাণ্ডের  রহস্য ভেদ করতে অভিনব এক পরিমাপযন্ত্র দিয়ে অভিযান চালানো হচ্ছে। গবেষকরা তা দিয়ে গ্যালাক্সি থেকে বিচ্যুত রশ্মি বা এক্সরের পেছনে ধাওয়া করে এ রহস্য উদ্ঘাটনের স্বপ্ন দেখছেন। 

মহাবিশ্বতত্ত্ব বিদ ইয়খেন ভেলার বলেন, আমরা টেলিস্কোপের মাধ্যমে অনেক দূর পর্যন্ত নজর দিতে পারি। যার মাধ্যমে বিশ্বব্রহ্মাণ্ডের সম্পর্কে এক বিস্ময়কর ধারণা পাওয়া যায়। সর্বক্ষণই বিশ্বব্রহ্মাণ্ডের সম্প্রসারণ ঘটছে, গতিও বাড়ছে। কয়েক’শ কোটি গ্যালাক্সি পরস্পরের থেকে দূরে সরে যাচ্ছে। যে শক্তি এই স¤প্রসারণ ঘটিয়ে চলছে তার চরিত্র বুঝতে গবেষকরা গ্যালাক্সি থেকে বিচ্যুত এক্সরের পেছনে ধাওয়া করছেন।

তিনি বলেন, আমাদের কাছে গ্যালাক্সিগুলো লাইটহাউসের মতো। গ্যালাক্সিগুলোর সাহায্যে আমরা নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত বিশ্বব্রহ্মাণ্ডের পরিমাপ করতে পারি। নতুন আবিষ্কৃত ই-রোসিটা এক্সরে টেলিস্কোপে সেই লাইটহাউসের আলো ধরা পড়বে বলে আশা করা হচ্ছে। এটির মধ্যে কোনো লেন্স নেই। আছে স্বর্ণ দিয়ে মোড়া বাঁকানো আয়না। নলের পাশ থেকে এক্সরে এসে এটির প্রাচীরে ধাক্কা খেলে রশ্মিটি লাফিয়ে ওঠে। এভাবে সাধারণ টেলিস্কোপের মতো একটি বিন্দুর দিকে নজর দেয়া সম্ভব। পৃথিবী থেকে ১৫০ কোটি কিলোমিটার দূরে গিয়ে ই-রোসিটা মহাকাশে অনুসন্ধানের কাজ শুরু করছে। 

এই বিভাগের আরো খবর