• বুধবার   ১২ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৭

  • || ২২ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ পদ্মা ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭ দলীয় পরিচয় কোনো অপরাধীকে রক্ষা করতে পারেনি: কাদের লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫
১০৭

মহাকাশে সন্ধান মিলল আ‌রেক ‘পৃথিবী’র

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ মে ২০২০  

করোনার তাণ্ডব মানুষের আবিষ্কারের নেশা থামাতে পারেনি। এবার নতুন এক গ্রহের সন্ধান দিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। সেই গ্রহ নাকি অবিকল পৃথিবীর মতো। বিজ্ঞানীদের মতে, এই আবিষ্কার ওয়ান ইন্ আ মিলিয়ন অর্থাৎ কয়েক লাখ আবিষ্কারের মধ্যে অন্যতম সেরা আবিষ্কার।

সম্প্রতি নিউজিল্যান্ড হার্ল্ড’র একটি প্রতিবেদন থেকে জানা গেছে, নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা এই গ্রহের সন্ধান পেয়েছেন, আর সেই আবিষ্কার বিশ্বের অন্যান্য মহাকাশ গবেষকদের কাছে এক নতুন দিক খুলে দিয়েছে। ওই গবেষণাপত্রের মুখ্য গবেষক নিউজিল্যান্ডের অন্তনিও হেরেরা মার্টিন বলেন এই আবিষ্কার সত্যিই বিরল। দুটি কারণে এই আবিষ্কার বিরল। একটি হল যেভাবে এই আবিষ্কার হয়েছে, এবং এই গ্রহের আকার যা পৃথিবীর তুলনায় তিন থেকে চার গুণ বড় বলেই জানাচ্ছেন মহাকাশবিদরা।

দ্য অ্যাস্ট্রোনমিক্যাল জার্নাল নামে এক পত্রিকায় এই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এই গবেষণায় যৌথভাবে কাজ করেছে করিয়া অস্ট্রেলিয়া সাউথ আফ্রিকা এবং নিউজিল্যান্ড। এই গবেষণায় দাবি করা হয়েছে পৃথিবীর মতো এই গ্রহের জন্ম নক্ষত্র থেকে নয়। আরো জানা গিয়েছে কক্ষপথে ঘুরতে এই গ্রহের সময় লাগে ৬১৭ দিন অর্থাৎ পৃথিবীর যে সময় লাগে তার প্রায় দ্বিগুণ।
 
মহাকাশে মাত্র কয়েকটি গ্রহের সন্ধান পাওয়া গেছে যা আকারে অথবা কক্ষপথে অনেকটা পৃথিবীর মতো। এই গ্রহটিও সেগুলোর মধ্যে একটি।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর