• রোববার   ১৩ জুন ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

  • || ০১ জ্বিলকদ ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্কুল-কলেজে ছুটি আবার বাড়ল গণতন্ত্রের মুক্তি দিবস ১১ জুন মডেল মসজিদের মাধ্যমে ইসলামের মর্মবাণী বুঝবে মানুষ ইসলাম আমাদের মানবতার শিক্ষা দিয়েছে : প্রধানমন্ত্রী খুন করে কি বেহেশতে যাওয়া যায়, প্রধানমন্ত্রীর প্রশ্ন ‘লেবাস নয়, ইনসাফের ইসলামে বিশ্বাস করি’ একযোগে ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী করোনা থেকে রক্ষা পেতে সকল রাষ্ট্রকে সম্মিলিতভাবে কাজ করতে হবে দক্ষিণাঞ্চলে বেশি করে সাইলো নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী গাইলেন, ‘ওকি গাড়িয়াল ভাই...’ ৬৬৫১ কোটি টাকা ব্যয়ে একনেকে ১০ প্রকল্প অনুমোদন ৬ দফার মাধ্যমেই বাঙালির স্বাধীনতা অর্জিত হয়েছিল: প্রধানমন্ত্রী ঐতিহাসিক ছয়-দফা দিবস আজ ছয় দফার প্রতি অকুণ্ঠ সমর্থনে স্বাধীনতার রূপরেখা রচিত হয় দেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৮ মৃত্যু, শনাক্ত ১৬৭৬ বাঙালির মুক্তির সনদ ৬-দফাঃ শেখ হাসিনা প্রত্যেককে তিনটি করে গাছ লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর জাম-আমড়া-সোনালু ও ডুমুরের চারা রোপণ করলেন প্রধানমন্ত্রী ৮৮ ডলার থেকে মাথাপিছু আয় ২২২৭ ডলার জলবায়ু সংকট নিরসনে যুক্তরাজ্য ভূমিকা রাখবে, আশা শেখ হাসিনার

মহাকাশে সন্ধান মিলল আ‌রেক ‘পৃথিবী’র

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ মে ২০২০  

করোনার তাণ্ডব মানুষের আবিষ্কারের নেশা থামাতে পারেনি। এবার নতুন এক গ্রহের সন্ধান দিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। সেই গ্রহ নাকি অবিকল পৃথিবীর মতো। বিজ্ঞানীদের মতে, এই আবিষ্কার ওয়ান ইন্ আ মিলিয়ন অর্থাৎ কয়েক লাখ আবিষ্কারের মধ্যে অন্যতম সেরা আবিষ্কার।

সম্প্রতি নিউজিল্যান্ড হার্ল্ড’র একটি প্রতিবেদন থেকে জানা গেছে, নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা এই গ্রহের সন্ধান পেয়েছেন, আর সেই আবিষ্কার বিশ্বের অন্যান্য মহাকাশ গবেষকদের কাছে এক নতুন দিক খুলে দিয়েছে। ওই গবেষণাপত্রের মুখ্য গবেষক নিউজিল্যান্ডের অন্তনিও হেরেরা মার্টিন বলেন এই আবিষ্কার সত্যিই বিরল। দুটি কারণে এই আবিষ্কার বিরল। একটি হল যেভাবে এই আবিষ্কার হয়েছে, এবং এই গ্রহের আকার যা পৃথিবীর তুলনায় তিন থেকে চার গুণ বড় বলেই জানাচ্ছেন মহাকাশবিদরা।

দ্য অ্যাস্ট্রোনমিক্যাল জার্নাল নামে এক পত্রিকায় এই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এই গবেষণায় যৌথভাবে কাজ করেছে করিয়া অস্ট্রেলিয়া সাউথ আফ্রিকা এবং নিউজিল্যান্ড। এই গবেষণায় দাবি করা হয়েছে পৃথিবীর মতো এই গ্রহের জন্ম নক্ষত্র থেকে নয়। আরো জানা গিয়েছে কক্ষপথে ঘুরতে এই গ্রহের সময় লাগে ৬১৭ দিন অর্থাৎ পৃথিবীর যে সময় লাগে তার প্রায় দ্বিগুণ।
 
মহাকাশে মাত্র কয়েকটি গ্রহের সন্ধান পাওয়া গেছে যা আকারে অথবা কক্ষপথে অনেকটা পৃথিবীর মতো। এই গ্রহটিও সেগুলোর মধ্যে একটি।