শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সরকার আলেমদের সঙ্গে নিয়ে দেশের উন্নয়ন করতে চায়: ধর্ম প্রতিমন্ত্রী নরসিংদীর এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার চালের বাজার অস্থিতিশীল করলে কাউকে ছাড় নয়: খাদ্যমন্ত্রী ভারত মুক্তিযুদ্ধের সময় পাশে ছিল তা ভুলিনি: প্রধানমন্ত্রী চিকিৎসকদের নৈতিক শিক্ষা খুবই প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী আ’লীগে অনুপ্রবেশকারী-সন্ত্রাসীদের স্থান নাই: শিল্পমন্ত্রী সামাজিক মাধ্যমে গুজব বন্ধে বিধিমালা হচ্ছে- তথ্যমন্ত্রী শুক্রবারের মধ্যে যান চলাচল স্বাভাবিক হবে: কাদের ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন শেখ হাসিনা একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে গড়ে তোলা হবে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সশস্ত্র বাহিনীকে কাজ করার আহ্বান আজ বরিশালে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে যুদ্ধ জাহাজ সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী আগৈলঝাড়ায় প্রতিবন্ধি শিশু ধর্ষণ, এক ঘন্টার মধ্যে ধর্ষক গ্রেফতার সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী
১৫

মহাকাশে বিস্কুট বানাচ্ছেন নভোচারীরা

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

ধরুন, আপনি পৃথিবী ছেড়ে মহাকাশে গেলেন। হটাৎ বিস্কুট খেতে ইচ্ছে হলো আপনার! তখন কী করবেন? চিন্তা নেই, মহাকাশে বিস্কুট তৈরির উদ্যোগ নিয়েছে নাসা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ‘চকলেট চিপ কুকি’ তৈরির জন্য বিশেষভাবে বানানো স্পেস ওভেন আর দরকারি সরঞ্জাম পাঠিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি।

আপাতত পরীক্ষামূলক প্রকল্প হিসেবেই বিষয়টি শুরু করছে ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। শনিবার যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্য থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) উদ্দেশ্যে রওনা হয়েছে ‘স্পেস ওভেন’ ও খাদ্য উপকরণ বহনকারী কার্গোটি। খবর বিবিসি।

নভোচারীদের কাছে বিস্কুটের উপকরণ হিসেব যে ডো বা খামি পাঠানো হয়েছে সেটি বিশেষভাবে তৈরি করেছে সেবাদাতা হিলটনের ডাবলট্রি হোটেল চেইন। পুরো বিষয়টিকে ‘মাইক্রোগ্র্যাভিটি পরীক্ষার মাইলফলক’ হিসেবেই দেখছে প্রতিষ্ঠানটি। তবে শূন্য মাধ্যাকর্ষণ ও উচ্চ তাপমাত্রায় ‘চকোলেট চিপ কুকি’র আকৃতি এবং ঘনত্বে কোনো প্রভাব পড়ে কি না তা পরীক্ষা করে দেখবেন নভোচারীরা।

নাসা বলছে, এবারই প্রথম মহাকাশে কিছু ‘বেক’ করার চেষ্টা করা হচ্ছে। সোমবার নাগাদ ৩ হাজার ৭০০ কেজি ওজনের ওই কার্গোটির আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছানোর কথা রয়েছে।

এই বিভাগের আরো খবর