বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ২ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আজ গাজীপুর যাবেন প্রধানমন্ত্রী পরিবেশ দূষণ: ৪ প্রতিষ্ঠানকে কোটি টাকা জরিমানা স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী আরো দু’টি বোয়িং বিমান কেনার ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী কারাবন্দির তথ্য ডাটাবেজে থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে দেশ: প্রধানমন্ত্রী অত্যাধুনিক প্রযুক্তির ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দুই মাসে এডিপি বাস্তবায়নের হার বেড়েছে ৪.৪৮ শতাংশ উদ্বোধনের দিনেই পদ্মাসেতুতে ট্রেন চলবে: রেলমন্ত্রী ৮ হাজার ৯৬৮ কোটি ৮ লাখ টাকার প্রকল্প একনেকে অনুমোদন ভারতীয় কোস্টগার্ড ডিজির সঙ্গে রীভা গাঙ্গুলির বৈঠক বরিশালে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ টুর্নামেন্টের উদ্বোধন ইসির চুরি যাওয়া ল্যাপটপ উদ্ধার, আটক ৩ আজ মহান শিক্ষা দিবস প্রধানমন্ত্রী ‘রাজহংস’ উদ্বোধন করবেন আজ রোহিঙ্গা ভোটার: ইসি কর্মচারীসহ আটক ৩ রিফাত-মিন্নির নতুন ভিডিও, বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য ‘বিজ্ঞান-প্রযুক্তির বিকাশ ছাড়া দেশ উন্নয়ন করা সম্ভব নয়’ রোহিঙ্গা ভোটার খতিয়ে দেখতে চট্টগ্রামে কবিতা খানম আগামী ১০মাসের রোডম্যাপ তৈরি ও তার বাস্তবায়ন করবো - জয় ও লেখক
৩৬৬

মস্তিষ্কে রক্ত চলাচলে বাধা দেয় টাই!

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০১৮  

অফিসের ড্রেসকোডের কারণে অথবা নিজেকে স্মার্ট দেখানোর উদ্দেশ্যে অনেকেই শার্টের সঙ্গে নিয়মিত টাই পড়ে থাকেন। আর টাই পড়ার নিয়মটাই হচ্ছে, টাইট করে টাই বাঁধা। কিন্তু নতুন একটি গবেষণার ফলাফলে বলা হয়েছে, টাইট করে বাঁধা টাই মস্তিষ্কে রক্তপ্রবাহ বিঘ্নিত করতে পারে।

গলার শিরায় চাপ প্রয়োগের মাধ্যমে টাই পরিধানকারীরা মস্তিষ্কে রক্ত পুশ করতে পারে এবং চাপের অস্বাস্থ্যকর বিল্ড-আপ সৃষ্টি করে। অধিকাংশ লোকের ক্ষেত্রে এটি মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির কারণ হয় না, বলেন জার্মানির ইউনিভার্সিটি হসপিটাল স্ক্লেসউইগ-হোলস্টেইনের গবেষকরা- কিন্তু এটি তাদের মধ্যে সমস্যা সৃষ্টি করতে পারে যারা ইতোমধ্যে রক্তচাপ সমস্যায় আছেন, ধূমপান করেন অথবা বয়স্ক হয়েছেন।

পূর্বের গবেষণায় ইতোমধ্যে টাই বাঁধার সঙ্গে চোখে চাপ পড়ার সংযোগ পাওয়া গেছে, যার ফলে গ্লকোমা হওয়ার ঝুঁকি বেড়ে যায়। গবেষকরা লিখেন, ‘পূর্বের গবেষণার ওপর ভিত্তি করে, এই গবেষণার লক্ষ্য ছিল কিভাবে টাই পরিধান মস্তিষ্কসংক্রান্ত রক্তপ্রবাহ ও গলার শিরার রক্তপ্রবাহকে নেতিবাচকভাবে প্রভাবিত করে তা আরো অনুসন্ধান করা।’

এমআরআই স্ক্যান ব্যবহার করে গবেষক দলটি ৩০ জন পুরুষ স্বেচ্ছাকর্মীদের বিশ্লেষণ করেন, যাদের মধ্যে ১৫ জন টাইট করে নেকটাই পরেছেন এবং অবশিষ্ট ১৫ জন মোটেই নেকটাই পরেননি। দেখা গেছে, যারা নেকটাই পরেছেন তাদের সেরিব্রাল ব্লাড ফ্লো বা মস্তিষ্ক সংক্রান্ত রক্তপ্রবাহ গড়ে ৭.৫ শতাংশ কমে গেছে, কিন্তু কন্ট্রোল গ্রুপের মধ্যে রক্তপ্রবাহ হ্রাস পায়নি। গবেষকরা বলছেন যে, এই পার্থক্যের কারণ হতে পারে টাইয়ের অতিরিক্ত চাপ, যেখানে টাই রক্তনালীতে চাপ ফেলে। কিন্তু উভয় গ্রুপের কারো মধ্যেই শরীরের অন্যান্য অংশে শিরা সংক্রান্ত রক্তপ্রবাহে কোনো প্রভাব পড়েনি।

মস্তিষ্কে ঠিকঠাক রক্তপ্রবাহ এটির সঠিক কার্যক্রম সম্পাদনের জন্য গুরুত্বপূর্ণ। রক্তপ্রবাহ মস্তিষ্ক কোষকে এটির কাজের জন্য প্রয়োজনীয় অক্সিজেন, গ্লুকোজ ও পুষ্টি সরবরাহ করে। রক্তপ্রবাহ বিঘ্নিত হলে সাময়িক ব্লিপ হতে পারে অথবা তীব্র ক্ষেত্রে স্থায়ী ড্যামেজ হতে পারে।

নিউরোসায়েন্স রিসার্চ অস্ট্রেলিয়ার স্টিভ কাসেম (তিনি গবেষণার সঙ্গে জড়িত ছিলেন না) নিউ সায়েন্টিস্ট ডটকমের অ্যালিস ক্লেইনকে বলেন, ‘এই ৭.৫ শতাংশ হ্রাসে উল্লেখযোগ্য উপসর্গ সৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। কিন্তু যেসব লোকের ইতোমধ্যে রক্তপ্রবাহ সংক্রান্ত সমস্যা আছে কিংবা যারা ধূমপান করেন বা বয়স্ক হয়েছেন বা উচ্চ রক্তচাপে ভুগছেন তারা অত্যধিক ঝুঁকিতে থাকতে পারেন- তাদের মাথাব্যথা, মাথাঘোরা ও বমি বমি ভাবের মতো উপসর্গ দেখা দিতে পারে।’

যদিও রক্তপ্রবাহের এই হ্রাস অত্যধিক ড্যামেজিং নয়, কিন্তু এটি টাই ঢিলা করা অথবা না পরার একটি অজুহাত হতে পারে! যারা নেকটাই বাঁধা সংক্রান্ত ঝুঁকিতে আছেন তাদের স্বাস্থ্যের ওপর টাই পরিধান বড় ধরনের নেতিবাচক প্রভাব ফেলে কি ফেলে না, তা জানতে এই গবেষণার ফলাফলের ওপর ভিত্তি করে গবেষক দলটি এই গবেষণাকে বিস্তৃত করতে চান। এখন টাই টাইট করে পরবেন নাকি ঢিলা করে পরবেন তা আপনার ইচ্ছে।