• বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৯ ১৪২৭

  • || ০৬ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৫৯৩ পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানোর চিন্তা: অর্থমন্ত্রী সরকার ওজোনস্তর রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে: পরিবেশ মন্ত্রী এক মাসের মধ্যে পেঁয়াজের দাম স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী শামুকের পাশাপাশি ঝিনুকও সংরক্ষণ করতে হবে: প্রধানমন্ত্রী
১১২

মশা তাড়ানোর তিনটি সহজ উপায়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ মে ২০২০  

গরমের সময়ে এমনিতেই মশার উপদ্রব বৃদ্ধি পায়। মশা তাড়ানোর জন্য বাজারে বিভিন্ন ধরনের উপকরণ পাওয়া যায়, কিন্তু সেগুলো তেমন কার্যকরী নয়। তাই লকডাউনে ঘরবন্দি অবস্থায় সন্ধ্যা থেকে শুরু করে সারা রাত মশার তাণ্ডবে বিব্রত অনেকেই। আপনি কি জানেন অতি সহজেই কিছু ঘরোয়া উপায়ে জব্দ করতে পারা যায় মশাদের। 

মশার কামড়ে যে শুধু চুলকাবে তাতো নয়, তার সঙ্গে বয়ে আনতে পারে বিভিন্ন রকম রোগ। এই গরমে নিজেকে সুস্থ রাখতে হলে জেনে নিন মশা তাড়ানোর তিনটি সহজ উপায়।  

১. নিমের তেল, কর্পূর এবং তেজপাতা নিন। সবার আগে নিমের তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন, এবার তেজপাতার ওপর সেই মিশ্রিত তেল স্প্রে করুন। তারপর তেজপাতাটা পুড়িয়ে দিন। যদি বাড়িতে কোনও স্প্রে বোতল না থাকে তাহলে হাত দিয়ে তেজপাতার ওপর তেল ভালো করে লাগিয়ে নিন। তেজপাতার ধোঁয়ায় মশা এক মুহূর্তে ঘর ছেড়ে পালাবে এবং তেজপাতার ধোঁয়া শরীরের জন্য ক্ষতিকারকও নয়। 

২. শোয়ার সময় অথবা লেখাপড়ার করার সময় একটু দূরে নিমের তেল দিয়ে প্রদীপ জ্বালান। যদি মশার উপদ্রব খুব বেশি হয়, তাহলে সেই তেলে একটু কর্পূর মিশিয়ে নিন।  এতে করে মশা আপনার ধারে কাছে আসবে না, এতে করে লেখাপড়া কিংবা আরামে ঘুমাতে পারবেন।  

৩. নারিকেল তেল, লবঙ্গের তেল, পিপারমেন্ট তেল এবং নীলগিরি তেল সমান মাত্রায় নিয়ে মিশাতে হবে। এই মিশ্রণ একটা বোতলে ঢেলে নিন। রাতে শোয়ার আগে আপনি এই তেল গায়ে মেখে নিন, একটা মশাও আপনার ধরে কাছে আসবে না।  

উপরোক্ত তিনটি উপায়ের মধ্যে যে কোনো একটি গ্রহণ করলে আপনি মশার উপদ্রব থেকে বাঁচতে পারবেন।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর