রোববার   ২০ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২০ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২০২১ সাল নাগাদ সব ডিজিটাল সেবা আরও সহজ হবে: জয় ফাদার রিগনের মৃত্যুবার্ষিকী আজ বিকেলে যুবলীগ নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক অখ্যাত মায়োর্কার মাঠে রিয়ালের প্রথম হার টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ মাদক ব্যবসায়ী নিহত শ্রমিকের স্বার্থে কাজ করছে সরকার: শ্রম প্রতিমন্ত্রী যুবলীগ থেকে বহিষ্কার কাউন্সিলর রাজীব টেকনাফে পৃথক অভিযানে ইয়াবাসহ ৩ রোহিঙ্গা আটক রাজীবের মোহাম্মদপুরের বাসায় অভিযান পরিচালনা করছে র‌্যাব অস্ত্র ও মাদকসহ রাজীবকে আটক করেছে র‌্যাব কাউন্সিলর তারেকুজ্জামান রাজিব গ্রেফতার আসছে ‘জলের গান’র অ্যালবাম, থাকছে বারী সিদ্দিকীর গান বছর শেষ হলেই বাতিল হচ্ছে ২ হাজার রুপির নোট ঢাকায় আসছেন নিউইয়র্ক সিটির ৫ সিনেটর বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত দাইয়ুস জান্নাতে যাবে না ড্রাগনের রক্ত বয়ে চলেছে যে গাছ! বালিশকাণ্ডের মতো কলঙ্কজনক কাজ যেন না হয় :পরিকল্পনামন্ত্রী দলে অনুপ্রবেশকারীদের জায়গা দেওয়া হবে না: নাসিম দোয়া পাওয়ার জন্য রাজনীতি করি : শামীম ওসমান
৪৪

মঙ্গলে নিজের নাম দেখতে চান : ফ্রিতে বুকিং নিচ্ছে নাসা

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৯  

আমেরিকান মহাকাশ সংস্থা নাসা’র মঙ্গল-মিশনের প্রস্তুতি চলছে কয়েক বছর ধরেই। লাখ লাখ মানুষকে এই ‘লাল গ্রহে’ নিয়ে যাবে নাসা। টিকিট বুকিং শুরু হয়েছে, সময় আছে শুধুই সেপ্টেম্বর মাস।

প্রশ্ন করতে পারেন, মঙ্গল গ্রহে যাওয়া কি এতটাই সহজ? নাসা জানিয়েছে সশরীরে যেতে হবে না, শুধু নামটুকু পৌঁছে দেবে মঙ্গলের মাটিতে। টুইট করে নাম এন্ট্রি করার বোর্ডিং পাসও পাঠিয়ে দিয়েছে নাসা। তাতেই এখন নাম লেখাবার হিড়িক পড়েছে।

মঙ্গলযান ‘ইনসাইট’-এর পরে আগামী বছর নাসার নতুন অভিযান ‘মার্স ২০২০’। সাজিয়ে গুছিয়ে রোভারকে মঙ্গলকে পাঠাবে নাসা, ল্যান্ড করবে ২০২১ সালে। এই অভিযানে সামিল হতে পৃথিবীর কোটি কোটি মানুষকে নিমন্ত্রণ পাঠিয়েছে নাসা। রোভারে চেপে মঙ্গলে পাড়ি দেবে পৃথিবীবাসীদের নাম।

পদ্ধতিও জানিয়ে দিয়েছে নাসা। বোর্ডিং পাসে নিজের নাম ও প্রয়োজনীয় তথ্য ভরে সাবমিট করে দিতে হবে। এই নাম তুলে দেয়া হবে রোভারের সিলিকন মাইক্রোচিপে। ইলেকট্রন রশ্মি দিয়ে চিপের ওপর খোদাই করা হবে নাম। নাম সমেত চিপ সঙ্গে নিয়ে মঙ্গলে পাড়ি দেবে রোভার।

ওয়াশিংটনে নাসার সায়েন্স মিশন ডিরেক্টরেটের শীর্ষ অধিকর্তা ড. থোমাস জুরবাকেন বলেছেন, ‘ঐতিহাসিক মঙ্গলযাত্রার জন্য প্রস্তুত নাসা। আমরা চাই এই অভিযানে গোটা পৃথিবী সামিল হোক।’

https://mars.nasa.gov/participate/send-your-name/mars2020/  

এই বিভাগের আরো খবর