• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২২ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন
৬৪

মঙ্গলে নভোচারীরা স্মৃতিশক্তি হ্রাস ও বিষণ্নতায় আক্রান্ত হবেন!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৮ আগস্ট ২০১৯  

আগামী দুই দশকের মধ্যে নভোচারীদের মঙ্গলে যাত্রা শুরুর কথা। এরই মধ্যে তাদের শারীরিক সমস্যা নিয়ে আশঙ্কার কথা জানিয়েছেন মার্কিন বিজ্ঞানীরা। কারণ সাম্প্রতিক এক সমীক্ষায় নভোচারীদের মঙ্গল থেকে ফিরে আসার পর স্মৃতিশক্তি হারানো, এমনকি বিষণ্নতায় ডুবে যাওয়ার কথা বলা হয়েছে। খবর- ডেইলি সাবা।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির একদল গবেষকদের মতে, নভোচারীরা কোরোনিকের প্রভাব ছাড়াও নিম্ন মাত্রার বিকিরণে এ ধরনের শারীরিক সমস্যায় ভুগবেন। ইঁদুরের ওপর করোনিক ও বিকিরণ কি প্রভাব ফেলে, তা দেখেই নভোচারীদের এ ধরনের আশঙ্কার কথা ব্যক্ত করেছেন। 

ইনিউরো ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিজ্ঞানীরা ৬ মাস ধরে ইঁদুরের ওপর পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন। এতে তারা দেখেছেন, এর মস্তিষ্কে এমন নেতিবাচক প্রভাব পড়ে যা স্মৃতিশক্তির বেশ ক্ষতি করে। মস্তিষ্কের যে অংশ শিখতে ও মনে রাখতে সাহায্য করে তা মঙ্গলের পরিবেশে বিঘ্নিত হয়। নভোচারীদেরও অন্তত ছয় মাস মঙ্গল অভিযানে থাকতে হবে।

এ গবেষণার মাধ্যমে নভোচারীদের স্বাস্থ্যের ঝুঁকি সম্পর্কে সজাগ করেছেন গবেষকরা। মানব মস্তিষ্কের ‘আমিগডালা’ নামে একটি অংশ কোনো কিছু মনে করতে প্রত্যক্ষভাবে সাহায্য করে, যা বিকিরণে ক্ষতিগ্রস্ত হবে। কিন্তু বিজ্ঞানীরা এসব ক্ষতিকর উপসর্গ থেকে নভোচারীদের রক্ষার উপায় এখনো বের করতে পারেননি। 

এর ফলে নভোচারীরা মঙ্গলগ্রহের বিশেষ পরিবেশ থেকে যখন পৃথিবীতে ফিরবেন, তখন তারা এক ভিন্ন পরিবেশে এসে কার্যত বেশ কিছু স্বাস্থ্যজনিত ক্ষতির মোকাবিলা করবেন।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর