বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রাজধানীতে `ফইন্নী গ্রুপের` ৬ সদস্য আটক স্পিকারের সঙ্গে সার্বিয়ার উপ-প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ ক্লাসিকোর ভেন্যু পাল্টানোর অনুরোধ লা লিগার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৮ কাউন্সিলর নজরদারিতে যেমন ছিল নবিজির জীবনের শেষ মুহূর্তটি দলের নাম ভাঙিয়ে অন্যায় করতে দেবেন না মেয়র সাদিক কমছে রাতের তাপমাত্রা, প্রকৃতিতে শীতের আগমনী বার্তা কিশোরকে পিটিয়ে হত্যা এসআই আকরামসহ ১১ জন জেলহাজতে মানবতাবাদী নাট্যকার আর্থার মিলারের জন্ম মুখের কথায় চলে সাইদের ‘আশ্চর্য মোটরসাইকেল’ বরিশালে জাল-ইলিশসহ ২২জেলে আটক নীলনদের তীরে মিললো ‘গুরুত্বপূর্ণ’ প্রাচীন কফিন পর্দা নামলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা বাংলাদেশই বিশ্বসেরা, প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ হাজার কোটি টাকার চেকের কপি প্রতারক চক্রের বাসায়! ৯ কর্মীকে তলব, একজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ পার্বত্য জেলায় সন্ত্রাস-মাদক নির্মূল করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী
৩৭

মঙ্গলে নভোচারীরা স্মৃতিশক্তি হ্রাস ও বিষণ্নতায় আক্রান্ত হবেন!

প্রকাশিত: ৮ আগস্ট ২০১৯  

আগামী দুই দশকের মধ্যে নভোচারীদের মঙ্গলে যাত্রা শুরুর কথা। এরই মধ্যে তাদের শারীরিক সমস্যা নিয়ে আশঙ্কার কথা জানিয়েছেন মার্কিন বিজ্ঞানীরা। কারণ সাম্প্রতিক এক সমীক্ষায় নভোচারীদের মঙ্গল থেকে ফিরে আসার পর স্মৃতিশক্তি হারানো, এমনকি বিষণ্নতায় ডুবে যাওয়ার কথা বলা হয়েছে। খবর- ডেইলি সাবা।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির একদল গবেষকদের মতে, নভোচারীরা কোরোনিকের প্রভাব ছাড়াও নিম্ন মাত্রার বিকিরণে এ ধরনের শারীরিক সমস্যায় ভুগবেন। ইঁদুরের ওপর করোনিক ও বিকিরণ কি প্রভাব ফেলে, তা দেখেই নভোচারীদের এ ধরনের আশঙ্কার কথা ব্যক্ত করেছেন। 

ইনিউরো ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিজ্ঞানীরা ৬ মাস ধরে ইঁদুরের ওপর পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন। এতে তারা দেখেছেন, এর মস্তিষ্কে এমন নেতিবাচক প্রভাব পড়ে যা স্মৃতিশক্তির বেশ ক্ষতি করে। মস্তিষ্কের যে অংশ শিখতে ও মনে রাখতে সাহায্য করে তা মঙ্গলের পরিবেশে বিঘ্নিত হয়। নভোচারীদেরও অন্তত ছয় মাস মঙ্গল অভিযানে থাকতে হবে।

এ গবেষণার মাধ্যমে নভোচারীদের স্বাস্থ্যের ঝুঁকি সম্পর্কে সজাগ করেছেন গবেষকরা। মানব মস্তিষ্কের ‘আমিগডালা’ নামে একটি অংশ কোনো কিছু মনে করতে প্রত্যক্ষভাবে সাহায্য করে, যা বিকিরণে ক্ষতিগ্রস্ত হবে। কিন্তু বিজ্ঞানীরা এসব ক্ষতিকর উপসর্গ থেকে নভোচারীদের রক্ষার উপায় এখনো বের করতে পারেননি। 

এর ফলে নভোচারীরা মঙ্গলগ্রহের বিশেষ পরিবেশ থেকে যখন পৃথিবীতে ফিরবেন, তখন তারা এক ভিন্ন পরিবেশে এসে কার্যত বেশ কিছু স্বাস্থ্যজনিত ক্ষতির মোকাবিলা করবেন।

এই বিভাগের আরো খবর