• শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৭

  • || ১৯ রবিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
জাতীয় স্বেচ্ছাসেবক নীতিমালা তৈরি করা হবে: স্থানীয় সরকারমন্ত্রী ১০ জেলায় করোনার অ্যান্টিজেন টেস্ট উদ্বোধন করলেন স্বাস্থ্যমন্ত্রী ভাস্কর্যবিরোধী বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত: তথ্যমন্ত্রী এমসি কলেজে গণধর্ষণ : ৮ জনকে অভিযুক্ত করে চার্জশিট করোনায় ২৪ ঘণ্টায় ৩৫ জনের মৃত্যু, শনাক্ত ২৩১৬ বিদ্রোহী প্রার্থীদের পরবর্তীতে আর মনোনয়ন নয়: ওবায়দুল কাদের ঢাবি শিক্ষার্থী ধর্ষণ: ছাত্র অধিকার পরিষদের তিন নেতা রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ২১৯৮ বীর মুক্তিযোদ্ধা আতিক হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড ফাইজারের ভ্যাকসিন অনুমোদন দিলো যুক্তরাজ্য করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ২২৯৩ ঘরোয়া অনুষ্ঠানের কথাও পুলিশকে জানাতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ জানুয়ারি ভাস্কর্য নিয়ে উস্কানি ছড়ালে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী চাকরি দেওয়ার নামে প্রতারণা, ২৮ প্রতারক আটক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী বিএনপির গণতন্ত্র হচ্ছে ‘মুখে শেখ ফরিদ আর বগলে ইট’: কাদের ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই

মঙ্গলে নভোচারীরা স্মৃতিশক্তি হ্রাস ও বিষণ্নতায় আক্রান্ত হবেন!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৮ আগস্ট ২০১৯  

আগামী দুই দশকের মধ্যে নভোচারীদের মঙ্গলে যাত্রা শুরুর কথা। এরই মধ্যে তাদের শারীরিক সমস্যা নিয়ে আশঙ্কার কথা জানিয়েছেন মার্কিন বিজ্ঞানীরা। কারণ সাম্প্রতিক এক সমীক্ষায় নভোচারীদের মঙ্গল থেকে ফিরে আসার পর স্মৃতিশক্তি হারানো, এমনকি বিষণ্নতায় ডুবে যাওয়ার কথা বলা হয়েছে। খবর- ডেইলি সাবা।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির একদল গবেষকদের মতে, নভোচারীরা কোরোনিকের প্রভাব ছাড়াও নিম্ন মাত্রার বিকিরণে এ ধরনের শারীরিক সমস্যায় ভুগবেন। ইঁদুরের ওপর করোনিক ও বিকিরণ কি প্রভাব ফেলে, তা দেখেই নভোচারীদের এ ধরনের আশঙ্কার কথা ব্যক্ত করেছেন। 

ইনিউরো ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিজ্ঞানীরা ৬ মাস ধরে ইঁদুরের ওপর পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন। এতে তারা দেখেছেন, এর মস্তিষ্কে এমন নেতিবাচক প্রভাব পড়ে যা স্মৃতিশক্তির বেশ ক্ষতি করে। মস্তিষ্কের যে অংশ শিখতে ও মনে রাখতে সাহায্য করে তা মঙ্গলের পরিবেশে বিঘ্নিত হয়। নভোচারীদেরও অন্তত ছয় মাস মঙ্গল অভিযানে থাকতে হবে।

এ গবেষণার মাধ্যমে নভোচারীদের স্বাস্থ্যের ঝুঁকি সম্পর্কে সজাগ করেছেন গবেষকরা। মানব মস্তিষ্কের ‘আমিগডালা’ নামে একটি অংশ কোনো কিছু মনে করতে প্রত্যক্ষভাবে সাহায্য করে, যা বিকিরণে ক্ষতিগ্রস্ত হবে। কিন্তু বিজ্ঞানীরা এসব ক্ষতিকর উপসর্গ থেকে নভোচারীদের রক্ষার উপায় এখনো বের করতে পারেননি। 

এর ফলে নভোচারীরা মঙ্গলগ্রহের বিশেষ পরিবেশ থেকে যখন পৃথিবীতে ফিরবেন, তখন তারা এক ভিন্ন পরিবেশে এসে কার্যত বেশ কিছু স্বাস্থ্যজনিত ক্ষতির মোকাবিলা করবেন।