• রোববার   ১৬ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪২৮

  • || ০৩ শাওয়াল ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২৪ ঘণ্টা করোনায় আরও ৪০ মৃত্যু, আক্রান্ত ১১৪০ আল-আকসা মসজিদে হামলায় প্রধানমন্ত্রীর নিন্দা খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে সরকার আন্তরিক: হানিফ লাইলাতুল কদর এক মহিমান্বিত রজনী: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ দিনবদলের অভিযাত্রায় অদম্য গতিতে দেশ এগিয়ে চলছে: সেতুমন্ত্রী তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করুন: প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ সেরামের টিকা না পেলে টাকা ফেরত চাওয়া হবে: অর্থমন্ত্রী ধান-চাল ক্রয়ের জন্য অত্যন্ত যৌক্তিক দাম নির্ধারণ: কৃষিমন্ত্রী শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ১২ মে’র আগেই আসবে চীনের টিকা: পররাষ্ট্রমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার

নানা পদের ইফতারি

ভেটকি মাছের চপ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৪ মে ২০২১  

উপকরণঃ 

ভেটকি মাছ ৫০০ গ্রাম কাঁটা ছাড়া, আলু ২ টা, রসুন ১২ কোয়া, পেঁয়াজ ২ টা, আদা দেড় ইঞ্চি, ধনেপাতা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ২ টা, লেবু ১ টা, জিরা ২ চা চামচ, লাল মরিচ ১ চা চামচ, গোল মরিচ ১ চা চামচ, লবণ পরিমাণমতো, তেল প্রয়োজনমতো, ডিমের সাদা অংশ ৩ টা, ময়দা ১ চা চামচ, বিস্কুটের প্রয়োজনমতো।

প্রণালীঃ 

মাছের উপর লেবুর রস দিন সাথে লবণ ও লাল মরিচ গুড়া মাখিয়ে ৩০ মিনিট মেরিনেট করুন। কড়াইতে তেল দিন, তেল গরম হলে তাতে সামান্য রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে ৪-৫ মিনিট ভাজুন। চুলার আঁচ কমিয়ে বাকি রসুন কুচি, আদা কুচি, কাঁচা মরিচ, জিরা গুড়া দিন এবং আরো ২-৩ মিনিট মধ্যম আঁচে নাড়ুন। মেরিনেট করা মাছ থেকে পানি ফেলে দিন এবং কড়াইতে ঢেলে দিন। পেঁয়াজদের সাথে ভালো করে মেশান এবং মাছটা ভেঙ্গে দিন। ৪-৫ মিনিট ধরে নাড়তে থাকুন যতক্ষণ না মাছ সেদ্ধ হয়। এখন এতে সেদ্ধ আলু ও ধনে পাতা কুচি দিন ভালো করে মেশান এবং ৩-৪ মিনিট রান্না করুন। এখন একটি পাত্রে ঢালুন সাথে ধনেপাতা কুচি ও গোল মরিচ গুড়া মেশান। তারপর এটাকে চপের আকারে তৈরি করুণ। ডিমের সাদা অংশ ফেটে নিন এবং ময়দা ও লবন দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার চপগুলো ডিমের সাদা অংশে চুবিয়ে বিস্কুটের গুড়া মিশিয়ে নিন। তারপর তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন।