বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কর্মবিরতি প্রত্যাহার, বরিশালে বাস চলাচল স্বাভাবিক ৭ ডিসেম্বর বিচারবিভাগীয় সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ বরিশাল বোর্ডে এসএসসির ফরম পূরণে সময় বাড়লো জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি: পলক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক আজ চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জয় দিয়ে বছর শেষ করল ব্রাজিল দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লবণের দাম বাড়ালে জেল-জরিমানা : বাণিজ্যমন্ত্রী লবণ নিয়ে গুজবে কান দিবেন না: শিল্প মন্ত্রণালয় ২০২১ সালের মধ্যে ১০০০ উদ্যোক্তা তৈরিতে সহায়তা দেবে সরকার পদ্মাসেতুর প্রায় আড়াই কিলোমিটার দৃশ্যমান সেনা কল্যাণ সংস্থার চারটি স্থাপনা উদ্বোধন মেয়র সাদিক আবদুল্লাহর জন্মদিন আজ মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত কন্যা সন্তানের জনক হলেন তামিম বরিশালে পঞ্চম দিনে দেড় কোটি টাকার কর আদায় কেন্দ্রীয় ১৪ দলের সভা আজ
১২

ভূপেন হাজারিকা স্মরণে ৩ দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

 


উপমহাদেশের প্রখ্যাত গণসঙ্গীতশিল্পী ড. ভূপেন হাজারিকার ৮ম প্রয়াণ দিবস উপলক্ষে ‘মোরা যাত্রী একই তরণীর’ শীর্ষক আলোচনা, সঙ্গীত ও নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে স্মরণ করা হয়েছে এ বিশিষ্ট জনকে। একইসঙ্গে আয়োজনের তিন দিনব্যাপী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (৫ নভেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে সন্ধ্যায় এ অনুষ্ঠানের আয়োজন করে শিল্পকলা একাডেমি ও ভারতের আসাম রাজ্যের সংগঠন ব্যতিক্রম মাসডো।

প্রথম দিনের আলোচনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্যতিক্রম মাসডোর সভাপতি ড. সৌমেন ভারতীয়া, ভূপেন হাজারিকার ছোট ভাই সমার হাজারিকা, পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত সূর্য কান্তা হাজারিকা এবং ভারতের আসামের বিশিষ্ট সাংবাদিক অজিত কুমার ভূঁইয়া।

আয়োজনে ড. ভূপেন হাজারিকার ওপর পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত সূর্য কান্তা হাজারিকা রচিত ‘আমি এক যাযাবর’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। আলোচনা ও গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে আসামের বর্ণালী মহন্তোর নৃত্য পরিচালনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি নৃত্যশিল্পীদের পরিবেশনায় সত্রীয়া নৃত্য, কৃষ্ণ বন্দনা, গোপী নৃত্য এবং গঙ্গা আমার মা পরিবেশিত হয়। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সমার হাজারিকা, ডাউর হাজারিকা এবং দিকসু শর্মা।

'বিস্তৃর্ণ দুপারে' গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন ড. দিপালী দাস। আসামের নৃত্যশিল্পী রুমিলা বড়োর নৃত্য পরিচালনায় বিহু আঙ্গিকে সাজিয়ে 'দোপাটি মাথার খোপাটি' গানের কথায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীদের পরিবেশনায় সমবেত নৃত্য পরিবেশিত হয়। 

এছাড়া ঢাকা সাংস্কৃতিক দলের পরিবেশনায় সমবেত সঙ্গীত, একক সঙ্গীত পরিবেশন করেন লিয়াকত আলী লাকী, ড. মাইনু দেবী এবং পাদ্মানভ বারদলই।

বুধবার (৬ নভেম্বর) আয়োজনের দ্বিতীয় দিন একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও অসম সাহিত্য সভা যৌথভাবে আয়োজন করেছে আলোচনা, সঙ্গীত, নৃত্য ও নাট্যানুষ্ঠান।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যা ৭টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও অসম সাহিত্য সভার যৌথ আয়োজনে পরিবেশিত হবে অসম কলাতীর্থ ও এস বি মুভিজের নিবেদন, কমলারানির গল্প অবলম্বনে ড. পরমানন্দ রাজবংশীর রচনা, প্রযোজনা ও পরিচালনায় অসমিয়া নাটক ‘কমলাকুঁয়ারীর সাধু’।

এই বিভাগের আরো খবর