• বুধবার   ০৩ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৮ ১৪২৭

  • || ১৯ রজব ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১০ বছরে জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী মানুষকে খাদ্য সরবরাহ-সময়মতো ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, শনাক্ত ৫১৫ মুক্তিযুদ্ধকে অসম্মান করেছে বিএনপি: সেতুমন্ত্রী বঙ্গবন্ধুর নীতির ভিত্তিতেই বাংলাদেশের পররাষ্ট্রনীতি: ড. মোমেন প্রেস ক্লাবের সংঘর্ষে ছাত্রদলের ১৩ জন রিমান্ডে ঢাবির ১২ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার দেশবিরোধী একটি মহল সরকার হটানোর ষড়যন্ত্র করছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৫৮৫ মুশতাকের মৃত্যুর কারণ তদন্তে বেরিয়ে আসবে: তথ্যমন্ত্রী আজ থেকে ২ মাস ইলিশ আহরণ নিষিদ্ধ দেশে কোনো গরিব মানুষ থাকবে না : তথ্যমন্ত্রী বেসরকারি চিকিৎসা সেবা ব্যয় নির্ধারণ শিগগিরই: স্বাস্থ্যমন্ত্রী জাটকা সংরক্ষণে কাল থেকে ৬ জেলায় মাছ ধরা নিষিদ্ধ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৩৮৫ আমরা শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়তে বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ৬০ কর্মদিবস পর পরীক্ষা: শিক্ষামন্ত্রী এ এক বদলে যাওয়া বাংলাদেশ: প্রধানমন্ত্রী উন্নয়নশীল দেশে উত্তরণের কৃতিত্ব নতুন প্রজন্মের : প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪০৭

ভিন্ন স্বাদের শিমের বিচি দিয়ে ডিম ভুনা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২১  

শীতকালীন সবজিগুলোর মধ্যে শিমের বিচি অন্যতম। এসময়ে দামে সস্তা ও সহজলভ্য হওয়ায় প্রায়ই শিমের বিচি খাওয়া হয়। আর ডিমতো প্রতিদিন খেতে হয় আমিষের চাহিদা পূরণ করতে।

তবে এই দুটো একসঙ্গে রান্না করে খেয়েছেন কী এখনো? না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন শিমের বিচি দিয়ে ডিম রান্নার এই পদটি। শিমের বিচি দিয়ে ডিম রান্না খেতে খুবই সুস্বাদু। রান্না করতেও ঝামেলা কম। চলুন তবে জেনে নেয়া যাক শিমের বিচি দিয়ে ডিম রান্না তৈরির রেসিপিটি-

উপকরণ: শিমের বিচি ৩০০গ্রাম, ডিম তিনটি, টমেটো দুইটি, পেঁয়াজ কুঁচি আধা কাপ, লবণ স্বাদ মতো, আদা-রোসন বাটা আধা চামচ, মরিচ গুঁড়া আধা চামচ, হলুদ গুঁড়া আধা চামচ, ধনিয়া গুঁড়া আধা চামচ, জিরা গুঁড়া আধা চামচ,গরম মশলা আস্ত এক টুকরো, এলাচ তিনটি, লবঙ্গ তিনটি, তেজপাতা দুইটি, কাঁচা মরিচ চারটি, ধনিয়া পাতা দুই টেবিল চামচ, তেল পরিমান মতো।

প্রণালী: প্রথমে ডিমগুলো সিদ্ধ করে নিন। তারপর তাতে লবন ,হলুদ মাখিয়ে ভেজে নিন। এবার ঐ প্যানে গরম মশলা, এলাচ,লবঙ্গ ও তেজপাতা হালকা ভেজে তাতে পেঁয়াজ কুচি দিন পেঁয়াজ হালকা বাদামি হলে তাতে সামান্য পানি দিন। এবার একে একে বাটা এবং গুঁড়া মশলা দিয়ে কষিয়ে নিন।

কষানো হলে তাতে ছিমের বিচি দিয়ে আবারো কষিয়ে পানি দিন। এবার চুলার আচ মাঝারি রেখে কয়েক মিনিট রান্না করুন। এবার ভেজে রাখা ডিম, টমেটো দিয়ে আরো কয়েক মিনিট রান্না করুন এবার কাঁচা মরিচ ফালি ও ধনিয়া পাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন ছিমের বিচি দিয়ে ডিম ভুনা।