সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ১ ১৪২৬   ১৬ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রোহিঙ্গা ভোটার খতিয়ে দেখতে চট্টগ্রামে কবিতা খানম আগামী ১০মাসের রোডম্যাপ তৈরি ও তার বাস্তবায়ন করবো - জয় ও লেখক ডেঙ্গুতে সরকারি হিসেবে ৬৮ জনের মৃত্যু আ. লীগের সম্পাদকমণ্ডলীর সভা ১৮ সেপ্টেম্বর বরিশাল নগরীতে আসছে স্মার্ট এলইডি লাইটিং বঙ্গবন্ধুর নাতনি টিউলিপের জন্মদিন আজ আজ থেকে ট্রাকে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি বিশ্ব ওজন দিবস আজ শিগগিরই বন্দর-ট্রেনে যুক্ত হচ্ছে ত্রিপুরা-বাংলাদেশ দিল্লিতে শেখ হাসিনা-মোদি বৈঠক ৫ অক্টোবর সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারে ভূষিত শেখ হাসিনা টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ বরিশালকে যানজট মুক্ত রাখতে কাজ করছে ট্রাফিক সদস্যরা- ডিসি ট্রাফিক সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করুন : প্রধানমন্ত্রী বরিশালে কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ বার্ষিকী অনুষ্ঠিত রাজশাহীর পুলিশ একাডেমিতে কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণপরিবহনে মাসিক বেতনে চালক নিয়োগের নির্দেশ হাইকোর্টের সারদার পথে প্রধানমন্ত্রী
৩৫১

রান্নাবান্না

ভাপা নকশী পুলীপিঠা

আকাশলীনা

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৮  

ষড়ঋতু'র বাংলাদেশে এখন শোনা যায় নবান্নের সুর। কার্তিক মাস শেষের পথে।শীতের আমেজ নিয়ে আসছে অগ্রহায়ণ। অল্প ক'দিন পরেই কৃষকের গোলা ভরে উঠবে সোনালী ধানে। নতুন চাল আর খেজুর গুড়ে পিঠাপুলি তৈরীর ধুম পড়বে ঘরেঘরে। ছেলে-বুড়ো সবাই মাতবে পিঠা-পুলীর মধুর স্বাদে। আপনাদের জন্যে  তাই থাকছে পিঠা-পুলির  মজার  রেসিপি।নিয়মিত আপডেট পেতে আমাদের সাথেই থাকুন:

 

 

                                                                   ভাপা নকশী পুলীপিঠা

 যা যা লাগবে ঃ 

ক। পুরের জন্যে: দুধ- ১ লিটার, সুজি- ২ টেবিল চামচ, নারিকেল কোরা- ১ কাপ, চিনি- ১/৪ কাপ, খেজুর গুড়- ১/৪ কাপ, লবণ- সামান্য, এলাচ গুড়া- ১ চিমটি।

খ। ডো এর জন্যে। চালের গুড়া- ১ কাপ, পানি- ১ কাপের সামান্য বেশী, লবণ- স্বাদ মতো।

যেভাবেকরবেনঃ         

ক।   পুর তৈরী।    দুধ জ্বাল দিয়ে ১/২ লিটারের মত করে নিন। এতে সুজি ও নারিকেল দিয়ে দ্রুত নাড়তে থাকুন। সুজি সিদ্ধ হয়ে গেলে চিনি দিন। হালুয়ার মত হয়েএলে খেঁজুর গুড় দিন। গুড় গলে মিশে গেলে আরেক টুটা নিয়েএলাচ গুড়া মিশিয়ে নামিয়ে ঠান্ডা করে নিন।

খ। পিঠা তৈরী।    ডো এর পানি ফুটান। চালের গুড়া দিয়ে অল্প আঁচে ৫ মিনিট ঢেকে রাখুন। পাত্র আলগা করে পানির সঙ্গে চালের গুড়া মিশিয়ে আরো ৫ মিনিট ঢেকে রাখুন। এবার ভালমত মথে নিন। ছোট ভাগে ভাগ করেএকটু মোটা করে ছোট ছোট রুটি বানান। এক একটি রুটির মধ্যে ১ চামচ পুর ভরে পূলী তৈরী করুন। সাসলিক কাঠিতে তেল মাখিয়ে প্রতিটা পিঠার গায়ে ইচ্ছা মতো জ্যামিতিক নকশা আঁকুন। সব পিঠা গুলো পানি ফুটিয়ে ৮/১০ মিনিট ভাপিয়ে নিন।