রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩০ ১৪২৬   ১৭ রবিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হঠাৎ পড়ে গেলেন মোদী সিটি ভোটে চূড়ান্ত প্রস্তুতি ইসির অতীতের যেকোনো সময়ের চেয়ে আওয়ামী লীগ এখন শক্তিশালী : ভূমিমন্ত্রী মেজাজ হারিয়ে দুই ঘণ্টায় ১২৩ টুইট করে ট্রাম্পের নতুন রেকর্ড! বিজয় দিবসে আসছে সাবিনা ইয়াসমিনের গান নারীর ক্ষমতায়নে বিস্ময়কর রেকর্ড হাত থেকে কোরআন পড়ে গেলে করণীয় সানিয়া মির্জার বোনের বিয়েতে বসেছিল চাঁদের হাট! বিএনপির ঘাড়ে ভর করেছে বুদ্ধিজীবী হত্যাকারীদের প্রেতাত্মা ‘বোরকা পরে বাংলাদেশ থেকে এসেছি’ বিজেপি এমপির টুইটে ভারতে তোলপাড় বন্দে আলী মিয়ার জন্ম ‘২ ঘণ্টার মধ্যে উড়ে যাবে সালমান খানের গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট!’ গরুর খামারে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স! আজ প্রকাশ হবে রাজাকারদের তালিকা সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ খুঁজছেন ব্রিটেনের রানি শামীমের ৩৬৫ কোটি টাকা, খালেদের ৩৪, সম্রাটের ‘তেমন নেই’ মাকাসিদুশ শরিয়া তত্ত্বের প্রয়োগ ও অপপ্রয়োগ লড়েছেন মোসাদ্দেক, জিতেছে ঢাকা প্রজন্ম থেকে প্রজন্মকে সচেতন থাকতে হবে: প্রধানমন্ত্রী মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে-প্রধানমন্ত্রী

পরিচ্ছন্নতাকর্মীদের জন্য মিরপুরে নির্মাণ হচ্ছে ৭৮৪টি ফ্ল্যাট

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৯  

কখনো ভেবে দেখেছিলেন কি, ঘুমোতে যাওয়ার আগে নোংরা শহর সকালে পরিষ্কার দেখতে পান কিভাবে? আমরা যখন ঘুমিয়ে থাকি, তখন প্রতিদিন শহর জুড়ে ছড়িয়ে থাকা বর্জ্য পরিষ্কার করেন কয়েক হাজার পরিচ্ছন্নচকর্মী। প্রতিদিন আপনার বাসা থেকে শুরু করে ঢাকার প্রত্যেকটি গলিতে পরিষ্কারের কাজ করে এরা।

বাংলাদেশ আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে পরিচ্ছন্নতাকর্মীদের জীবন মান উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসির) পরিচ্ছন্নতা কর্মীদের জন্য নির্মাণ করা হয়েছে ফ্ল্যাট। যা ইতোমধ্যেই হস্তান্তর করা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটির পর এবার ফ্ল্যাট পাচ্ছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা। রাজধানীর মিরপুরে তাঁদের জন্য নির্মাণ করা হচ্ছে ৭৮৪টি ফ্ল্যাট। 

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম গত ১৩ ডিসেম্বর (শুক্রবার) সকালে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় "পরিচ্ছন্নতার যুদ্ধ" নামক আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বাবু, চিত্র নায়ক রিয়াজ ও বিভিন্ন চলচ্চিত্র অভিনেতা-অভিনেত্রী, স্থানীয় মুক্তিযোদ্ধা, পরিচ্ছন্নতাকর্মী এবং বাংলাদেশ স্কাউটস সদস্যরা। অনুষ্ঠানের শুরুতে শপথ পাঠ করান গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম,‘‘পরিচ্ছন্নতার যুদ্ধের’’ দায়িত্ব দেয়া হয় বাংলাদেশ স্কাউট সদস্যদের।

অনুষ্ঠানে মেয়র হিসেবে নিজের শপথ অনুষ্ঠানের স্মৃতিচারণ করে আতিকুল ইসলাম বলেন, ‘আমি যখন শপথ নিই, তখন প্রধানমন্ত্রী বলেছিলেন, তোমার প্রথম কাজ হচ্ছে পরিচ্ছন্নতাকর্মী যারা আছে, তাদের জন্য আবাসনের বন্দোবস্ত করা। পরিষ্কার-পরিচ্ছন্ন কর্মীদের যেন বস্তিতে না থাকতে হয়। তিনি বলেছিলেন, অন্তত তাদের জন্য দুইটা কক্ষ করবা। একটা পড়ার কক্ষ হবে, অন্যটাতে তারা থাকবে। বাথরুম, রান্নাঘর করে দিবা। নিচে স্কুল করে দিবা, যাতে তাদের বাচ্চারা পড়তে পারে।’

এসময় মেয়র পরিচ্ছন্নতাকর্মীদের উদ্দেশ্যে বলেন ‘আপনাদের প্রতি এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুরষ্কার।'

এই বিভাগের আরো খবর