• শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৯ ১৪২৭

  • || ০৮ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে কোনো আপস নয়: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭ কাউন্সিলর মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে: কাদের হাতিয়ায় বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও: ৫ জন গ্রেফতার ২৬ জানুয়ারির মধ্যে সেরামের টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর পরিবার নিয়ে দেখা যায় এমন সিনেমা তৈরি করুন: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮

ব্ল্যাকহেডস দূর করার অব্যর্থ দুই উপায়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২০  

শরীরের অন্যতম একটি অঙ্গ হলো নাক। সেখানেই তেল, ধুলাবালির কারণে মতে শুরু করে ব্ল্যাকহেডস। এর ফলে নাকে কালো দাগ পড়ে যায়। যা দেখতে খুবই বিশ্রি দেখায়। 

তৈলাক্ত ত্বকে এই সমস্যা বেশি দেখা যায়। তবে তৈলাক্ত ত্বক হোক বা শুষ্ক ত্বক, ব্ল্যাকহেডস এর সমস্যা যেকোনো ধরনের ত্বকেই দেখা দিতে পারে। এটি সাধারণত নাক, গলা, পিঠ, বুক এবং কপালে বেশি হয়ে থাকে। হরমোনাল ডিসঅর্ডারের কারণে অনেকেরই ব্ল্যাকহেডস-র সমস্যা হয়। এর ফলে সৌন্দর্য নষ্ট হয়। 

খুব সহজে কিন্তু ঘরে বসেই এই সমস্যা সমাধান করা যায়। চলুন জেনে নেয়া যাক কয়েকটি অব্যর্থ উপায়-

বেকিং সোডা, লেবুর রস এবং কাঁচা দুধ 
বেকিং সোডা ব্ল্যাকহেডস কমাতে খুবই কার্যকর। এটি ত্বকের ময়লা পরিষ্কার করতে সহায়তা করে। লেবুর রস ত্বকের জেল্লা ফেরায়। কাঁচা দুধে ভিটামিন বি, আলফা-হাইড্রোক্সি অ্যাসিড, ক্যালসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি ত্বকে ক্লিনজার হিসেবে কাজ করে। 

ব্যবহারের পদ্ধতি 
দুই টেবিল চামচ বেকিং সোডা, এক টেবিল চামচ লেবুর রস এবং দুই টেবিল চামচ কাঁচা দুধ নিন। এবার সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন এবং আপনার মুখে ভালোভাবে প্রয়োগ করুন। পাঁচ মিনিট রেখে দিন, তারপরে এটি দিয়ে আপনার মুখে ভালোভাবে ম্যাসাজ করুন। তারপরে জল দিয়ে ধুয়ে মুখে টোনার লাগান। এটি সপ্তাহে একবার করুন। 

ব্রাউন সুগার, লেবুর রস এবং মধু 
ব্রাউন সুগার ত্বককে ময়শ্চরাইজ করে, যার ফলে ডেড স্কিন সহজেই অপসারণ হয়। মধুতে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা ব্ল্যাকহেডস দূর করে এবং ত্বকে পুষ্টি জোগায়।  

ব্যবহারের পদ্ধতি 
এক টেবিল চামচ ব্রাউন সুগার, দুই চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ মধু নিন। এগুলো ভালোভাবে মিশিয়ে আপনার মুখে লাগান। এবার ১৫ মিনিট ভালো করে মালিশ করুন। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে এটি একবার করুন।