রোববার   ২০ অক্টোবর ২০১৯   কার্তিক ৪ ১৪২৬   ২০ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রাজীবের মোহাম্মদপুরের বাসায় অভিযান পরিচালনা করছে র‌্যাব অস্ত্র ও মাদকসহ রাজীবকে আটক করেছে র‌্যাব কাউন্সিলর তারেকুজ্জামান রাজিব গ্রেফতার আসছে ‘জলের গান’র অ্যালবাম, থাকছে বারী সিদ্দিকীর গান বছর শেষ হলেই বাতিল হচ্ছে ২ হাজার রুপির নোট ঢাকায় আসছেন নিউইয়র্ক সিটির ৫ সিনেটর বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত দাইয়ুস জান্নাতে যাবে না ড্রাগনের রক্ত বয়ে চলেছে যে গাছ! বালিশকাণ্ডের মতো কলঙ্কজনক কাজ যেন না হয় :পরিকল্পনামন্ত্রী দলে অনুপ্রবেশকারীদের জায়গা দেওয়া হবে না: নাসিম দোয়া পাওয়ার জন্য রাজনীতি করি : শামীম ওসমান আর্থিক সংকটে দুদিন বন্ধ জাতিসংঘ ওজন কমাতে খান মিষ্টি আলু ফেসবুক সমাজের `পঞ্চম স্তম্ভ`: জাকারবার্গ দুর্নীতি ও মাদক নির্মূল না হওয়া পর্যন্ত অভিযান চলবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৈজ্ঞানিক সরঞ্জাম বিতরণ করেণ পংকজ নাথ কেরানি থেকে ধর্মীয় গুরু, আশ্রমে মিলল ৫০০ কোটি টাকার অবৈধ সম্পদ! মদিনায় দুর্ঘটনায় নিহতদের ১১ জন বাংলাদেশি দীর্ঘদিন ধরেই পদ্মায় ইলিশ ধরছিলেন ভারতীয় জেলেরা!
৫২

ব্লাড সুগার হঠাৎ কেন বেড়ে যায়!

প্রকাশিত: ২ অক্টোবর ২০১৯  


যাদের ডায়াবেটিসের সমস্যা রয়েছে, তাদের প্রতিটি দিনই চলতে হয় বেশ হিসাব করে। কারণ নিয়ম মেনে না চললে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা কঠিন হয়ে যায়৷ 
জেনে নিন কোন কোন কারণে হঠাৎ বেড়ে যায় ব্লাড সুগার: 

•    বেশি পরিমাণে কার্বোহাইড্রেট খেলে ব্লাড সুগার বেড়ে যায় 

•    কাজু, কলা এত পুষ্টিকর, কিন্তু খেতে হবে পরিমিত 

•    অতিরিক্ত মানসিক চাপ বাড়িয়ে দিতে পারে সুগারের মাত্রা 

•    রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ব্যায়াম তো করতেই হবে 

•    টানা কয়েক দিন ব্যায়াম না করলে রক্তের সুগার বেড়ে যায় 

•    নিয়মিত ওষুধ খান বা ইনসুলিন নেন? ওষুধ খেতে বা ইনসুলিন নিতে ভুলে গেলে ব্লাড সুগার বাড়ে৷

ডায়াবেটিস হলে জীবন যাপনে বেশ কিছু পরিবর্তন আসে। চিকিৎসকের পরামর্শ মতো নিয়ম মেনে চললে ডায়াবেটিস নিয়েও সুস্থ থাকা যায় দীর্ঘ দিন।