রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল
১৩

ব্রিটেনকে লকডাউন ঘোষণা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে ৩ সপ্তাহের লকডাউনে ব্রিটেন। সোমবার (২৩ মার্চ) যুক্তরাজ্যের স্থানীয় সময় রাত ৯টা ৫২ মিনিটে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন লকডাউনের ঘোষণা দেন।
 

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির জানায় , করোনা ভাইরাস ঠেকাতে দেশটি ২১ দিনের জন্য লকডাউন ঘোষণা করেছে সরকার। লকডাউন সময়ের মধ্যে দেশটির নাগরিকদের ঘরে ভিতর থাকতে বলা হয়েছে। কেউ আইন অমান্য করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য ক্ষমতা প্রয়োগ করতে পারবে আইন-শৃঙ্খলা বাহিনী।

এক ঘোষণায় বরিস জনসন বলেন , নাগরিকরা যদি আইন না মানেন  পুলিশ তাদের জন্য কার্যকরী ক্ষমতা ব্যবহার করতে পারবেন।  তিনি আরও বলেন,  এই সময়ের মধ্যে নাগরিকরা অপ্রয়োজনে কোথাও ভ্রমণ করতে পারবেন না। তারা ঘরের মধ্যেই থাকবেন। এই সময়ে দেশে কোথাও অনুষ্ঠান, সমাবেশ,  বিবাহ,  এবং অন্যান্য অনুষ্ঠান সহ সমস্ত সামাজিক অনুষ্ঠান বন্ধ থাকবে। তবে জানাজার অনুমতি দেওয়া হবে। নিষেধাজ্ঞা প্রত্যেক মানতে হবে।

জনসন বলেন, আমরা তিন সপ্তাহের জন্য নিষেধাজ্ঞা জারি করলাম। করোনা ভাইরাস যদি এর মধ্যে কমে যায় কিংবা সংক্রমণ কমতে শুরু করে তাহলে আমরা লকডাউন শিথিল করব।

দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে পাঁচ হাজার ১৮ জন। মৃতের সংখ্যা ৩৩৫ জন।  বিশ্বের ১৯৫ টি দেশের ৩ লাখ ৬৪ হাজার ৯৪৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ১ হাজার ৬৯ জন। মৃতের সংখ্যা ১৬ হাজার ৩০৭ জন। বর্তমানে এ ভাইরাসে আক্রান্ত ২ লাখ ৩৯  হাজার ৭১৬ জন মানুষ চিকিৎসা নিচ্ছেন। এদের মধ্যে ১১ হাজার ৮৫৬ জনের অবস্থা সঙ্কটাপন্ন আর ২ লাখ ৩৯ হাজার ৭১৬ জনের অবস্থা স্থিতিশীল।

এই বিভাগের আরো খবর