• মঙ্গলবার   ২২ জুন ২০২১ ||

  • আষাঢ় ৯ ১৪২৮

  • || ১১ জ্বিলকদ ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মঙ্গলবার থেকে সাত জেলায় লকডাউন, বন্ধ গণপরিবহন সেনাবাহিনীর অপারেশনাল সক্ষমতা বেড়েছে: প্রধানমন্ত্রী একসঙ্গে ঘর পেল ৫৩ হাজার অসহায় পরিবার, বিশ্বে নজিরবিহীন বিশ্ব শান্তি সূচকে সাত ধাপ এগোলো বাংলাদেশ ফিলিস্তিন রাষ্ট্র গঠনে অঙ্গীকার পুনর্ব্যক্ত করলেন রাষ্ট্রপতি বিধিনিষেধ বাড়লো আরো এক মাস সুন্দরবনের আয়তন ও বাঘের সংখ্যা বেড়েছে: প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে যেন কোনোভাবেই সুন্দরবন ক্ষতিগ্রস্ত না হয় রাষ্ট্রপতি কাজাখ রাজধানীতে ওআইসি সম্মেলনে ভার্চুয়ালি যোগ দিবেন এসএসএফের দক্ষতা বৃদ্ধিতে সুযোগ সৃষ্টি করে দিচ্ছি : প্রধানমন্ত্রী একটা করে বনজ, ফলজ ও ভেষজ গাছ লাগান: প্রধানমন্ত্রী করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী এয়ার মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরলেন নতুন বিমানবাহিনী প্রধান স্কুল-কলেজে ছুটি আবার বাড়ল গণতন্ত্রের মুক্তি দিবস ১১ জুন মডেল মসজিদের মাধ্যমে ইসলামের মর্মবাণী বুঝবে মানুষ ইসলাম আমাদের মানবতার শিক্ষা দিয়েছে : প্রধানমন্ত্রী খুন করে কি বেহেশতে যাওয়া যায়, প্রধানমন্ত্রীর প্রশ্ন ‘লেবাস নয়, ইনসাফের ইসলামে বিশ্বাস করি’ একযোগে ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ব্যাংকে লেনদেনের সময় বাড়ল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ মে ২০২১  

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চলমান বিধিনিষেধের মধ্যে সার্বিক অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখতে আর্থিক খাতের সেবার পরিধি আরও বাড়ানো হয়েছে।

এর মধ্যে বাণিজ্যিক ব্যাংকগুলোর লেনদেনের সময় আরও এক ঘণ্টা বাড়ানো হয়েছে। আজ থেকে সকাল ১০টা হতে দুপুর ২টা পর্যন্ত লেনদেন চলবে। ব্যাংকগুলো খোলা থাকবে সাড়ে ৩টা পর্যন্ত। এ সময়সূচি আগামী ১৬ মে পর্যন্ত বহাল থাকবে।

বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। চলমান বিধিনিষেধের মেয়াদ আগামী ১৬ মে পর্যন্ত বাড়ানো এবং আসন্ন ঈদের কারণে লেনদেনের চাপ বাড়ায় ব্যাংকগুলোর জন্য নতুন লেনদেন সময়সূচি ঠিক করেছে কেন্দ্রীয় ব্যাংক। আলোচ্য সময়ে সরকারি ও সাপ্তাহিক ছুটির দিন ছাড়া অন্য দিনগুলোতে এ সময়সূচি অনুযায়ী লেনদেন হবে।

এতে বলা হয়, ঈদের আগে তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক-কর্মচারীদের বেতন বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধে এবং রপ্তানি বাণিজ্যের স্বার্থে ঢাকা মহানগর, আশুলিয়ার টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ চট্টগ্রামের অবস্থিত ব্যাংকের পোশাক শিল্পের ব্যবসার কার্যক্রমের সঙ্গে জড়িত শাখাগুলো ১০ মে শবেকদরের ছুটির দিনেও খোলা রাখতে হবে।

ঈদ ১৪ মে পালিত হলে ১৩ মে সংশ্লিষ্ট শাখাগুলো খোলা থাকবে। একই সঙ্গে কাজের সমন্বয়ের জন্য ব্যাংকগুলোর প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগগুলোও খোলা রাখতে হবে। এদিকে অপর এক সার্কুলারে আগামী ১৬ মে পর্যন্ত আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঢাকায় একটি ও প্রতি জেলায় একটি করে শাখা খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত এসব শাখায় গ্রাহকরা লেনদেন করতে পারবেন।

উল্লেখ্য, সব জেলায় আর্থিক প্রতিষ্ঠানগুলোর শাখা নেই। কিছু জেলায় একটি করে শাখা আছে। এদিকে গ্রাহকদের সুবিধার্থে এটিএম সেবা সার্বক্ষণিক চালু থাকবে।

বুথগুলোতে পর্যাপ্ত টাকার সরবরাহ নিশ্চিত করতে বলা হয়েছে। একই সঙ্গে অনলাইন লেনদেন সব সময় চালু রাখতে হবে। এটিএম বুথ থেকে দিনে সর্বোচ্চ এক লাখ টাকা তোলা যাবে। বিভিন্ন অ্যাপসের মাধ্যমেও ওই পরিমাণ টাকা স্থানান্তর করা যাবে।