• শনিবার   ০৮ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৩ ১৪২৭

  • || ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫ কোরবানি পশুর চামড়ার দাম নির্ধারণ করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ২৫২০ তিন দিনের রিমান্ডে শারমিন
১৯৮

ব্যক্তিগত গাড়ির ফিটনেস নবায়ন বছর বছর আর নয়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০  

ব্যক্তিগত মোটর গাড়ির (মোটরকার, জিপ ও মাইক্রোবাস) ফিটনেস নবায়ন আর বছর বছর করতে হবে না। ফিটনেস নবায়নের পদ্ধতি শিথিল করে সম্প্রতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ এ দেয়া ক্ষমতাবলে ভাড়ায় চালিত নয় এমন মোটরকার, জিপ ও মাইক্রোবাসের ক্ষেত্রে প্রথমবারে তৈরির সন থেকে পাঁচ বছর এবং পরবর্তী সময়ে প্রতি দুই বছর অন্তর অন্তর ফিটনেস নবায়নের সুযোগ প্রদান করা হলো। তবে ফিটনেস নবায়ন ফি বছর ভিত্তিক হারে দিতে হবে।

বর্তমান নিয়ম অনুযায়ী, প্রতি বছরই ভাড়ায় চালিত ও ব্যক্তিগত সব ধরনের মোটরগাড়ির ফিটনেস নিতে হয়। ফিটনেস সার্টিফিকেটের জন্য মালিককে আবশ্যিকভাবে গাড়ি হাজির করে প্রয়োজনীয় ফিসহ সংশ্লিষ্ট বিআরটিএ অফিসে নির্ধারিত ফরমে আবেদন করতে হয়।

ফিটনেস সার্টিফিকেট দেয়ার আগে বিআরটিএর পরিদর্শক গাড়ির যান্ত্রিক অবস্থা ও প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা করা হয়। আইন ও বিধি অনুযায়ী গাড়িটি যান্ত্রিক ত্রুটিমুক্ত পাওয়া গেলে এবং কাগজপত্র সঠিক থাকলে মোটরযান পরিদর্শক ফিটনেস সার্টিফিকেট ইস্যু বা নাবায়ন করে থাকে।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর