মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০২ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনা ভাইরাস: সর্বত্র সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর ইসলামে শূকর নিষিদ্ধের বিষয়টি যেভাবে সমর্থন করে বিজ্ঞান আমেরিকা ও ইসরায়েলের কমান্ডাররাও পালানোর পথ খুঁজে পাবে না নেহা-আদিত্যর বিয়ে ১৪ ফেব্রুয়ারি সোয়া ৯ কোটি টাকা আত্মসাতে তিনজনের বিরুদ্ধে মামলা এবার বিএনপি ছাড়ছেন কোষাধ্যক্ষ সিনহা! নারীর নিরাপত্তায় ৪৮ হাজার এলইডি লাইট লাগানোর প্রতিশ্রুতি আতিকের নির্বাচনী কার্যালয়ে রাদওয়ান মুজিব সিদ্দিক হাতিরঝিল—বনশ্রী হয়ে চট্টগ্রাম রোডে মিলবে পৃথক চারলেন ব্যাংককের ইমিগ্রেশন হচ্ছে শাহ আমানত বিমানবন্দরেও মেহেন্দিগঞ্জে ড্রেজার মেশিন সহ দুজন আটক, কারাদন্ড চীনে আটকে পড়াদের দেশে ফেরাতে বিশেষ ফ্লাইট পাঠাবে সরকার গৌরনদীতে সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবুল গ্রেফতার বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জনের স্থান, র‌্যাগিং করার নয়- রাষ্ট্রপতি বাংলাদেশ-পাকিস্তানের টি টোয়েন্টি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত বরিশাল নগরীতে ৫৫০ পিস ইয়াবাসহ বিক্রেতা গ্রেপ্তার বরিশাল পুলিশের চার থানায় যুক্ত হল পরিদর্শক অপারেশন পদ ৬৬ বলে সেঞ্চুরি করলেন বরিশালের ইমান বরিশালে ইয়াবা বিক্রেতার ১০ বছরের কারাদণ্ড ক্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার দুর্ঘটনায় বাস্কেটবল তারকা নিহত
১০৯

ব্যক্তিগত গাড়ির ফিটনেস নবায়ন বছর বছর আর নয়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০  

ব্যক্তিগত মোটর গাড়ির (মোটরকার, জিপ ও মাইক্রোবাস) ফিটনেস নবায়ন আর বছর বছর করতে হবে না। ফিটনেস নবায়নের পদ্ধতি শিথিল করে সম্প্রতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ এ দেয়া ক্ষমতাবলে ভাড়ায় চালিত নয় এমন মোটরকার, জিপ ও মাইক্রোবাসের ক্ষেত্রে প্রথমবারে তৈরির সন থেকে পাঁচ বছর এবং পরবর্তী সময়ে প্রতি দুই বছর অন্তর অন্তর ফিটনেস নবায়নের সুযোগ প্রদান করা হলো। তবে ফিটনেস নবায়ন ফি বছর ভিত্তিক হারে দিতে হবে।

বর্তমান নিয়ম অনুযায়ী, প্রতি বছরই ভাড়ায় চালিত ও ব্যক্তিগত সব ধরনের মোটরগাড়ির ফিটনেস নিতে হয়। ফিটনেস সার্টিফিকেটের জন্য মালিককে আবশ্যিকভাবে গাড়ি হাজির করে প্রয়োজনীয় ফিসহ সংশ্লিষ্ট বিআরটিএ অফিসে নির্ধারিত ফরমে আবেদন করতে হয়।

ফিটনেস সার্টিফিকেট দেয়ার আগে বিআরটিএর পরিদর্শক গাড়ির যান্ত্রিক অবস্থা ও প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা করা হয়। আইন ও বিধি অনুযায়ী গাড়িটি যান্ত্রিক ত্রুটিমুক্ত পাওয়া গেলে এবং কাগজপত্র সঠিক থাকলে মোটরযান পরিদর্শক ফিটনেস সার্টিফিকেট ইস্যু বা নাবায়ন করে থাকে।

এই বিভাগের আরো খবর