• বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৯ ১৪২৭

  • || ২০ রজব ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪ সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে: বনমন্ত্রী ৪ কোটি ডোজ করোনার টিকা সংগ্রহ করা হবে: জাহিদ মালেক ১০ বছরে জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী মানুষকে খাদ্য সরবরাহ-সময়মতো ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, শনাক্ত ৫১৫ মুক্তিযুদ্ধকে অসম্মান করেছে বিএনপি: সেতুমন্ত্রী বঙ্গবন্ধুর নীতির ভিত্তিতেই বাংলাদেশের পররাষ্ট্রনীতি: ড. মোমেন প্রেস ক্লাবের সংঘর্ষে ছাত্রদলের ১৩ জন রিমান্ডে ঢাবির ১২ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার দেশবিরোধী একটি মহল সরকার হটানোর ষড়যন্ত্র করছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৫৮৫ মুশতাকের মৃত্যুর কারণ তদন্তে বেরিয়ে আসবে: তথ্যমন্ত্রী আজ থেকে ২ মাস ইলিশ আহরণ নিষিদ্ধ দেশে কোনো গরিব মানুষ থাকবে না : তথ্যমন্ত্রী বেসরকারি চিকিৎসা সেবা ব্যয় নির্ধারণ শিগগিরই: স্বাস্থ্যমন্ত্রী জাটকা সংরক্ষণে কাল থেকে ৬ জেলায় মাছ ধরা নিষিদ্ধ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৩৮৫ আমরা শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়তে বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ৬০ কর্মদিবস পর পরীক্ষা: শিক্ষামন্ত্রী

বৃহস্পতি গ্রহে রেডিও সিগন্যাল, প্রাণের সন্ধান নিয়ে জল্পনা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২১  

একের পর এক সাম্প্রতিক আবিষ্কারের শিরোনামে নাসা। কখনো নতুন কোনো স্পাইরাল গ্যালাক্সির সন্ধান, কখনো বা বৃহস্পতির ‘চাঁদ’ থেকে এফএম রেডিও সিগন্যাল পাওয়া। তবে, বৃহস্পতির চাঁদ থেকে এফএম সিগন্যাল পাওয়া বাড়তি মাত্রা যোগ করেছে এতে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, সম্প্রতি বৃহস্পতির চাঁদ থেকে রেডিও এফএম সিগন্যাল পাওয়ার মতো অদ্ভুত ঘটনা প্রত্যক্ষ করল মহাকাশযান জুনো। আর তা থেকেই জল্পনা, তবে কি ওই উপগ্রহে বাস কোনো ভিনগ্রহের প্রাণীর?

জানা গেছে, বৃহস্পতির চার পাশে চক্কর কাটছিল ‘নাসা’-র জুনো নামের মহাকাশযানটি। তখনই তার রাডারে ধরা পড়ে এই রেডিও এফএম তরঙ্গ।

পরবর্তীতে পৃথিবীতে বসে থাকা বিজ্ঞানীরা সেই তরঙ্গের বিশ্লেষণ করে জানান, আমাদের গ্রহে যে এফএম তরঙ্গের মাধ্যমে আমরা রেডিওতে গান শুনি, তার সঙ্গে এই তরঙ্গের বিশেষ কোনো পার্থক্য নেই।

খোঁজ নিয়ে জানা গেছে, এই তরঙ্গের উৎস বৃহস্পতির ৭৯টি উপগ্রহের একটি ‘গ্যানিমিড’। তখনই জল্পনার শুরু হয়। তবে কি মহাকাশে সত্যিই অন্য প্রাণী আছে? না, সে জল্পনায় অবশ্য পানি ঢেলে দিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, এটি প্রকৃতির নিজের সৃষ্টি করা তরঙ্গ। বহু ক্ষেত্রেই ইলেকট্রোম্যাগনেটিক ফিল্ডে পরিবর্তনের কারণে এ ধরণের তরঙ্গ নিজে থেকেই তৈরি হয়। এ ক্ষেত্রেও তাই হয়েছে।

তবে আগামী দিনে এই তরঙ্গ নিয়ে আরো কাজ করা এবং বিশ্লেষণ করার দরকার আছে বলেও মনে করছেন তারা। হয়তো এ থেকে ভৌতবিজ্ঞানের আরো নানা দিকের সন্ধান পাওয়া গেলেও যেতে পারে বলে তাদের মত।