• রোববার   ০৭ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

  • || ১৫ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হাসপাতাল থেকে রোগী ফেরত দেওয়া মানবতাবিরোধী কাজ: তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৩৫ মৃত্যু, শনাক্ত ২৬৩৫ ৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ হলিক্রস-নটরডেমসহ চার কলেজে ভর্তি বন্ধ গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ মৃত্যু, শনাক্ত আরও ২৬৯৫ আজ থেকে চলবে আরও ৯ জোড়া ট্রেন হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন
৯১

বৃক্ষসখা দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার-১৯ পেলেন ড. মনোয়ার হোসেন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

নিসর্গবিদ অধ্যাপক দ্বিজেন শর্মার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণানুষ্ঠান হয়েছে। একইসঙ্গে তরুপল্লব দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার-২০১৯ অর্পণ করা হয়। 

হারিয়ে যাওয়া বিপন্ন প্রজাপতিকে খুঁজে বের করে তার পুনরুজ্জীবনে গবেষণার অবদান হিসেবে এবার এ পুরস্কার পান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন।
রোববার (১৫ সেপ্টেম্বর) নিসর্গবিদ দ্বিজেন শর্মার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ছিল। লেখক ও নিসর্গবিদ অধ্যাপক দ্বিজেন শর্মার সম্মানে এ পুরস্কার চালু করেছে তরুপল্লব। এ উপলক্ষে সন্ধ্যায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আলোচনাসভা ও ‘তরুপল্লব দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার-২০১৯’ দেওয়া হয়।
অনুষ্ঠানে পরস্কারপ্রাপ্ত মনোয়ার হোসেনকে পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার টাকা, ক্রেস্ট, সনদপত্র তুলে দেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। শংসা বচন পাঠ করেন কথাসাহিত্যিক সাদিয়া মাহজাবিন ইমাম। 
এছাড়া, বৃক্ষসখা হিসেবে উদ্দীপনামূলক পুরস্কার দেওয়া হয় শাহানা চৌধুরী ও লায়লা আহমেদকে। মানুষকে গাছ লাগানোর জন্য উৎসাহিত করতে এ পুরস্কার এ বছর থেকে প্রবর্তন করে তরুপল্লব।
জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। 
প্রধান অতিথি ছিলেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন লোকগবেষক শামসুজ্জামান খান। 
সম্মানিত অতিথি ছিলেন- মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, প্রকৃতি বিশারদ ড. ইশতিয়াক উদ্দীন আহমদ প্রমুখ। 
শুভেচ্ছা বক্তব্য রাখেন তরুপল্লব-এর সাধারন সম্পাদক মোকারম হোসেন।
পুরস্কার প্রাপ্তির অনুভূতিতে মনোয়ার হোসেন বলেন, তরুণ প্রজন্মকে প্রকৃতিপ্রেমী হিসেবে গড়ে তুলতে হবে। দ্বিজেন শর্মা যে কাজ করে গেছেন আমাদের কাজ হচ্ছে সেই কাজকে এগিয়ে নিয়ে যাওয়া। মানুষের মধ্যে প্রকৃতিপ্রেম বাঁচিয়ে রাখতে হবে। তবেই পৃথিবী সুন্দর আবাসভূমি হয়ে উঠবে।
অতিথিরা বলেন, দ্বিজেন শর্মা তার লেখায় সাহিত্য ও বিজ্ঞানের সুন্দর সম্মিলন ঘটিয়েছেন। তার সেই লেখাগুলো আমাদের জন্য এখন সম্পদ। মানুষকে তিনি প্রকৃতি ও গাছের প্রতি ভালোবাসতে শিখিয়েছেন। তার আদর্শে উজ্জীবিত তরুণরাই আজ প্রকৃতি সংরক্ষণ আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে। এবং তার আদর্শ এভাবেই প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে যাবে ।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর