শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৯ ১৪২৬   ২৭ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ জাপানের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ হবে : বাণিজ্যমন্ত্রী সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর
৯২

বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপের বিদায়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

পৃথিবীতে দীর্ঘজীবী প্রাণির মধ্যে কচ্ছপ অন্যতম। এই কচ্ছপ রয়েছে সেরা পাঁচের মধ্যে। একটি কচ্ছপের গড় আয়ু ১০০ থেকে ১২৩ বছর। তবে একটি কচ্ছপ মারা গেল ৩৪৪ বছর বয়সে। পৃথিবীর সবচেয়ে বয়স্ক কচ্ছপ বলা হতো এটাকে। কচ্ছপটির নাম আলাগবা।

জানা যায়, তিন শতাব্দী কাটিয়ে অবশেষে পৃথিবী থেকে বিদায় নিলো আলাগবা। নাইজেরিয়ার রাজপরিবারের মালিকানাধীন কচ্ছপটির বয়স হয়েছিল ৩৪৪ বছর। এমন দাবিই করেছেন রাজপরিবারের সর্বশেষ সদস্যরা। কচ্ছপটির জন্ম হয়েছিল ১৬৭৫ খ্রিষ্টাব্দে।

রাজপরিবার জানায়, বেশি বয়স হওয়ার কারণেই কচ্ছপটিকে ‘আলাগবা’ বলে ডাকা হয়। যার অর্থ ‘বয়স্ক’। ৩৪৪ বছরের প্রাণিটি সামান্য শারীরিক অসুস্থতার পর মারা যায়। যদিও কচ্ছপ এমনিতে বেশিদিন বাঁচে।

Tortoise

কচ্ছপটি বেশিদিন বাঁচার কারণ হিসেবে অনেকে বলেন, প্রাণীটির বিপাক প্রক্রিয়া খুব ধীরগতির। তার মানে এদের শক্তিও ক্ষয় হয় খুব ধীরে। ১৯০৮ সালে জার্মান শারীরবৃত্তবিদ ম্যাক্স রাবনার প্রাণির আয়ু নিয়ে একটি সূত্র উপস্থাপন করেছিলেন। যেখানে বলা হয়েছিল, প্রাণির বিপাক প্রক্রিয়া যত দ্রুত, তার আয়ু তত কম।

গত শতাব্দীতে এ নিয়ে অনেক বিজ্ঞানীই মাথা ঘামিয়েছেন। প্রাণিদেহের মৌলিক কিছু উপাদান ও স্থিতিহীন অণুর সঙ্গে বিপাক প্রক্রিয়ার সম্পর্ক আছে। এ সূত্র অনুযায়ীই কচ্ছপ বেশিদিন বাঁচে।

যদিও বিজ্ঞানীদের দাবি, এখানে যে কচ্ছপের কথা বলা হচ্ছে তার বয়স এত বেশি নয়। খুব বেশি হলে একশ বা তার কিছু বেশি হবে। কিন্তু রাজপরিবারের সদস্যরা সেটা মানতে রাজি নন। তাদের দাবি, কচ্ছপটির বয়স ৩৪৪ বছরই হবে।