মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০   চৈত্র ১৬ ১৪২৬   ০৬ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল স্বাধীনতা দিবস উপলক্ষে জনসমাগম করবেন না: প্রধানমন্ত্রী অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ থেকে একসাথে দু`জন রাস্তায় হাঁটতে পারবে না জাতির উদ্দেশে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নিষেধাজ্ঞা অক্ষরে অক্ষরে পালন করুন : স্বরাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর নির্দেশেই খালেদা জিয়াকে মুক্তির সিদ্ধান্ত করোনা ছোঁয়াচে, এক মিটার দূরত্বে থাকার পরামর্শ
১০২

বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপের বিদায়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

পৃথিবীতে দীর্ঘজীবী প্রাণির মধ্যে কচ্ছপ অন্যতম। এই কচ্ছপ রয়েছে সেরা পাঁচের মধ্যে। একটি কচ্ছপের গড় আয়ু ১০০ থেকে ১২৩ বছর। তবে একটি কচ্ছপ মারা গেল ৩৪৪ বছর বয়সে। পৃথিবীর সবচেয়ে বয়স্ক কচ্ছপ বলা হতো এটাকে। কচ্ছপটির নাম আলাগবা।

জানা যায়, তিন শতাব্দী কাটিয়ে অবশেষে পৃথিবী থেকে বিদায় নিলো আলাগবা। নাইজেরিয়ার রাজপরিবারের মালিকানাধীন কচ্ছপটির বয়স হয়েছিল ৩৪৪ বছর। এমন দাবিই করেছেন রাজপরিবারের সর্বশেষ সদস্যরা। কচ্ছপটির জন্ম হয়েছিল ১৬৭৫ খ্রিষ্টাব্দে।

রাজপরিবার জানায়, বেশি বয়স হওয়ার কারণেই কচ্ছপটিকে ‘আলাগবা’ বলে ডাকা হয়। যার অর্থ ‘বয়স্ক’। ৩৪৪ বছরের প্রাণিটি সামান্য শারীরিক অসুস্থতার পর মারা যায়। যদিও কচ্ছপ এমনিতে বেশিদিন বাঁচে।

Tortoise

কচ্ছপটি বেশিদিন বাঁচার কারণ হিসেবে অনেকে বলেন, প্রাণীটির বিপাক প্রক্রিয়া খুব ধীরগতির। তার মানে এদের শক্তিও ক্ষয় হয় খুব ধীরে। ১৯০৮ সালে জার্মান শারীরবৃত্তবিদ ম্যাক্স রাবনার প্রাণির আয়ু নিয়ে একটি সূত্র উপস্থাপন করেছিলেন। যেখানে বলা হয়েছিল, প্রাণির বিপাক প্রক্রিয়া যত দ্রুত, তার আয়ু তত কম।

গত শতাব্দীতে এ নিয়ে অনেক বিজ্ঞানীই মাথা ঘামিয়েছেন। প্রাণিদেহের মৌলিক কিছু উপাদান ও স্থিতিহীন অণুর সঙ্গে বিপাক প্রক্রিয়ার সম্পর্ক আছে। এ সূত্র অনুযায়ীই কচ্ছপ বেশিদিন বাঁচে।

যদিও বিজ্ঞানীদের দাবি, এখানে যে কচ্ছপের কথা বলা হচ্ছে তার বয়স এত বেশি নয়। খুব বেশি হলে একশ বা তার কিছু বেশি হবে। কিন্তু রাজপরিবারের সদস্যরা সেটা মানতে রাজি নন। তাদের দাবি, কচ্ছপটির বয়স ৩৪৪ বছরই হবে।