• রোববার   ২৪ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১০ ১৪২৭

  • || ১০ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা শুধু বাসযোগ্য নয়, বিনোদন কেন্দ্রে পরিণত হবে: তাজুল করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২২, শনাক্ত ৪৩৬ সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে কোনো আপস নয়: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭ কাউন্সিলর মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে: কাদের হাতিয়ায় বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও: ৫ জন গ্রেফতার ২৬ জানুয়ারির মধ্যে সেরামের টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশ এগিয়েছে অনেক দূর: দীপু মনি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২০  

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, নতুন নতুন প্রযুক্তি চতুর্থ শিল্প বিপ্লবের কেন্দ্রবিন্দুতে রয়েছে।

ফলে উন্নত প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহারের মাধ্যমে দেশের শিক্ষা, স্বাস্থ্য, মানবসম্পদ ও ব্যবসায়িক কার্যক্রমে অভূতপূর্ব পরিবর্তন সাধিত হবে।

শনিবার (০৫ ডিসেম্বর) বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (ইউএসটিসি) ও ইউনিভার্সিটি টেকনোলজি পেট্রোনাসের (ইউটিপি) যৌথ উদ্যোগে ‘মুজিববর্ষ’ উপলক্ষে চতুর্থ শিল্প বিপ্লবের উপর দু’দিনব্যাপী ভার্চুয়াল আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, বাংলাদেশ এখন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে অনেক দুর এগিয়েছে। ইউএসটিসি আয়োজিত আন্তর্জাতিক কনফারেন্সের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে যুগপৎ চতুর্থ শিল্প বিপ্লবের দিকে ধাবিত হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে এক ধাপ এগিয়ে গেছে।  

তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, কগনিটিভ কম্পিউটিং, ক্লাউড কম্পিউটিং, ৫জি, বায়োটেকনোলজি এবং ন্যানো টেকনোলজিসহ আরও অনেক নতুন নতুন প্রযুক্তি চতুর্থ শিল্প বিপ্লবের কেন্দ্রবিন্দুতে রয়েছে। এগুলোর সঠিক ব্যবহারের মাধ্যমে আমাদের এগিয়ে যেতে হবে।

স্বাগত বক্তব্যে ইউএসটিসি’র উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম বলেন, ২০২১ সালে বাংলাদেশ তার স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন করতে চলেছে। ইউএসটিসির প্রতিষ্ঠাতা প্রয়াত জাতীয় অধ্যাপক (ডা.) নুরুল ইসলাম। যিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত চিকিৎসক ছিলেন। তার প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে বদ্ধপরিকর।  

ইউএসটিসির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আহমেদ ইফতেখারুল ইসলাম, মালয়েশিয়ার ইউনিভার্সিটি টেকনোলজি পেট্রোনাস (ইউটিপি) এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইব্রাহীম বিন আবদুল মোতালিব ও ডেপুটি ভাইস চ্যান্সেলর হিলমি কনফারেন্সে বক্তব্য দেন।