রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হলি আর্টিসান মামলার রায় ২৭ নভেম্বর ‘সরকারি কাজে স্বচ্ছতার বিকল্প নেই’- স্পিকার প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই- গণশিক্ষা প্রতিমন্ত্রী এফআর টাওয়ারের নকশা জালিয়াতি : বিএনপি নেতা ফারুকসহ ৩জন কারাগারে বরিশালে প্রাথমিক সমাপনীতে বসেছে ১ লাখ ৮৮ হাজার শিক্ষার্থী ছয় দিনের রিমান্ডে সম্রাট প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু: প্রস্তুত ২৯ লাখ শিক্ষার্থী আজ মজলুম জননেতা হামিদ খান ভাসানীর প্রয়াণ দিবস আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ আমার বাসায় সমস্ত রান্না হয়েছে পেঁয়াজ ছাড়া- প্রধানমন্ত্রী দুর্নীতির টাকা দিয়ে ফুটানি চলবে না : প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল সম্পাদক বাবু বরিশালে হিজড়া জনগোষ্ঠীদের প্রশিক্ষণ কর্মশালা মাদক ও দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে- শেখ হাসিনা পেঁয়াজ বিমানে উঠে গেছে কাল-পরশু এলেই দাম কমবে- প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী দুবাই যাচ্ছেন আজ স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন আজ মেসির জাদুতে ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা আয়কর দিলেন অর্থমন্ত্রী, রিটার্ন দাখিল প্রধানমন্ত্রীর
৩৮

বিশ্বের খর্বকায়দের সম্পর্কে চমকপ্রদ তথ্য

প্রকাশিত: ৪ নভেম্বর ২০১৯  

কারও উচ্চতা দু’ফুট, তো কারও আবার দেড় ফুট। এদের অনেকেই বিশ্বের খর্বকায় ব্যক্তি হিসেবে গিনেস রেকর্ড করেছেন। বিশ্বের এই খর্বকায় ব্যক্তিদের সম্পর্কে জেনে নেওয়া যাক।

জুনরি বালাউইং: গিনেজ রেকর্ড অনুয়াযী বিশ্বের খর্বকায় ব্যক্তি জুনরি বালাউইং। উচ্চতা প্রায় ১ ফুট ১১.৬২ ইঞ্চি। ১৯৯৩-তে ফিলিপিন্সের সিন্দানগানে এক কামারের ঘরে জন্ম জুনরির। চার ভাইবোনের মধ্যে জুনরিই বয়সে বড়। এক বছর বয়স থেকেই তার শারীরিক বৃদ্ধি থমকে যায়।

স্টেসি হেরল্ড: ৪৪ বছর বয়সে মৃত্যু হয় বিশ্বের খর্বকায় এই মা-এর। কেন্টাকির বাসিন্দা স্টেসির উচ্চতা ছিল ২ ফুট ৪ ইঞ্চি। চিকিৎসা পরিভাষায়, অস্টিওজেনেসিস ইমপারফেক্টায় নামে জিনগত সমস্যার কারণে এক জন সাধারণ মানুষের মতো শারীরিক বৃদ্ধি হয়নি তার। স্টেসির তিন সন্তান রয়েছে- দুই মেয়ে ও এক ছেলে। এরা প্রত্যেকেই স্বাভাবিক।

অজয় কুমার: গিনেস পাকরু নামে পরিচিত মালয়ালম হাস্যকৌতুক অভিনেতা অজয়। খর্বকায় অভিনেতা হিসেবে গিনেস রেকর্ড রয়েছে তার। অজয়ের উচ্চতা ২ ফুট ৬ ইঞ্চি।

                                                        আদিত্য রোমিও

জ্যোতি আমগে: ১৯৯৩-তে মহারাষ্ট্রের নাগপুরে জন্ম। পেশায় অভিনেত্রী। ২০১১-তে বিশ্বের খর্বকায় মহিলা হিসেবে ঘোষণা করে গিনেস। তার উচ্চতা ২ ফুট ০.৬ ইঞ্চি। অ্যাকোন্ড্রোপ্লাসিয়া নামে জিনগত সমস্যার কারণে তার শারীরিক বিকাশ ঘটেনি। বিগ বস ৬-এর প্রতিযোগী ছিলেন তিনি।

এডওয়ার্ড নিনো হার্নান্ডেজ: ২০১০-এ বিশ্বের খর্বকায় ব্যক্তি হিসেবে গিনেস রেকর্ড করেন। ২৪ বছর বয়সে তার উচ্চতা ছিল ২ ফুট সাড়ে ৩ ইঞ্চি। ওজন ছিল ১০ কেজি। ১৯৮৬-তে জন্ম কলম্বিয়ার বোগোটায়। নেপালের খগেন্দ্র থাপার আগে খর্বকায় পুরুষ হিসেবে রেকর্ড ছিল তার।

খগেন্দ্র থাপা: এডওয়ার্ড নিনো হার্নান্ডেজের পর বিশ্বের খর্বকায় পুরুষ হিসেবে রেকর্ড ছিল নেপালের বাসিন্দা খগেন্দ্রর। তার উচ্চতা প্রায় ২ ফুট আড়াই ইঞ্চি। স্থানীয়দের কাছে তিনি ‘লিটল বুদ্ধ’ নামে পরিচিত।

আদিত্য রোমিও: বিশ্বের খর্বকায় বডি বিল্ডার। উচ্চতা ২ ফুট ৯ ইঞ্চি। ওজন ৯ কিলোগ্রাম। পঞ্জাবের কাপুরথালার ফাগওয়ারায় ১৯৮৮-তে জন্ম। মাত্র ২৩ বছর বয়সে ২০১২-তে মৃত্যু হয় তার।

সূত্র: আনন্দবাজার পত্রিকা