• বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||

  • আশ্বিন ১৫ ১৪২৭

  • || ১৩ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রিফাত হত্যা: মিন্নিসহ ৬ জনের ফাঁসির আদেশ পাঁচদিনের রিমান্ডে জেএমআই চেয়ারম্যান করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৪৮৮ অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন এমসি কলেজে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় নয়: কাদের করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী

বিমানের বহরে নভেম্বরে যোগ হচ্ছে নতুন ড্যাশ-৮ কিউ ৪০০ এনজি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১১ আগস্ট ২০২০  

আগামী নভেম্বরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সেরে বহরে নতুন তিনটি ড্যাশ-৮ কিউ ৪০০ এনজি একটি বিমানের যুক্ত হবে। বাকি দু’টি যুক্ত হবে ২০২১ সালের জানুয়ারিতে। যদিও তিনটি বিমান বিমান এবছর মার্চ, মে ও জুনে সরবরাহ করার কথা ছিল কানাডার বিমান নির্মাতা প্রতিষ্ঠান বম্বার্ডিয়ার ইনকরপোরেশনের। করোনার কারণে সময়মতো বিমানগুলো সরবরাহ করতে পারেনি  প্রতিষ্ঠানটি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জন্য ৩টি বিমান কিনতে বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে রাষ্ট্রীয় পর্যায়ে (জিটুজি) সরাসরি ক্রয় চুক্তির হয়। এজন্য ঋণ সহায়তা দিয়েছে কানাডা সরকারের প্রতিষ্ঠান ‘এক্সপোর্ট ডেভেলপমেন্ট কানাডা’ (ইডিসি)। ২০১৮ সালের ১ আগস্ট বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে এই ক্রয় চুক্তিতে স্বাক্ষর করেন বিমানের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দিক আহমেদ ও কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের (সিসিসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান কার্ল মারকোট।

বিমান সূত্রে জানা গেছে, কানাডার বিমান নির্মাতা প্রতিষ্ঠান বম্বার্ডিয়ার ইনকরপোরেশনের নতুন তিনটি ড্যাশ-৮ কিউ৪০০ এনজি যুক্ত হলে অভ্যন্তরীণ রুটে ব্যবহারের পরিকল্পনা বিমানের। কানাডার বম্বার্ডিয়ার ইনকরপোরেশনের সময় মতো তিনটি বিমান সরবরাহ না করতে লাভ হয়েছে বিমানের। করোনর কারণে বিমান চলাচল বিঘ্নিত হওয়ায় ফ্লাইট কমেছে বিমানসহ সব এয়ারলাইন্সের। মে, জুন ও জুলাইয়ে বিমান তিনটি বহরে যুক্ত হলে ফ্লাইটে ব্যবহার করতে না পারলেও রক্ষণাবেক্ষণ খরচ করা লাগতো। অন্যদিকে সময়মতো সরবরাহ করতে না পারায় বম্বার্ডিয়ার  আর্থিক সুবিধা দিচ্ছে বিমানকে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোকাব্বির হোসেন বলেন, ‘করোনা মহামারির কারণে বম্বার্ডিয়ার সময়মতো উড়োজাহাজগুলো সরবরাহ করতে পারেনি। এখন নভেম্বরে একটি ও আগামী  বছরের জানুয়ারিতে দুটি উড়োজাহাজ সরবরাহ করবে।’

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর