• মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১২ ১৪২৭

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রিফাত হত্যা: অপ্রাপ্তবয়স্ক ৬ জনের ১০ বছরের কারাদণ্ড হাজী সেলিমের ছেলের ১ বছরের কারাদণ্ড করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৩৬ সাংসদ হাজী সেলিমের ছেলে ইরফান গ্রেপ্তার কেউ অপরাধ করলে তাকে আইনের মুখোমুখি হতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী মিল মালিক, পাইকার ও ফড়িয়ারা ষড়যন্ত্রে লিপ্ত: কৃষিমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, শনাক্ত ১৩০৮ পদ্মা সেতুতে বসলো ৩৪তম স্প্যান নৈরাজ্য সৃষ্টিকারী কাউকে ছাড় দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৯, শনাক্ত ১০৯৪ ব্যারিস্টার রফিক-উল হক মারা গেছেন সারা দেশের নৌ ধর্মঘট প্রত্যাহার করোনায় ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, শনাক্ত ১৬৯৬ বিপদে নিজেদের একা ভাববেন না: আইনমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৪, শনাক্ত ১৫৪৫ এনু-রুপনের জামিন আবেদনের রুল খারিজ মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা বাতিল রায়হান হত্যা: ৫ দিনের রিমান্ডে কনস্টেবল টিটু ১২ বছরের ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বিদেশে পালালেও এসআই আকবরকে ফিরিয়ে আনা হবে: পররাষ্ট্রমন্ত্রী

বিদেশি জাল পাসপোর্ট ও ভিসা তৈরি চক্রের হোতা মাসুদ আটক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২০  

বিদেশিদের জাল পাসপোর্ট ও ভিসা তৈরি এবং মানবপাচার চক্রের হোতা মাসুদ আহমেদকে আটক করেছে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা এনএসআই ও র‌্যাব-১৪। বাড়ি সিলেটে।মানি লন্ডারিং এবং হুন্ডি ব্যবসার সঙ্গে সম্পৃক্ত এ প্রতারককে রোববার (২৭ সেপ্টেম্বর) গভীর রাতে সিলেটের কানাইঘাট থেকে আটক করা হয়। এসময় একটি কল রেকর্ডে ভিয়েতনামের এক নাগরিককে পাসপোর্ট তৈরি করে দেয়ার বিষয়ে আশ্বাসের কথাও জানা যায়।

সোমবার র‌্যাব-১৪ এর অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ এফতেখার উদ্দিন জানান, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) সংস্থার তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

ইসরাইল, স্পেন, তুরস্ক, ক্যামেরন এবং ইউরোপের বেশিরভাগ দেশের পাসপোর্ট ও ভিসা তৈরি করে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছিলেন মাসুম। স্পেনের একটি পাসপোর্ট তৈরিতে নেন দুই হাজার ইউরো। বাংলাদেশিদের পাশাপাশি বিদেশি নাগরিকদের বিভিন্ন দেশের পাসপোর্ট ও ভিসা জালিয়াতির মাধ্যমে তৈরি করতেন তিনি। মানি লন্ডারিং ও হুন্ডি ব্যবসার সঙ্গেও জড়িত তিনি।

হুবহু বিদেশি পাসপোর্ট তৈরি-ভিসা জালিয়াতির হোতা মানবপাচারকারী সেই মাসুদ আহমদেকে আটক করার পর জানা যায়, জার্মানি ও বুলগেরিয়া থেকে ইসলামী ব্যাংকের মাধ্যমে গত মাসে ১ মিলিয়ন ইউরো গ্রহণ করে মাসুম। মাসুদ আহমেদ জার্মানি, নিউজিল্যান্ড, ক্রোয়েশিয়া, রোমানিয়া, ইটালি, গ্রীস, মালয়েশিয়া, কানাডাসহ বিভিন্ন দেশে মানব পাচার করে আসছে। নেপাল, দিল্লী, সৌদি আরব, ভিয়েতনাম ও কম্বোডিয়ার রুট ব্যবহার করে তিনি ওইসব দেশে মানবপাচার করে আসছেন।

মাসুমের সহযোগীদের আটক করার জন্য দেশব্যাপী তৎপরতা অব্যাহত রেখেছে এনএসআই ও র‌্যাব।